kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

রূপকথা জামদানি

   

২৮ মে, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রূপকথা জামদানি

কর্মীবাহিনীসহ শারমিন রাবেয়া (ডান থেকে দ্বিতীয়)

দেশের ঐতিহ্য জামদানি শাড়ি নিয়ে কাজ শুরু করেন শারমিন রাবেয়া। অনলাইনে চালু করেন 'রূপকথা জামদানি' (https://www.facebook.com/ Rupkotha.Jamdani)। চট্টগ্রামের মেয়ে শারমিন লোকপ্রশাসন বিষয়ে পড়াশোনা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। সারা বিশ্বকে জামদানি দিয়ে তাক লাগাতে চান তিনি।

শুরুর কথা

নিজের ডিজাইনের কিছু শাড়ি আর জামা নিয়ে ২০১২ সালের আগস্টে ঈদের একটি প্রদর্শনী করেন শারমিন রাবেয়া। এখান থেকেই আনুষ্ঠানিকতা শুরু। এর মাত্র দুই মাসের মধ্যেই চাকরি ছেড়ে দিয়ে শুরু করেন অনলাইনে প্রচারণা। 'রূপকথা জামদানি' নামে ফেইসবুকে একটি পেজও খোলেন। এরপর 'ই-বাণিজ্য মেলা', 'উদ্যোক্তা উৎসব', ডিজিটাল ওয়ার্ল্ডসহ বিভিন্ন প্রদর্শনী ও মেলায় অংশ নিয়ে সবার মনোযোগ কাড়েন তিনি।

বর্তমান অবস্থা

শুরুতে রূপকথার তাঁত ছিল একটি। প্রদর্শনী ও মেলায় অংশ নেওয়ার পর তাদের পণ্যের চাহিদা বাড়তে থাকে। তাই নিজ জেলা চট্টগ্রামে একটি শোরুম খোলেন শারমিন রাবেয়া। বাড়িয়েছেন তাঁতের সংখ্যা ও কর্মীবাহিনীও। বর্তমানে প্রতিষ্ঠানটির পাঁচটি তাঁত রয়েছে। এতে ছয়জন প্রধান তাঁতি ও ১৬ জন সহযোগী কাজ করেন।

আগামীর পরিকল্পনা

খুব শিগগির ঢাকায়ও রূপকথা জামদানির শোরুম চালু করতে চান শারমিন রাবেয়া। এ ছাড়া রূপকথার মোবাইল শপ চালুরও পরিকল্পনা রয়েছে।

ওয়েবসাইট : www.rupkothaa.com

মন্তব্য



সাতদিনের সেরা