kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

গেম

‘ই৩’তে ইউবিসফটের চমক

মোহাম্মদ তাহমিদ   

২০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘ই৩’তে ইউবিসফটের চমক

১২ জুন শুরু হওয়া চার দিনব্যাপী ইলেকট্রনিক ইন্টারটেইনমেন্ট এক্সপোর (ই৩) পর্দা নেমেছে ১৫ জুন। ভিডিও গেমের এই বড় ইভেন্টে করোনার জন্য গেম নির্মাতারা এবার  হাজির হয়েছিলেন ভার্চুয়ালভাবে। তবে সবার নজর কেড়েছিল বিখ্যাত গেম নির্মাতা ইউবিসফট। ‘ই৩’র এই ২৬তম আয়োজনে প্রতিষ্ঠানটি বেশ কিছু নতুন গেম ও আপডেটের ঘোষণা দিয়েছে, যা আগামী দিনগুলোতে গেমারদের মাতিয়ে রাখবে। এর মধ্যে আছে ‘রেইনবো ৬’-এর জন্য নতুন পর্ব, অ্যাসাসিনস ক্রিড ভ্যালহালার জন্য নতুন ডিএলসি, নতুন অ্যাভাটার গেম এবং ‘ফারক্রাই সিক্স’।

বুদ্ধি খাটিয়ে জটিল সব হামলা রুখে দেওয়ার গেম রেইনবো সিক্স সিজের নতুন গেমের নাম দেওয়া হয়েছে এক্সট্র্যাকশন। যদিও শুরুতে গেমটির নাম দেওয়া হয়েছিল ‘রেইনবো সিক্স : কোয়ারেন্টিন’, কিন্তু চলমান কভিড-১৯ জনিত কোয়ারেন্টিন ও লকডাউনের কথা বিবেচনা করে তারা গেমটির নাম বদলে ফেলেছে। এবারের গেমটিতে আর গেমাররা একে অপরের বিরুদ্ধে লড়াই করবেন না; বরং একত্র হয়ে ভিনগ্রহবাসীদের পরাস্ত করে মুক্তি পাওয়াই গেমের লক্ষ্য। এর সঙ্গে মিল আছে আগের স্কোয়াড শ্যুটার, যেমন—লেফট ফর ডেড বা ওয়ারহ্যামার ভারমিন্টাইডের। এর মানে অবশ্য রেইনবো সিক্স সিজ বাতিল হয়ে যাচ্ছে না, বরং দুটো গেমই পাশাপাশি নতুন আপডেট ও ডিএলসি পেতে থাকবে বলে জানা গেছে।

অ্যাসাসিনস ক্রিড ভ্যালহালা এবার পাচ্ছে আইরিশ কিংবদন্তি ডরুইডদের নিয়ে সাজানো নতুন ডিএলসি। নতুন কনটেন্ট কী হবে—তা নিয়ে বিস্তারিত জানা যায়নি, তবে নতুন সব অস্ত্রপাতি, এলাকা ও কাহিনি পাওয়া যাবে এতে। আরো একটি ডিএলসিও তারা ঘোষণা করেছে ‘সিজ অব প্যারিস’। ভাইকিংদের আমলের ফ্রান্স ও প্যারিস দখলের যুদ্ধ নিয়েই সাজানো হবে সে চ্যাপ্টার, তবে এটাই হতে পারে ভ্যালহালার শেষ ডিএলসি।

বিগত ২০০৯ সালে সাড়া ফেলে দিয়েছিল জেমস ক্যামেরুনের সাই-ফাই সিনেমা ‘অ্যাভাটার’। এরপর নতুন করে অ্যাভাটার নিয়ে নতুন সিনেমা বা অন্যান্য কনটেন্ট না পাওয়া গেলেও ইউবিসফট ঘোষণা করেছে ‘অ্যাভাটার : রিটার্ন টু প্যান্ডোরা’ নামের নতুন একটি গেম আনবার। ফার্স্ট পারসন অ্যাকশন অ্যাডভেঞ্চার ঘরানার গেমটিতে পুরো প্যান্ডোরা গ্রহই থাকবে গেমারের জন্য উন্মুক্ত। তাঁরা ঘুরে বেড়াতে পারবেন ইচ্ছামতো, প্যান্ডোরার অধিবাসীদের বাঁচাতে পারবেন আগ্রাসীদের হাত থেকে। তবে ট্রেইলারের বাইরে তেমন কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

বলা যায়, এবারের আসরের ইউবিসফটের সবচেয়ে বড় ঘোষণা, ‘ফার ক্রাই ৬’। ‘ফার ক্রাই ৫’-এর পর আর নতুন কোনো এলাকা বা গেমপ্লে নিয়ে ফার ক্রাই সিরিজ এগোতে পারেনি। ‘ফার ক্রাই ৬’-এর ঘটনাবলির পটভূমি কাল্পনিক দেশ ইয়ারা, যেখানে এক স্বৈরাচারী প্রেসিডেন্ট দেশের সব কিছু দখল করে দেশের সব মানুষকে রেখেছেন চরম কষ্টে। তাঁর বিরুদ্ধে কোনো অভিযোগ করলেই চলে হত্যা আর গুম। এর মধ্যেই এক কিশোর হাতে তুলে নেয় অস্ত্র, শুরু করে প্রেসিডেন্টের বিরুদ্ধে সংগ্রাম।

নতুন গেমের পাশাপাশি তারা সেটির ডিএলসিওরও ঘোষণা দিয়েছে, যেখানে পুরনো ফার ক্রাই গেমগুলোর ভিলেন হিসেবে খেলা যাবে। ‘ফার ক্রাই ৬’-এর গেমপ্লে ট্রেইলারও তারা দেখিয়েছে, যেখানে নতুন করে ঢেলে সাজানো আউটপোস্ট সিস্টেম, নতুন অস্ত্রপাতি ও সরঞ্জামের ব্যবহার তুলে ধরা হয়েছে।

আগের গেমগুলোতে কৌশল ব্যবহারের প্রয়োজন তেমন ছিল না বললেই চলে, এবারের গেমটি সেদিক থেকে পুরো আলাদা। গেরিলাযুদ্ধে নিজের দক্ষতা বাড়াতে না পারলে এগোনো সম্ভব হবে না। এসব গেম এ বছর বা সামনের বছরের মধ্যেই প্রকাশ করা হবে।



সাতদিনের সেরা