kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

টিপস

স্মার্টফোনের গরম হওয়া ঠেকাতে

তুসিন আহম্মেদ   

১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্মার্টফোনের গরম হওয়া ঠেকাতে

নানা কারণে স্মার্টফোন গরম হয়ে যায়। প্রিয় ফোনটি হঠাৎ গরম হয়ে গেলে অনেকেই চিন্তিত হয়ে পড়েন। এ ছাড়া গরম ফোনটি ব্যবহার করতেও অসুবিধা হয়।

মাল্টিটাস্কিং কিংবা দীর্ঘ সময় ধরে হাই রেজল্যুশনের গেম খেললে সব স্মার্টফোন গরম হয়ে যাবে—এটাই স্বাভাবিক। এসব ক্ষেত্রে কিছুক্ষণ ব্যবহারের পর বন্ধ রাখলেই ফোন আবার স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসে।

তবে অনেক ক্ষেত্রে হালকা কাজ করার সময়ও স্মার্টফোন গরম হয়ে যায়। এই গরম হয়ে যাওয়ার মাত্রা এতটাই বেশি থাকে যে স্মার্টফোন ব্যবহার করতে ব্যবহারকারীদের বেশ অসুবিধা হয়। তবে কিছু কৌশল জানা থাকলে এ সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে।

 

থার্ড পার্টি অ্যাপের ক্ষেত্রে সতর্কতা

স্মার্টফোন দিয়ে নানা ধরনের কাজ সারতে আমরা হরেক অ্যাপ ব্যবহার করি। কিন্তু এমন কিছু থার্ড পার্টি অ্যাপ রয়েছে, যেগুলো অতিরিক্ত মাত্রায় বিজ্ঞাপন দেখায় কিংবা সব সময়ই ব্যাকগ্রাউন্ডে চালু অবস্থায় থাকে। এর ফলে স্মার্টফোন ব্যবহার না করলেও গরম হয়ে যায়।

 

ব্যবহার করুন ভালো মানের চার্জার

বর্তমানে স্মার্টফোন নির্মাতারা মডেলভেদে সাধারণত ১ থেকে ৩ অ্যাম্পিয়ার চার্জিং সক্ষমতার চার্জার দিয়ে থাকেন স্মার্টফোনের সঙ্গে। কোনোভাবেই এক স্মার্টফোনের চার্জার অন্য মডেলের স্মার্টফোনে ব্যবহার করা উচিত নয়।

কোনো কারণে আসল চার্জারটি অকেজো হয়ে গেলে কিংবা হারিয়ে গেল, আগের চার্জারের সমান সক্ষমতার চার্জার কিনে নিতে হবে। এ ক্ষেত্রে অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে আসল চার্জার নেওয়া যেতে পারে। নিম্নমানের কিংবা অন্য সক্ষমতার চার্জার ব্যবহার করলেও ফোন অতিরিক্ত গরম হয়ে যায়।

 

চার্জিং অবস্থায় ফোন ব্যবহার না করা

স্মার্টফোন চার্জে লাগানো অবস্থায় স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি গরম হতে পারে। চার্জে থাকা অবস্থায় স্মার্টফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

 

লম্বা সময় ধরে টানা গেম না খেলা

একটানা অনেক সময় ধরে হাই রেজল্যুশনের গেম খেললে স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। এ জন্য টানা গেম না খেলে কিছুক্ষণ পর পর নির্দিষ্ট সময় বিরতি নেওয়া যেতে পারে।

 

অতিরিক্ত রোদ এড়িয়ে চলা

গ্রীষ্মকালে অতিরিক্ত রোদের মধ্যে স্মার্টফোন ব্যবহার করলে বাহ্যিক তাপের কারণে স্মার্টফোন হুট করে অনেক গরম হয়ে যায়। আবার এখনকার সময়ে অনেক ফোনেই মেটাল বডির ফ্রেম ব্যবহার করা হয়। অতিরিক্ত রোদের কারণে সেগুলো আরো বেশি গরম হয়। তাই তীব্র রোদে স্মার্টফোন সতর্কতার সঙ্গে ব্যবহার করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা