kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

টিপস

ইন্টারনেটেই ছবির সম্পাদনা

সালাম মোহাম্মদ   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইন্টারনেটেই ছবির সম্পাদনা

প্রায় সময়ই আমাদের ছবি এডিট করার প্রয়োজন হয়, কিন্তু সব সময় পিসিতে থাকে না ফটোশপ বা এমনও হতে পারে, সর্বশেষ ফটোশপ চালানোর মতো শক্তিশালী পিসি এই মুহূর্তে হাতের কাছে নেই আপনার। এ দুটি ক্ষেত্রেই ‘ফটোপিয়া’ হতে পারে অত্যন্ত কার্যকর একটি সেবা। লাগবে শুধু মানসম্মত ইন্টারনেট সংযোগ। ফটোপিয়া ব্যবহার করতে লাগবে না কোনো টাকা-পয়সাও।

এটি ওয়েবভিত্তিক ফটো এডিটিং এবং ডিজিটাল আর্ট সেবা। এর ইন্টারফেস ফটোশপ বা ইলাস্ট্রেটরের সঙ্গে মিল রেখে বানানো হয়েছে, ফলে যাঁরা ফটোশপ নিয়ে কাজ করেছেন, তাঁরা সহজেই করতে পারবেন রপ্ত। ফটোশপে যেসব ফিচার পাওয়া যায়, যেমন—লেয়ারে এডিট করার সুবিধা, কাটপেস্ট-কার্ভ নিয়ে কাজ থেকে শুরু করে নানা ধরনের ফটো ম্যানিপুলেশন, যেমন—ক্রপ, ল্যাসো এবং ট্রান্সফরমেশন, সব টুলসই রাখা হয়েছে এতে। সেবাটির ব্যবহার এতই সাবলীল যে আপনার মনেই হবে না ব্রাউজারের একটি ট্যাবে চলছে কাজ—সরাসরি পিসিতে ইনস্টল করা সফটওয়্যারের মতোই দ্রুত কাজ করতে সক্ষম এটি।

ফটোশপ পিএসডি, ইলাস্ট্রেটর আই থেকে অ্যাডোবি এক্সডি, সব ধরনের ফাইলই এর মাধ্যমে সম্পাদনা করা যায়। সঙ্গে জেপিইজি বা অন্যান্য ইমেজ ফরম্যাট তো আছেই। অর্থাৎ অফিসে পিএসডি ফাইল দেখানো প্রয়োজন, কিন্তু পিসিতে নেই ফটোশপ, ওই সময়ও কাজে লাগবে ফটোপিয়া। চাইলে ফাইলগুলো অ্যাকাউন্ট করে ক্লাউডেও রাখা যাবে জমা, একই ফাইলে কাজ করা যাবে অনেকে মিলিতভাবে। সেই সেবার জন্য অবশ্য লাগবে সাবস্ক্রিপশন।

শুধু ফাইল সম্পাদনাই নয়, গোড়া থেকে একটি ইমেজ তৈরিও করা যাবে। সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যানার, ইউটিউব থাম্বনেইল থেকে শুরু করে নানা ধরনের পোস্টার, স্ক্রিন সাইজ অনুযায়ী ওয়ালপেপার এবং বিজ্ঞাপনের জন্যও আছে টেম্পলেট। এ জন্য কাজ শুরু করা যাবে দ্রুত। একটি মেকআপ তৈরির জন্য আরো একেবারে সাদা ক্যানভাস থেকে করতে হবে না কাজ, টেম্পলেট থেকেই বেশির ভাগ লে-আউট ও লেয়ার থাকবে তৈরি।

ফটোপিয়ার বেশির ভাগ সেবাই ব্যবহার করা যাবে বিনা মূল্যে। তবে এডিট হিস্টোরির পরিমাণ বাড়াতে এবং বিজ্ঞাপন দূর করতে চাইলে লাগবে মাসিক সাবস্ক্রিপশন, বেশির ভাগ ব্যবহারকারীর ক্ষেত্রে সেটির প্রয়োজন নেই। সেবাটি ব্যবহার করতে পিসি, ট্যাব বা ফোন থেকেও https://photopea.com ওয়েবসাইটে প্রবেশ করলেই চলবে। শুধু মাথায় রাখতে হবে, অন্তত ৫ মেগাবিট গতির ইন্টারনেট যেন থাকে, না হলে সাইটটি ধীরগতিতে কাজ করতে পারে।



সাতদিনের সেরা