kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

গেম

ফর্টনাইটের দ্বিতীয় অধ্যায়

এস এম তাহমিদ   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফর্টনাইটের দ্বিতীয় অধ্যায়

তুমুল জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেম ফর্টনাইটের পুরো দুনিয়া পুরোপুরি ধ্বংস করে দিয়েছিল এটির নির্মাতা ‘এপিক গেমস’। এরপর পুরো দুই দিন সেটি খেলতে পারেননি গেমাররা। গেমে লগইন করলে দেখা মিলেছে একটি ব্ল্যাকহোলের।

সবার সব জল্পনা-কল্পনা শেষ করে নতুন ম্যাপ ও গেমপ্লে নিয়ে ফিরে এসেছে ফর্টনাইট, যাকে বলা হচ্ছে গেমটির দ্বিতীয় চ্যাপ্টার বা অধ্যায়।

গেমের প্রথম বিশাল পরিবর্তন হচ্ছে নতুন ম্যাপ। আগের ম্যাপের চেয়ে এবারেরটি সামান্য বড়, রয়েছে অনেক পাহাড়-পর্বত এবং বড়সড় নদী। ম্যাপে পানির পরিমাণ বাড়ানোর মাধ্যমে এপিক গেমটিতে যুক্ত করেছে নতুন বাহন—নৌকা। ফর্টনাইটে এর আগে কখনো নৌকা দেওয়া হয়নি। নৌকা যোগ করেই ক্ষান্ত হয়নি এপিক, গেমের দুনিয়ায় মাছও যুক্ত করেছে। চাইলে সে মাছ আবার ধরতেও পারবেন গেমাররা।

নতুন বাহন হিসেবে পাওয়া যাবে পোগে স্টিল। অস্ত্রেও আনা হয়েছে নতুনত্ব। খেলার সময় ব্যবহার করার জন্য পাওয়া যাবে নতুন সেমি-অটোমেটিক পিস্তল। আবার দলের অন্য গেমারদের হেলথ ফিরিয়ে আনতে ব্যবহার করা যাবে ব্যান্ডেজ ক্যানন। এই অস্ত্রের আইডিয়া সম্ভবত নেওয়া হয়েছে ‘ওভারওয়াচ’ গেম থেকে।

হেলথ ক্যাননের পাশাপাশি চাইলে আহত সদস্যদের দলের অন্যরা বহন করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার সুবিধাটিও গেমে যুক্ত করা হয়েছে। ফলে সরাসরি বলা না হলেও দলে একজন খেলতে পারবেন মেডিক হিসেবে। মেডিক হওয়া নিয়ে যাতে কেউ তেমন গাঁইগুঁই না করে, সে জন্য প্রগ্রেশন সিস্টেমেও আনা হয়েছে নতুনত্ব—হিলিং করেও ক্যারিয়ার এগিয়ে নিতে পারবেন গেমাররা।

‘ফর্টনাইট চ্যাপ্টার২’ গেমের দুনিয়ায় যেসব নতুনত্ব যোগ হয়েছে, তার মধ্যে অন্যতম হচ্ছে স্টেলথ মোড। প্রথমবারের মতো ফর্টনাইট খেলার সময় চাইলে ডাস্টবিন বা খড়ের গাদায়ও লুকিয়ে থাকা যাবে। স্টেলথ মোড কিভাবে গেমাররা কাজে লাগায়, সেটাই এখন দেখার বিষয়। 

তবে অন্য সব পরিবর্তনের চেয়ে বড় পরিবর্তন—গেমের জন্য সম্পূর্ণ নতুন ম্যাপ। খুব কম গেমই আছে, যেটির পুরো দুনিয়া একেবারে মুছে ফেলে নতুন করে আবার সাজানো হয়েছে। আর জনপ্রিয়তার তুঙ্গে থেকেই সেই কাজটি করে দেখাল ফর্টনাইট।

ফর্টনাইট অন্তত কিশোর বয়সের আগে খেলা যাবে না। বিনা মূল্যে গেমটি অ্যানড্রয়েড ও আইফোনে খেলা যাবে।

খেলতে যা যা লাগবে

অন্তত গত দুই বছরের মধ্যে বাজারে আসা ফ্ল্যাগশিপ বা মধ্যম ক্ষমতার ফোন, অর্থাৎ স্ন্যাপড্রাগন ৮২০ বা সমমানের প্রসেসর এবং ৪ গিগাবাইট র‌্যাম ফোনে থাকতেই হবে।

 

ডাউনলোড লিংক

https://www.epicgames.com/fortnite/en-US/chapter2

মন্তব্য



সাতদিনের সেরা