kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

দেশি ব্রাউজার দুরন্ত

আপাতত ব্রাউজারটি স্মার্টফোনে ব্যবহার করা গেলেও ভষ্যিতে এটি ডেস্কটপেও ব্যবহার করা যাবে

৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



দেশি ব্রাউজার দুরন্ত

মডেল: মাহজাবিন, ছবি: মোহাম্মদ আসাদ

ভাষার মাসে যাত্রা শুরু করল দেশের বাংলা ভাষাভিত্তিক ব্রাউজার ‘দুরন্ত’। এই বাংলাদেশি ব্রাউজারে পাওয়া যাবে বিশ্বের খ্যাতনামা সব ব্রাউজার সেরা ফিচার। বিস্তারিত তুসিন আহম্মেদের কাছে

ইন্টারনেট জগতে প্রবেশ করার দরজা হলো ব্রাউজার। এই ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট দুনিয়ায় যা কিছু আছে সব দেখা যায়। ব্রাউজের মধ্যে গুগল ক্রোম, ফায়ারফক্স, অপেরা মিনির মতো বিদেশি ব্রাউজারগুলোর নামই বেশি শুনে থাকবেন। তবে সম্প্রতি বাংলাদেশিদের জন্য বাংলা ভাষাভিত্তিক ব্রাউজার উন্মোচন করা হয়েছে। ব্রাউজারটির নাম ‘দুরন্ত’। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাভাষীদের জন্য আধুনিক, স্বয়ংসম্পূর্ণ ও নিরাপদ এই ব্রাউজারটি তৈরি করেছে ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিস ও মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান রবি।

 

ব্রাউজারটি তৈরির পেছনের গল্প

বাংলা ভাষার মানুষরা যেন সহজে বাংলা ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করতে পারে মূলত সেই লক্ষ্যে ব্রাউজারটি তৈরি করা হয়েছে বলে জানান লাইভ টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মো. শরীফ উদ্দিন।

বাংলাদেশে বিদেশি ভাষার ব্রাউজারগুলো বেশি ব্যবহৃত হয়। সেগুলোর ডিফল্ট ভাষা থাকে ইংরেজি। গ্রাহকরা যেন আরো সহজে বাংলা ভাষায় ইন্টারনেট ব্যবহার করতে পারেন সে লক্ষ্যে ‘দুরন্ত’ ব্রাউজারের ডিফল্ট ভাষায় বাংলা যুক্ত করা হয়েছে।

এই ব্রাউজারের আইডিয়া ও তৈরিতে সাতজনের একটা দল কাজ করেছে। কাজের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছিল দলটির মাঝে। ব্রাউজারটি তৈরি করতে সময় লেগেছে চার মাস। তাঁদের লক্ষ্য ছিল ভাষার মাস ফেব্রুয়ারিতে ব্রাউজারটি উন্মোচন করার। সেই লক্ষ্যে রাত-দিন কাজ করে যথাযথ সময়েই এটি উন্মোচন করা হয়েছে।

শরীফ উদ্দিন আরো বলেন, ‘সরকার সব সময় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। যত মানুষ ইন্টারনেট ব্যবহার করবেন, তত বেশি মানুষ ডিজিটাল জগৎ সম্পর্কে জানতে পারবেন। অনেক মানুষ ইংরেজি বোঝেন না। তাঁরা এই ব্রাউজারটি ব্যবহার করে আরো সহজে ইন্টারনেট জগতে প্রবেশ করতে পারবেন। আর দেশে তৈরি ব্রাউজারটি ডিজিটাল খাতে ভূমিকা রাখবে।’

 

ব্যবহার করলে মিলবে পুরস্কার

ব্রাউজারটি ব্যবহার করে গ্রাহকরা জিতে নিতে পারবেন রিওয়ার্ড পয়েন্ট। এই পয়েন্ট ব্যবহার করে ডেট ব্যাকআপ পাওয়া যাবে। যা দিয়ে রবির গ্রাহকরা ইন্টারনেট ব্যবহার করতে পারবেন বিনা মূল্যে। এ জন্য ‘দুরন্ত’ ব্রাউজারে ব্যবহারকারীকে একটি প্রফাইল তৈরি করতে হবে। ওই প্রফাইল থেকে করা ব্রাউজিংয়ের সময়ের ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের পয়েন্ট দেওয়া হবে। নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট হয়ে গেলে তা দিয়ে নতুন করে ডাটা কেনা যাবে।

