kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

গেম

মারিও যখন রেসার

এস এম তাহমিদ   

৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মারিও যখন রেসার

শুধু এক ঘরানার নয়, বরং সব রুচি ও বয়সের মানুষের জন্যই গেম—এমন ধারণা থেকেই নিনটেন্ডো গেমগুলো তৈরি করে। যার এক উজ্জ্বল উদাহরণ মারিও কার্ট। অবশেষে স্মার্টফোনে হাজির হয়েছে সিরিজটির নতুন গেম ‘মারিও কার্ট ট্যুর’।

কাহিনি নয়, বরং গেমপ্লে দিয়েই মারিও কার্ট গেমারদের মন জয় করে আসছে। এবারের গেমটিও তেমন। আপাতত আটটি ট্র্যাকে রেস করাই গেমটির মূল লক্ষ্য। খেলা যাবে ২০টি চরিত্র নিয়ে। তাদের প্রত্যেকের আছে আলাদা বিশেষ ক্ষমতা, রেসের মোড় ঘুরিয়ে দিতে যার জুড়ি নেই। মারিও, পিচ, ইয়োশি, বাউসার, ডংকি কং এবং আরো অনেককে নিয়েই খেলা যাবে। ট্র্যাকগুলো বিভিন্ন দেশের শহরের আদলে করা হয়েছে, তার মধ্যে নিউ ইয়র্ক শহরের আদলে তৈরি করা হয়েছে চারটি ট্র্যাক। এ ছাড়া আছে প্যারিস, জাপান। ভবিষ্যতে আরো অনেক ট্র্যাক যোগ করা হবে।

মারিও কার্টের রেসগুলো একেবারেই বাস্তবসম্মত নয়; বরং লুডু খেলার মতো সামনের রেসারকে ক্ষমতা বা কার্টুন অস্ত্র ব্যবহার করে পরাস্ত করে নিজে এগিয়ে যাওয়াই গেমটির মূল লক্ষ্য। যেমন—রেসের মধ্যে রাস্তায় কলার খোসা ফেলে পেছনের রেসারকে ক্রাশ করানো বা স্পাইনি শেল ছুড়ে প্রথম অবস্থানে থাকা রেসারকে ধরাশায়ী করার মতো কাজ করা যাবে। রেসারদের জন্য আছে ১৯টিরও বেশি গাড়ি, যার প্রতিটির আবার আলাদা শক্তি আছে।

শুধু রাস্তায় চলা যাবে তা-ই নয়, গ্লাইডার দিয়ে উড়েও কিছুদূর যাওয়ার ব্যবস্থা গেমে রাখা হয়েছে। ট্র্যাকের কিছু বিশেষ র‌্যাম্প থেকে লাফ দিলে তবেই তা করা যাবে। আবার গ্লাইডিং করার সময় বিশেষ ক্ষমতাগুলোরও শক্তি আরো বেড়ে যাবে; তবে অন্য রেসাররা হামলাও করতে পারবে আরো সহজে।

গেমটিতে বেশ কিছু চ্যালেঞ্জ ও কাপের মাধ্যমে ক্যারিয়ার মোড তৈরি করা হয়েছে। এখন পর্যন্ত মাল্টিপ্লেয়ার খেলার উপায় না থাকলেও দ্রুতই তা যুক্ত হওয়ার সম্ভাবনা বেশি। গেমটির মূল সুবিধা—খেলার জন্য কষ্ট করার দরকার নেই। ফোন আড়াআড়িভাবে ধরে শুধু এক আঙুল ব্যবহার করেই খেলা যাবে, কোনো বিশেষ অনুশীলনেরও প্রয়োজন নেই। মূলত অল্প সময় কাটানোর জন্য গেমটি তৈরি করা হয়েছে, লম্বা ক্যাম্পেইন করার জন্য নয়। সব বয়সীরাই গেমটি খেলতে পারবে, তা-ও বিনা মূল্যে। তবে ইন অ্যাপ পারচেজের অভাব নেই এতে।

 

খেলতে যা যা লাগবে

অন্তত অ্যানড্রয়েড ৪.৪ কিটক্যাট

২ গিগাবাইট র‌্যাম

১২০ মেগাবাইট জায়গা

 

ডাউনলোড লিংক

https://urlzs.com/ipXKR [অ্যানড্রয়েড]

https://apps.apple.com/us/app/mario-kart-tour/id1293634699 [আইওএস]

মন্তব্য



সাতদিনের সেরা