kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

আসছে ‘হালকা’ পাবজি

মোস্তফা হোসেন   

৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আসছে ‘হালকা’ পাবজি

বিশ্বজুড়ে চলছে পাবজি গেইমের ঝড়। গেইমটিতে তাই নিয়মিতই যোগ করা হচ্ছে নতুন সব অস্ত্র, বিভিন্ন যানবাহন এমনকি খেলার জন্য নতুন নতুন এলাকা।

চমকপ্রদ খবর হচ্ছে ২ গিগাবাইটের কম র্যামের স্মার্টফোনের জন্য তৈরি হয়েছে ‘পাবজি লাইট’। সংস্করণটি পরীক্ষাধীন অবস্থায় শুধু ফিলিপাইনে খেলা যাচ্ছে। ‘পাবজি লাইট’-এ মূল গেইমের বেশ কিছু ফিচার একত্র করা হয়েছে। এতে র্যাম ও প্রসেসরের ওপর চাপ কমেছে। বদলায়নি খেলার পদ্ধতি—দলগত বা একা একটি এলাকার মধ্যে অন্যদের সঙ্গে লড়াই করেই টিকে থাকতে হবে।

তবে মূল পাবজির চেয়ে লাইটের গ্রাফিকসের মান কিছুটা কম।

র্যামের ওপর চাপ কমাতে ম্যাপের আকারও ছোট করা হয়েছে—রাখা হয়েছে ৪ বর্গকিলোমিটারের মধ্যে। শুধু তা-ই নয়, প্রসেসরের ওপর চাপ কমাতে সর্বোচ্চ গেইমারের সংখ্যাও কমানো হয়েছে। ফলে একসঙ্গে ৪০ জনের বেশি গেইমার এক ম্যাচে খেলতে পারবেন না। পাবজি লাইট সংস্করণটি মূল পাবজির তুলনায় প্রায় ৩০ শতাংশ কম র্যাম দখল করে।

এদিকে মূল সংস্করণেরও আপডেট এসেছে। যুক্ত করা হয়েছে নতুন ম্যাপ। দক্ষিণ-পূর্ব এশিয়াকে কেন্দ্র করে তৈরি হয়েছে ম্যাপটি।

ম্যাচ ভেদে খেলা হতে পারে দিনে বা রাতে। অন্ধকারে খেলার জন্য রয়েছে নাইটভিশন গগলস ও নতুন বিল্ডিং। গ্রাফিকসের মধ্যে যুক্ত করা হয়েছে মুভি পিকচার স্টাইল। সঙ্গে আছে নতুন সব হ্যালোইন ফিচার, ক্রু চ্যালেঞ্জ এবং ডাউনলোডের ওপর চাপ কমানোর অপটিমাইজেশন।

মন্তব্য



সাতদিনের সেরা