kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

আর্টিকেল লিখি

   

২৮ মে, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আর্টিকেল লিখি

বন্ধুদের সঙ্গে হাসানুজ্জামান রুবেল (মাঝে)

হাসানুজ্জামান রুবেল। স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছেন। পাশাপাশি 'আর্টিকেল লিখি' নামের একটি আর্টিকেল/ওয়েব কনটেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান চালাচ্ছেন। সঙ্গে দিচ্ছেন ইন্টারনেট মার্কেটিং সেবাও।

যেভাবে আর্টিকেল লিখির পরিকল্পনা

নিজে কিছু করার প্রত্যাশা নিয়ে ২০১২ সালের মাঝামাঝি দক্ষতা উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠান ডেভসটিম ইনস্টিটিউট থেকে ব্লগিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও ইন্টারনেট মার্কেটিংয়ের বিভিন্ন প্রশিক্ষণ নেন। শুরু করেন নিজের কিছু ব্লগ সাইট দিয়ে। ব্লগে লেখালেখি করতে গিয়ে দেখলেন, বাংলাদেশে তেমনভাবে আর্টিকেল সেবাদানকারী প্রতিষ্ঠান নেই। নিজেই শুরু করলেন 'আর্টিকেল লিখি'।

শুরুটা যেভাবে

প্রথম অবস্থায় ফ্রিল্যান্সার দুইজন রাইটার (লেখক) নিয়োগ দিয়ে শুরু করলেন। বেশ কিছুদিন যেতে না যেতেই ভালো সাড়া মিলল। তাই বাংলাদেশি ক্লায়েন্টদের সঙ্গে সাক্ষাৎ এবং ব্যবসায়িক কাজের জন্য ধানমণ্ডির ঝিগাতলায় নিলেন 'আর্টিকেল লিখি'র অফিস।

বিদেশি ক্লায়েন্টও পেয়েছে আর্টিকেল লিখি

একসময় বাড়তে থাকল কাজ। বিদেশি ক্লায়েন্টও জুটে গেল। তাই আরো রাইটার নিয়োগ করেন। এখন 'আর্টিকেল লিখি'তে সাতজন কাজ করছে।

প্রচারণা

প্রাথমিকভাবে শুধু ফেইসবুক ফ্যান পেইজ, ওয়েবসাইট আর পরিচিতজনদের মাধ্যমে প্রচারণা চালান হাসানুজ্জামান রুবেল। পরে বিভিন্ন অনলাইন এবং প্রিন্টেড পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে প্রচারণা চালান। এ ছাড়া ফেইসবুকে এ সম্পর্কিত বিভিন্ন গ্রুপে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

নতুনদের জন্য পরামর্শ

নতুন যাঁরা এ ব্যবসায় আসতে চান, তাঁদের জন্য পরামর্শ হলো- আর্টিকেলের মানের দিকে দৃষ্টি দিতে হবে। ক্লায়েন্টদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। আপনি যে ধরনের আর্টিকেল সেবা দিচ্ছেন, সেটি সমসাময়িক বা হালনাগাদ হতে হবে।

যোগাযোগ :

http//:www.articlelikhi.com
http//:www.facebook.com/articlelikhi

মন্তব্য



সাতদিনের সেরা