kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

সিইএস দেখল বিশ্ব

কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস)-কে আগামী প্রযুক্তির দর্পণ বলা চলে। ১২ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শেষ হলো বিশ্বের সবচেয়ে বড় এই প্রযুক্তি প্রদর্শনী। এবার প্রাধান্য পেয়েছে ফাইভজি, মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিসপ্লে প্রযুক্তি। জানাচ্ছেন মিজানুর রহমান

১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সিইএস দেখল বিশ্ব

ফাইভজি রাউটার

প্রযুক্তিবিশ্বের প্রধান আগ্রহ ফাইভজি নিয়ে চলতি বছর উন্নত কয়েকটি দেশের নাগরিকরা ফাইভজি ব্যবহার করতে পারবে বলে আশা করা হচ্ছে। তার নমুনা দেখা গেল সিইএসে। ডিলিংক দেখাল তাদের নতুনধারার রাউটার দিয়ে কিভাবে ফাইভজি সংযোগ কাজ করবে। রাউটারটি বছরের শেষ নাগাদ বাজারে পাওয়া যাবে বলেও আশাবাদী তারা। এই রাউটারে ইন্টারনেট গতি পাবে ফোরজির তুলনায় অন্তত ১০ গুণ বেশি।

 

এক্সআর ক্যামেরা

ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ডিভাইসে স্মার্টফোন পুরে ছবি বা ভিডিও দেখা এখন আর নতুন নয়। তবে ভিআর উপযোগী ছবি বা ভিডিও তৈরি করা নিয়ে ঝামেলায় আছে নির্মাতারা। এ সমস্যার সমাধান দিতে পারবে হিউম্যান আই টেকনোলজির তৈরি ক্যামেরা। মানুষের চোখের মতো দেখতে ক্যামেরাটি ৩৬০ ডিগ্রি কোণে ছবি ধারণে সক্ষম। ভার্চুয়াল রিয়ালিটি কনট্যান্ট তৈরির উপযোগী ক্যামেরাটি সিইএসে প্রদর্শন করছে হিউম্যান আই।

 

টেমি রোবট

ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবায় কর্টানা আর গুগল হোমের পাশাপাশি বাজার দখলে নিচ্ছে অ্যালেক্সাও। প্রশ্নোত্তরে পারদর্শী সেবাটি শুরুতে স্মার্টফোনকেন্দ্রিক থাকলেও এখন যুক্ত হচ্ছে অন্য স্মার্ট ডিভাইসে। রোবোটেমি নামের একটি প্রতিষ্ঠান এবার সিইএসে টেমি নামে এমন একটি রোবট প্রদর্শন করেছে, যেটি অ্যালেক্সার মাধ্যমে নির্দেশনা শুনে কাজও করতে পারবে। যেমন— রোবটটিকে যদি বলা হয় ‘Alexa, go next door and check if I left my glasses by the bed.’  টেমি গিয়ে খুঁজে এসে আপনাকে ঠিকঠাক জবাব দেবে।

 

স্যুটকেস হাঁটে পিছু পিছু

টানো, তোলো, খেয়াল রাখো, চুরি গেলে আফসোস করো—ভ্রমণে স্যুটকেস মানেই এসব ঝক্কি।  ফরওয়ার্ডএস্ক সিইএসে এমন একটি স্যুটকেস প্রদর্শন করেছে, যেটি নিজে থেকেই আপনার পিছু পিছু চলবে। ওভিস নামের স্যুটকেসটি চুরি হওয়া নিয়েও দুশ্চিন্তা করতে হবে না। আপনি ছাড়া অন্য কেউ স্যুটকেসে হাত লাগালে মোবাইলে চলে আসবে সতর্কবার্তা।

স্যুটকেসটি যে আপনার তা চেনানোর জন্য শুরুতে নির্দিষ্ট বাটন চেপে এর হাতল স্পর্শ করতে হয়। কার স্পর্শ তা মেমোরিতে নিয়ে রাখে ওভিস, আর ভুলে না। স্যুটকেসে বসানো একাধিক ক্যামেরা দিয়ে স্মরণে নেয় চেহারা। সেই ক্যামেরা চোখ দিয়ে দেখেই অনুসরণ করে মালিককে।

 

জাদুর আয়না

‘মিরর মিরর অন দ্য ওয়াল’ কল্পকাহিনি পড়ে এমন একটা আয়না পেতে সাধ জেগেছে কতজনার! সেই সাধের কিছুটা হলেও পূরণ হতে পারে আর্টিমিসের তৈরি আয়না দিয়ে। সিইএসে তাদের প্রদর্শন করা আয়নাটি অগমেন্টেড রিয়ালিটির মাধ্যমে চেহারা পর্যালোচনা করে বলে দেবে কেমন চুলের স্টাইলে আপনাকে মানাবে, আপনার মুখে বলিরেখা পড়ছে কি না, কোন সমস্যার জন্য আপনাকে কী করা উচিত এখন।

আদুরে রোবট

আপনাকে দেখলেই কোলে উঠতে চায়, আদর নিতে চায়—এমন একটি ‘পোষা’ রোবট দেখাল  জাপানের গ্রুভ এক্স। পাখির মতো দেখতে রোবটটি মানুষের একাকিত্ব ঘোচাতে কাজে আসবে।

 

পাকানো টেলিভশন

কাগজের মতো পাকিয়ে রেখে দেওয়া যায়, এমন টেলিভিশন দেখাল এলজি।

মন্তব্য



সাতদিনের সেরা