kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

টিপস

অনলাইনেই পিডিএফ সম্পাদনা

আফরিন তৃষা   

১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অনলাইনেই পিডিএফ সম্পাদনা

পিডিএফ ফাইল এডিট বা সম্পাদনা করার জন্য বেশ কিছু পেইড এবং ফ্রি সফটওয়্যার বাজারে রয়েছে। ফ্রি সফটওয়্যারগুলোতে থাকে বেশ কিছু সীমাবদ্ধতা আর পেইড সফটওয়্যারগুলো অনেকের সাধ্যের বাইরে। এ অবস্থায় অনলাইন টুলস হতে পারে ভরসার জায়গা। এ ক্ষেত্রে পিসিতে ইনস্টল করার ঝামেলা বা পিসি ভারী হয়ে যাওয়া নিয়ে চিন্তাও থাকে না। ‘জোডো পিডিএফ রিডার অ্যান্ড এডিটর’ এমন একটি টুল, যার মাধ্যমে আপনি যেকোনো কম্পিউটার বা ল্যাপটপ থেকে অনলাইনে পিডিএফ ফাইলে ইচ্ছামতো কোনো বিষয় সংযোজন করতে পারবেন। পিডিএফ সম্পাদনার পাশাপাশি এর মাধ্যমে নতুন ফাইল তৈরিও করতে পারবেন। তা ছাড়া পিডিএফ এনোটেশন করার ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে। টুলটি ব্যবহার করার ধাপগুলো দেখে নেওয়া যাক।

 

-    কম্পিউটারে যেকোনো ব্রাউজার থেকে www.xodo.com/app লিংকে প্রবেশ করুন। এরপর আপনার ফাইলটি আপলোড করার অপশন দেখতে পাবেন।

-    লোকাল ফাইল আপলোডের অপশনের পাশাপাশি সরাসরি গুগল ড্রাইভ বা ড্রপবক্সে থাকা ফাইল আপলোডের অপশনও ব্যবহার করতে পারেন।

-    ফাইল আপলোড হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ফাইলটি এডিটিং মুডে আপনার সামনে চলে আসবে।

-    এখানে পিডিএফে পরিবর্তন আনতে একাধিক অপশন পাওয়া যাবে। ওপরের দিকে টেক্সট আইকনে ক্লিক করলে ডকুমেন্টটিতে একটি টেক্সট বক্সের আবির্ভাব হবে। এখানে প্রয়োজন   অনুযায়ী কোনো মন্তব্য বা অন্য কোনো বিষয় যুক্ত করতে পারেন। পরে আবার আপনি এই কনটেন্টগুলো পরিবর্তন করতে পারবেন।

-    স্টিকার বাটনে ক্লিক করে সংযোজিত অংশে বিভিন্ন সিম্বল যোগ করতে পারবেন। পাশাপাশি পেজের লেআউট পরিবর্তন করার অপশনও পাবেন।

-    এ ছাড়া আপনি ডকুমেন্টের নির্বাচিত অংশকে হাইলাইট করতে পারবেন। আবার নির্বাচিত অংশে কোনো ছবি বা শেপ যুক্ত করা যাবে।

-    শেষতক এখানে আপনি নিজের স্বাক্ষর যোগ করতে পারবেন। জোডো অ্যাপ্লিকেশনে একাধিক স্বাক্ষর সেভ করে রাখা যায়। পরে দরকার অনুযায়ী সেগুলো ব্যবহার করা যাবে। সিগনেচার বাটনে ক্লিক করলে প্রথমে সিগনেচারের কালার নির্বাচন করতে বলবে। এরপর একটি বক্স দেখতে পাবেন। এই বক্সের মধ্যেই মাউস বা ল্যাপটপের টাচপ্যাডের মাধ্যমে আপনার স্বাক্ষর সংযুক্ত করতে পারবেন।

-    যাবতীয় পরিবর্তনের পর বাঁ দিকে, একেবারে ওপরে সেভ অপশনে ক্লিক করলেই ডকুমেন্টটি একটি নতুন ফাইল আকারে আপনার ডিভাইসে সেভ হবে। এ ছাড়া সরাসরি গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং বুকশেলফে ফাইল সেভ করার অপশনও আছে এখানে। আবার আপনি চাইলে ওপরের ডান কোনায় মেন্যুতে ক্লিক করে সেখানে প্রিন্ট অপশন থেকে সরাসরি ফাইলটি প্রিন্টও করতে পারবেন।