kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

টিপস

ফোনটাকে চুপ করান ইচ্ছামতো

দেওয়ান ওসমান মাহ্দী   

৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফোনটাকে চুপ করান ইচ্ছামতো

স্মার্টফোন যে সব কাজের কাজি—এ নিয়ে কোনো দ্বিমত নেই। কিন্তু সময় সময় এটাই হয়ে ওঠে বিরক্তির কারণ। এই ধরুন না, অখণ্ড মনোযোগ দিয়ে গুরুত্বপূর্ণ কোনো কাজ করছেন এমন সময় বেজে উঠল রিংটোন কিংবা ঘুমাচ্ছেন এমন সময় অন্ধকার রুমে জ্বলে উঠল মোবাইল স্ক্রিনের আলো। আর এসব হয়ে থাকে অনাকাঙ্ক্ষিত কল বা নোটিফিকেশনের জন্য। এসব অযাচিত নোটিফিকেশনের বিষয় মাথায় রেখেই অ্যানড্রয়েড সিস্টেমে একটি অপশন রাখা হয়েছে, আর সেটা হলো ‘ডু নট ডিস্টার্ব মোড’। এই অপশনটির মাধ্যমে আংশিক কিংবা পুরোপুরিভাবে ডিভাইসটি মিউট বা নিশ্চুপ করা যাবে। এই অপশনটি চালু করতে হলে ফোনের সেটিংসে গিয়ে যেতে হবে সাউন্ড মেন্যুতে। সেখানেই পাওয়া যাবে ‘ডু নট ডিস্টার্ব’ মোড। এখানে পছন্দের অথবা দরকারি অ্যাপগুলো ছাড়া বাকি সব মিউট করে দেওয়া যাবে। আবার চাইলে পুরোপুরি নিশ্চুপ করেও রাখা যাবে। এই মোডটি ম্যানুয়ালিও বন্ধ করা যাবে। আবার চাইলে সময় বেঁধে দিলে নির্দিষ্ট সময় পরে স্বয়ংক্রিয়ভাবেও বন্ধ হয়ে যাবে। এতে নোটিফিকেশন যে কেউ নিজের ইচ্ছামতো নিয়ন্ত্রণ করতে পারবে।

এই সেটিংসটি ম্যানুয়ালি না করে স্মার্টফোনের ওপরও ছেড়ে দিতে পারেন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার সময় অথবা নামাজের সময় কিংবা কাজের সময় স্বয়ংক্রিয়ভাবে ডু নট ডিস্টার্ব নিয়ন্ত্রণ করবে অ্যানড্রয়েড ডিভাইসটিকে। এই অপশনটি চালু করতে হলে ডু নট ডিস্টার্ব অপশনে গেলে দেখা যাবে ‘টাইমড শিডিউল’ অপশন। সেখানে অ্যাড বাটনে চাপ দিলে আপনি নিজের মতো সময় বেঁধে দিতে পারবেন। চাইলে সপ্তাহে কোন কোন দিন এবং কোন সময় এটি কাজ করবে, সেটাও ঠিক করে দেওয়া যাবে।

ডু নট ডিস্টার্ব মোড হলো অ্যানড্রয়েডের বিল্ট ইন ফিচার। এই অপশনটি ব্যবহার করতে হলে আলাদা কোনো অ্যাপ ইনস্টল করার প্রয়োজন নেই। তবে অটোমেটিক সেটিংসের জন্য অ্যানড্রয়েড ওরিও(৮.১) কিংবা এর ওপরের সংস্করণের অপারেটিং সিস্টেম থাকতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা