kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

গেম

ইয়াকুজাদের গল্প

মোহাম্মদ তাহমিদ   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইয়াকুজাদের গল্প

দুর্ধর্ষ জাপানি অপরাধী সংগঠন ইয়াকুজাদের নিয়ে তৈরি গেম সিরিজের সর্বশেষ গেম ‘ইয়াকুজা লাইক এ ড্রাগন’। বরাবরের মতো এবারের গেমটিও ওপেন ওয়ার্ল্ড, কিছুটা রোল প্লেয়িং আর কিছুটা জিটিএ সিরিজের মতো অ্যাকশনের মিশ্রণ। খেলতে হবে মূল চরিত্র ইচিবান কাসুগাকে নিয়ে। কাসুগা ইয়োকোহামা শহরের ইয়াকুজার সদস্য; কিন্তু তার অবস্থান বেশ নিচে। হঠাৎই ইয়াকুজার মধ্যে দুটি পক্ষের দ্বন্দ্বের ফলে কাসুগা ফেঁসে যায়, তাকে যেতে হয় জেলে। প্রায় ১৮ বছর পর ছাড়া পেয়ে জানতে পারে, ইয়াকুজা আর ছোটখাটো অপরাধে নেই। এখন তারা জাপানের রাজনীতির অংশ হয়ে সব কিছুর নিয়ন্ত্রণ নিয়েছে। ইয়াকুজার মধ্যকার কোনো নিয়মও তারা আর মানছে না। ইয়াকুজা হতে পারে অপরাধী সংগঠন; কিন্তু তারা অন্তত সর্বগ্রাসী নীতিহীন নয়। ইয়াকুজাকে আগের অবস্থায় ফিরে আনার জন্য বর্তমান নষ্ট ইয়াকুজাকে ধীরে ধীরে নিজের কবজায় আনার কাজ শুরু করে কাসুগা।

গেমটির গ্রাফিকস বর্তমান গেমগুলোর তুলনায় একটু পুরনো ধাঁচের। বলা যায়, পুরনো ইয়াকুজা সিরিজের সঙ্গে মিল আছে। গেমপ্লেও আছে অনেকটা আগের মতোই, গোলাগুলির চেয়ে হাতাহাতি ও মার্শাল আর্টের দিকেই অ্যাকশনের নজর বেশি। সঙ্গে আছে অন্য রকম সাইড মিশন, যেমন—কারাওকেতে গিয়ে গান গাওয়া বা অদ্ভুত সব জিনিস সংগ্রহ করা। ইয়াকুজা সিরিজে জাপানি কালচার ও গেমের প্রতিচ্ছবি বলা যায়, এবারেরটিতেও সেটি বদলায়নি।

তবে এই গেমে আগের মতো সরাসরি মারামারি বা ব্রলিং করার সিস্টেম রাখা হয়নি, বরং টার্ন বেজ স্ট্র্যাটেজি গেমের মতো পার্টি কম্ব্যাট রাখা হয়েছে। মূল চরিত্রের সঙ্গে সহায়তাকারী আরো দুটি চরিত্রও একসঙ্গে একটি ব্যাটলে অংশ নিতে পারবে। ইয়াকুজা গেমের সঙ্গে এরূপ কম্ব্যাট তেমন মেলার কথা না থাকলেও সুন্দরভাবে মানিয়ে গেছে বলেই মনে করছেন ভক্তরা, তবে যাঁরা স্ট্র্যাটেজি গেম পছন্দ করেন না, তাঁদের হয়তো এই নতুন কম্ব্যাট ভালো লাগবে না একেবারেই।

 

খেলতে যা যা লাগবে

অন্তত উইন্ডোজ ১০ ৬৪ বিট অপারেটিং সিস্টেম

ইন্টেল কোর আই৫ তৃতীয় প্রজন্ম বা এএমডি এফএক্স ৮৩৫০ সিপিউ

৮ গিগাবাইট র‌্যাম

এনভিডিয়া ৬৬০ জিটিএক্স বা এএমডি ৭৮৭০ রেডিওন জিপিউ

৪০ গিগাবাইট হার্ডডিস্ক খালি জায়গা।

বয়স ১৮+

মন্তব্য