 

সুন্দর ইউজার ইন্টারফেস

ব্রাউজারটির ইউজার ইন্টারফেস সুন্দর। হোম পেজে রয়েছে সার্চ বাটন। সেখানে ব্যবহারকারী সার্চ করতে পারবেন যেকোনো কিওয়ার্ড ব্যবহার করে। সার্চের নিচেই রয়েছে শর্টকাট লিংক। সেখানে জনপ্রিয় ও সবচেয়ে ভিজিট হওয়া ওয়েবসাইটগুলোর তালিকা দেওয়া রয়েছে। চাইলে শর্টকাটে ব্যবহারকারীরা তাঁদের পছন্দের ওয়েবসাইট যুক্ত করতে পারবেন। এর জন্য গ্রাহকদের ‘+’ আইকনে ক্লিক করতে হবে। এরপর ওয়েবসাইটের নাম ও লিংক দিতে হবে। পরবর্তী সময়ে বিভিন্ন অফার ও ডিসকাউন্ট সম্পর্কেও জানা যাবে ব্রাউজারটিতে।

ব্রাউজারটির হোম পেজ ক্রল করলে পাওয়া যাবে সংবাদের তালিকা। চাইলে ক্লিক করে সেই সংবাদ পড়া যাবে এবং শেয়ার করা যাবে যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমেও। ব্রাউজারটির আরেকটি দারুণ ফিচার হলো, এতে বিভিন্ন দরকারি লিংক ডিফল্টভাবেই দেওয়া আছে। এতে রয়েছে বাংলাদেশ সরকারের মন্ত্রণালয় থেকে শুরু করে সরকারি হাসপাতাল, ব্যাংক, হোটেল, সংবাদপত্র, এয়ারলাইনস ইত্যাদি।

সব কিছু মিলিয়ে বলা যায় ব্রাউজারটির ইউজার ইন্টারফেসটা সাধারণ ব্যবহারকারীদের জন্য তৈরি করা এবং একজন সাধারণ ব্যবহারকারী সহজেই এটি ব্যবহার করতে পারবেন।

 

ব্যবহার করা যাবে কম ডাটায়

ব্রাউজারটি ব্যবহারের বড় সুবিধা হলো, এটি খুব কম ডাটা ব্যবহার করে চালানো যায়, অযাচিত বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে আটকে যায় এবং দ্রুতগতির ব্রাউজিং অভিজ্ঞতা দেয়। প্রচলিত অন্য সব ব্রাউজারের মতো এতেও আছে প্রাইভেট ব্রাউজিংয়ের সুবিধা, যাকে ইনকোগনিটো মোডও বলা হয়। এই মোড ব্যবহারে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কোনো থার্ড পার্টি নিতে পারবে না।

 

রয়েছে আরো কিছু ফিচার

দুরন্ত ব্যবহারকারীরা আরো পাবেন ইন-পেজ সার্চিং, অফলাইন ইউজ, অফলাইন ভিডিও/ইমেজ সেভ, ডাটা সেভিং, শেয়ারিংয়ের সুবিধা। এই ব্রাউজার দুইভাবে বিভিন্ন আকারের স্ক্রিনে দেখা যাবে। একটি ডেস্কটপ মোড, অন্যটি মোবাইল মোড। এ ছাড়া দিনে ও রাতে ব্যবহারের স্বাচ্ছন্দ্যের জন্য আছে আলাদা করে ডে মোড ও ডার্ক মোড।

বাংলা ভাষাকেন্দ্রিক দুরন্ত ব্রাউজারটি মোবাইলের জন্য তৈরি ও ভবিষ্যতে ডেস্কটপ থেকেও ব্যবহার করা যাবে। মোবাইলের জন্য অ্যাপলের অ্যাপ স্টোর (https://cutt.ly/ol7hvet) এবং গুগলের প্লে স্টোর (https://cutt.ly/Bl7hRvo) থেকে নামিয়ে ব্যবহার করা যাবে। এ ছাড়া ডেস্কটপ ও ল্যাপটপের জন্য এই লিংক (https://duronto.com.bd/) থেকে ব্রাউজারটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে সম্পূর্ণ বিনা মূল্যে।

মন্তব্য