kalerkantho

গেইম

লড়াইটা যখন রোবটদের বিরুদ্ধে

মোহাম্মদ তাহমিদ   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



লড়াইটা যখন রোবটদের বিরুদ্ধে

চমৎকার গ্রাফিকস আর সাবলীল গেইমপ্লের জন্য মোবাইল গেইমারদের মন জয় করেছিল ‘ডার্ক সোর্ডস’। এটির দ্বিতীয় পর্বও সে পথেই এগিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, মোবাইল আরপিজি গেইমের মধ্যে দ্রুতই প্রথম সারিতে পৌঁছে যাবে এই সিক্যুয়েল। গ্রাফিকসের ঘরানা রাখা হয়েছে আগের মতোই, বাস্তবসম্মত না করে দৃষ্টিনন্দন সিলহুয়েটের দিকেই ঝুঁকেছে গেইমটির নির্মাতাপ্রতিষ্ঠান নানু কম্পানি।

ভবিষ্যতে মানবসভ্যতা হুমকির মুখে পড়েছে। রোবটরা সব কিছু দখল করে নেওয়ার চেষ্টা করছে। এখান থেকেই গেইমটির কাহিনি শুরু। রোবটদের বিরুদ্ধে দাঁড়াতে পারে একমাত্র সাইবর্গ সৈন্যবাহিনী, যাদের নাম দেওয়া হয়েছে ‘ফাতিমা’। বেশ কিছু ধরনের ফাতিমা থেকে বেছে নিতে হবে নিজের মনের মতো একটি, যাকে নিয়েই বাকি গেইম খেলে শেষ করতে হবে। স্কিল বা দক্ষতা, বর্ম আর অস্ত্র—তিনটি সমানভাবে ব্যবহার করে তবেই শেষ করা যাবে গেইমের প্রতিটি মিশন। 

‘ডার্ক সোর্ড ২’-এর গেইমপ্লে অনেকটা ‘ডিয়াবলো’ গেইমের মতো। দুই বন্ধু মিলে খেলার জন্য আছে কো-অপ মোড। প্রতিটি মিশনে প্রচুর শক্র আর তাদের দমন করে পাওয়া যাবে ‘লুট’ বা প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র। একই মিশন বারবার খেলে লুট সংগ্রহ করা যাবে। এই গেইমে আছে অটোপ্লে। মনের মতো চরিত্র তৈরি করে তাকে অস্ত্রশস্ত্র দিয়ে সুসজ্জিত করে ছেড়ে দিলেই হবে, মিশন শেষ হবে নিজ থেকেই। শুনে মনে হতে পারে, তাহলে গেইম খেলারই বা দরকার কী? একই মিশন বারবার খেলে লুট জোগাড় করতে বিরক্ত লাগতে পারে, সে জন্যই এ ব্যবস্থা।

গেইমটিতে ১০টি লেভেল আছে, প্রতিটি লেভেলে পাবেন ১০টি মিশন। প্রতিটি মিশন তিন-চার মিনিটে শেষ করা যাবে। সেভাবে বলা যেতে পারে, গেইমটির ক্যাম্পেইন ৪০০ মিনিটের বা ৬ ঘণ্টার। মোবাইল গেইম হিসেবে খারাপ নয়। একই মিশন বারবার খেললে সেই নির্দিষ্ট সময়টাও বৃদ্ধি পাবে। ফলে ৬ ঘণ্টায় আসলে গেইম শেষ করা যাবে না।

আরপিজি গেইমের মূল আকর্ষণ মনের মতো চরিত্র তৈরি; এটিও ব্যতিক্রম নয়। স্কিল, বর্ম, অস্ত্র থেকে শুরু করে প্রচুর কাস্টমাইজেশনের উপায় দেওয়া হয়েছে। ফলে চরিত্রকে একেবারে মনের মতো করে নেওয়া যাবে খুব সহজেই। অটোপ্লে ব্যবহার করলেও মিশনের আগে চরিত্র প্রস্তুত করে দিতে হবে গেইমারকেই।

গেইমটি বিনা মূল্যে পাওয়া যাবে গুগল প্লে স্টোরে।

খেলার জন্য লাগবে অন্তত ২ গিগাবাইট র‌্যাম, কোয়াডকোর প্রসেসর আর অ্যানড্রয়েড ৫।

 

ডাউনলোড লিঙ্ক

https://urlzs.com/RN1X9 [AÅvbWÈGqW]

https://apps.apple.com/app/id1186180535 [AvBI‰m]

মন্তব্য