kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

টিপস

গুগল সার্চ ইঞ্জিনের প্রতিদ্বন্দ্বীরা

আফরিন তৃষা   

৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গুগল সার্চ ইঞ্জিনের প্রতিদ্বন্দ্বীরা

আপনি কি অনলাইনে নিরাপত্তা নিয়ে শঙ্কিত? সন্দেহ করেন গুগলকে? অথবা গুগলের বিকল্প নিয়ে ভাবছেন? এখন সবাই জানে যে গুগল আপনার তথ্য সরাসরি সংরক্ষণ করে বিক্রি করে দেয়। এটি কিছু সময় আপনাকে সুবিধা দিলেও অনেক সময় অসুবিধাও সৃষ্টি করতে পারে। আপনার প্রতিটা সার্চের হিস্টোরি গুগল সংরক্ষণ করে এবং এটির ওপর ভিত্তি করে গুগল পরে আপনাকে ফলাফল প্রদর্শনের পাশাপাশি বিভিন্ন বিজ্ঞাপনও দেখিয়ে থাকে। কিন্তু গুগলেরও আছে বিকল্প।

 

বিং সার্চ ইঞ্জিন

মাইক্রোসফটের বিং হলো গুগলের সবচেয়ে বড় বিকল্প। জনপ্রিয়তার হিসেবে গুগলের পরই অবস্থান করছে বিং। গুগলের পরই; কিন্তু কাছাকাছি নয়! কারণ গুগল সারা বিশ্বে এমনভাবে জনপ্রিয় হয়েছে যে তার ধারেকাছেও এখন কেউ নেই। সার্চ ইঞ্জিনে গুগলকে টক্কর দেওয়ার জন্যই ২০০৯ সালে বিং তৈরি করে মাইক্রোসফট। পুরো সফল হতে না পারলেও সার্চ ইঞ্জিন মার্কেটের অল্প কিছু অংশ দখল করে আছে বিং। নিরাপত্তার ক্ষেত্রে গুগলের চেয়ে বেশি আলাদা নয় বিং। আপনি যদি শুধু গুগল সার্চের কোনো বিকল্প চান বা নিরাপত্তাজনিত কোনো সমস্যা আপনার না থাকে, তাহলে এটি ব্যবহার করতে পারেন।

 

বাইডু সার্চ ইঞ্জিন

বাইডু একটি চীনা সার্চ ইঞ্জিন। বাইডু সার্চ ইঞ্জিন ২০০০ সালের দিকে তৈরি হয় এবং এটি বর্তমানে চীনের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। হয়তো অনেকেই জানেন, চীনে গুগল নিষিদ্ধ। ঠিক এই কারণেই চীনে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে বাইডু। এটির সবচেয়ে বিরক্তিকর দিক হলো—এটি সারা বিশ্ব থেকেই ব্রাউজ করা গেলেও শুধু চীনা ভাষায়ই সেটা করা।

 

ডাকডাকগো সার্চ ইঞ্জিন

নিরাপত্তার ক্ষেত্রে একচুলও ছাড় না দিতে চাইলে ডাকডাকগো সবচেয়ে সেরা। ডাকডাকগো চালু হয় ২০০৮ সালের সেপ্টেম্বরে। এটি তৈরির মূল উদ্দেশ্যই ছিল তথ্য দেওয়ার পাশাপাশি গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করা। দিন দিন ডাকডাকগো ব্যবহারকারীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এতে দৈনিক প্রায় সাড়ে ছয় কোটি সার্চ করা হয়। ডাকডাকগো আপনার সার্চ হিস্টোরিসহ কোনো কিছুই ট্র্যাক করে না। সার্চের হিস্টোরি ব্যবহার করে কোনো রকম বিজ্ঞাপনও দেখায় না এই সার্চ ইঞ্জিন।

 

ইয়ানডেক্স সার্চ ইঞ্জিন

ইয়ানডেক্স একটি রুশ সার্চ ইঞ্জিন এবং এটিই রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। তৈরি হয় ১৯৯৭ সালে। ২০১০ সালের মে মাসে ভিন্নভাষী ব্যবহারকারীদের জন্য ইয়ানডেক্স সাইট চালু করা হয়। রাশিয়ার চতুর্থ জনপ্রিয় ওয়েবসাইট এবং রাশিয়ায় গুগলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছে এই ইয়ানডেক্স।

 

ইয়াহু সার্চ ইঞ্জিন

একসময়ের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলেও এখন ইয়াহু খুব একটা ভালো সময় পার করছে না। সঠিক সিদ্ধান্তে কম সময়ে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলেও কিছু ভুল পদক্ষেপের কারণে ইয়াহুকে আজ হিসাব চুকাতে হচ্ছে। ১৯৯৫ সালের ১২ মার্চ এটি চালু করা হয়। বর্তমানে অ্যালেক্সা গ্লোবাল র্যাংকিংয়ে বেশ ভালো অবস্থানে রয়েছে ইয়াহুডটকম। সময় খারাপ হলেও এখনো অনেক ব্যবহারকারী ইয়াহু সার্চ ইঞ্জিন ব্যবহার করছেন।

মন্তব্য