kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

টিপস

উইন্ডোজ ব্যবহারকারীরা ম্যাকে যেসব ঝামেলায় পড়েন

তুসিন আহম্মেদ   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



উইন্ডোজ ব্যবহারকারীরা ম্যাকে যেসব ঝামেলায় পড়েন

টেক জায়ান্ট অ্যাপলের পিসি বা ম্যাকবুক ব্যবহার করতে গেলে প্রথম অবস্থায় অনেকেই বিপাকে পড়েন, বিশেষ করে উইন্ডোজ ব্যবহারকারীরা ম্যাক ওএস ব্যবহার শুরু করলে একটু বেশিই ঝামেলায় পড়েন। কেননা এমন অনেক অপশন আছে যেসব কি না দুই অপারেটিং সিস্টেমে দুই রকম।

 

ম্যাকবুকের টাচপ্যাডের ডাবল ক্লিক কাজ না করলে

অনেক সময় ম্যাকবুকের টাচপ্যাডের ডাবল ক্লিক অপশনটি কাজ করে না। সে ক্ষেত্রে টাচপ্যাডের রাইট বাটনে ক্লিক করে ‘ওপেন ফোল্ডার’ অপশন থেকে ফোল্ডারে ঢুকতে হয়। এটি অনেক ক্ষেত্রেই বিরক্তিকর বটে। এ অবস্থায় ব্যবহারকারীর মনে হতে পারে ম্যাকবুকের টাচপ্যাডে হয়তো কোনো সমস্যা আছে। তবে এটি টাচপ্যাডের কোনো সমস্যা নয়। মাত্র কয়েকটি ক্লিকেই এই সমস্যার সমাধান করে নেওয়া যাবে। প্রথমে ম্যাকবুকের বাঁ পাশে থাকা অ্যাপলের আইকনে ক্লিক করে ‘system preferences’-এ যেতে হবে। এরপর ‘accessibility’-তে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘mouse and trackpad’ অপশনে যেতে হবে। তারপর ‘ফড়ঁনষব-পষরপশ ংঢ়ববফ’ অপশন থেকে স্পিড ‘fast’ থেকে টেনে এক দাগ পেছনে সরিয়ে দিতে হবে। এতেই ডাবল ক্লিক অপশনটি কাজ করবে এবং টাচপ্যাড থেকে ডাবল ক্লিক করেই যেকোনো ফোল্ডার খোলা যাবে।

 

ম্যাকে অটো আপডেট বন্ধের কৌশল

ম্যাকবুকটি চালু করলেই অনেক সময় ওএসটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া শুরু করে, যা অনেকের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তবে চাইলে ম্যাকের আপডেট ওএস কিংবা অ্যাপের স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড বা ইনস্টল হবে না। প্রথমে ম্যাকের বাঁ পাশে থাকা অ্যাপল আইকনে ক্লিক করে ‘System Preferences’-এ যেতে হবে। তারপর ‘App Store’ অপশনটিতে ক্লিক করতে হবে।

নতুন একটি পেজ চালু হবে। সেখান থেকে ‘automatically check for updates’ অপশনটির টিক চিহ্ন তুলে দিতে হবে। তাহলে ম্যাক ওএস কিংবা অ্যাপের নতুন কোনো আপডেট এলে নোটিফিকেশন এসে বিরক্ত করবে না। এ ছাড়া স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ ইনস্টল বা ডাউনলোড হবে না।

 

ম্যাক ওএসে স্ক্রিনশট নেবেন যেভাবে

সম্পূর্ণ স্ক্রিনের স্ক্রিনশট নিতে : ম্যাক পিসির পূর্ণ স্ক্রিনশট নিতে একত্রে শিফট কমান্ড (Shift-Command) এবং তিন চাপতে হবে। তাহলে একটি ছবি তোলার শব্দ হবে। তখন বুঝতে হবে স্ক্রিনশট নেওয়া হয়ে গেছে। তারপর ডেক্সটপে পিএনজি ফরম্যাটে স্ক্রিনশটের ছবিটি পাওয়া যাবে।

নির্দিষ্ট কোনো অংশের স্ক্রিনশট নিতে : ম্যাক ওএসে স্ক্রিনের নির্দিষ্ট কোনো অংশের স্ক্রিনশট নেওয়া সম্ভব। এ কাজ করতে একত্রে শিফট কমান্ড (Shift-Command) এবং চার চাপতে হবে। তাহলে একটি পয়েন্টার প্রদর্শিত হবে। এ পয়েন্টার মাউসের সাহায্যে টেনে নির্দিষ্ট করে দিতেই স্ক্রিনশট নেওয়া হয়ে যাবে।

টাচবারের স্ক্রিনশট নেওয়া : টাচবার যুক্ত নতুন ম্যাকবুক ব্যবহার করা যাবে। চাইছেন স্ক্রিনের পাশাপাশি টাচবারের স্ক্রিনশট নিতে। এই কাজটি করতে আপনাকে একত্রে শিফট কমান্ড (Shift-Command) ও ছয় চাপতে হবে।



সাতদিনের সেরা