kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সহযাত্রী জোগাবে ‘সহযাত্রী’

উবার, সহজ, পাঠাওসহ বিভিন্ন রাইড শেয়ারিং বাহনে খরচ একদম কম নয়, তবে চার সিটের গাড়িতে একা যাওয়ার তুলনায় কাছাকাছি গন্তব্যে যেতে আগ্রহী আরো তিনজনকে সঙ্গে নিলে খরচ কমে যাবে অনেক। এমন সুবিধাই দেবে অ্যাপ ‘সহযাত্রী’। বিস্তারিত জানাচ্ছেন তুসিন আহম্মেদ

১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সহযাত্রী জোগাবে ‘সহযাত্রী’

সাফায়েত হোসাইন থাকেন অস্ট্রেলিয়ায়। বছরে অন্তত একবার দেশে আসেন। ঢাকার ট্রাফিক জ্যামও তাঁর অচেনা নয়। নিজে কারে চললেও গন্তব্যে যাওয়ার জন্য স্ট্যান্ডগুলোতে দাঁড়িয়ে থাকা হাজারো মানুষের বাহন না পাওয়ার বিষয়টি দেখে খারাপই লাগত তাঁর। রাইড শেয়ারিং চালু হওয়ায় এক শ্রেণির মানুষের স্বস্তি মিললেও সীমিত আয়ের মানুষের জন্য এই খরচ নাগালের বাইরে। এ বিষয়টি নিয়ে ভাবতে গিয়েই মাথায় আসে ‘সহযাত্রী’র ধারণা।

রাইড শেয়ারিং গাড়িতে সচরাচর তিনটি আসন খালি থাকে। বাকি আসনে একই গন্তব্যের যাত্রী ওঠার সুযোগ করে ভাড়া ভাগাভাগি করলে খরচ কমে যাবে। এ ভাবনা থেকেই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানান সাফায়েত হোসাইন। তিনি বলেন, অ্যাপটি থেকে এ মুহূর্তে আমাদের আয়ের পরিকল্পনা নেই। মূলত গ্রাহকদের কিছুটা কম খরচে আরামে যাতায়াতের সুযোগ দিতেই এ উদ্যোগ।

অচেনা যাত্রীর সঙ্গে একই বাহনে যাতায়াত করা কতটা নিরাপদ—প্রশ্নের জবাবে তিনি বলেন, সহযাত্রী প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খুলতে যাত্রীদের ঠিকানা, ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র ও সামাজিক মাধ্যমের প্রফাইল যুক্ত করতে হয়। তথ্যগুলো সঠিক কি না তাও যাচাই করা হয়। নাম-পরিচয় জানা থাকায় প্রয়োজনে সহজেই নির্দিষ্ট ব্যক্তির খোঁজ পাওয়া সম্ভব। নাম-পরিচয় প্রকাশের ভয়ে অপরাধ করবে না যাত্রীরা।

 

কাজ করে যেভাবে

সহযাত্রী অ্যাপে ব্যবহারকারীরা চাইলে পছন্দের রাইড যুক্ত করতে পারেন। এ জন্য অ্যাপটির পত্বধঃব অপশনে ক্লিক করে কোথা থেকে, কখন এবং কোন গন্তব্যে যাবে তা লিখতে হবে। এবার ভরহফ ধ ত্রফব অপশনে ক্লিক করে আশপাশে থাকা কোন যাত্রী কোন গন্তব্যে যাবেন তাও দেখে নেওয়া যাবে। এবার প্রয়োজন অনুযায়ী সেই যাত্রীদের সঙ্গে যোগাযোগ করে গন্তব্যে যাওয়া যাবে। চাইলে অ্যাপে গন্তব্য, সময় ও রাইডের ধরন অনুযায়ী সার্চও করা যাবে। সুন্দর ইন্টারফেইসের অ্যাপটিতে রয়েছে চ্যাট করার সুবিধা। একই গন্তব্যে যেতে আগ্রহী ব্যক্তিরা অ্যাপটি কাজে লাগিয়ে কতবার রাইড শেয়ার করেছেন সে তথ্যও দেখা যাবে। ফলে আগে থেকেই অন্যান্য যাত্রী সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

 

আরো সুবিধা

মোবাইল ফোন নম্বর বা ফেইসবুক আইডির মাধ্যমে লগইন করা যায়। প্রতিদিনের চলাচলের রাস্তা নির্বাচন করা যায় আগেভাগেই। তাই প্রতিদিন রাস্তা ও গন্তব্যের তথ্য লেখার ঝামেলা নেই। সিএনজি অটোরিকশা, ট্যাক্সি, উবার, পাঠাও এবং ব্যক্তিগত গাড়ি অনুযায়ী সহযাত্রী খোঁজা যায়। রয়েছে নোটিফিকেশন। সহযাত্রী পাওয়া গেলে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে। অ্যাপটিতে চাইলে ব্যবহারকারীরা নিজেদের গাড়ি যুক্ত করে সহযাত্রী খুঁজে নিতে পারবেন। অ্যাপটি যেহেতু অনলাইননির্ভর তাই ডিভাইসে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

 

ডাউনলোডের উপায়

অ্যানড্রয়েড ও আইওএস ব্যবহার করা যাবে উভয় ডিভাইসেই। গুগল প্লেস্টোরে ৩.৪ রেটিং পাওয়া অ্যাপটির আকার ৪.৭ মেগাবাইট। ডাউনলোড হয়েছে ১০ হাজারেরও বেশি। http://bit.ly/2VwRkDb থেকে বিনা মূল্যে ডাউনলোড করা যাবে। আইওএস ব্যবহারকারীরা https://apple.co/2C2LOzm থেকে ডাউনলোড করতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা