kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

টিপস

ল্যাপটপের ব্যাটারি দীর্ঘস্থায়ী করুন

আফরিন তৃষা   

৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ল্যাপটপের ব্যাটারি দীর্ঘস্থায়ী করুন

ল্যাপটপের যত্ন নেওয়া হলেও এটির ব্যাটারিই সবচেয়ে বেশি অবহেলার শিকার হয়ে থাকে। ব্যাটারির স্থায়িত্ব স্বাভাবিকের  চেয়ে বেশি হতে পারে, যদি এটির যত্ন একটু বেশি নেওয়া হয়। এ জন্য কিছু বিষয় মনে রাখতে হবে।

► ল্যাপটপের ব্যাটারির চার্জ দেওয়ার জন্য এটির আসল চার্জার ব্যবহার করা উচিত।

► ল্যাপটপ তাপ ধরে রাখবে এমন জায়গার ওপর না রাখাই ভালো। কারণ এতে ল্যাপটপের পাশাপাশি ল্যাপটপের ব্যাটারিও গরম হয়।

► আপনার ল্যাপটপের ব্যাটারি যদি সহজেই খুলে নেওয়া যায়, তাহলে ব্যাটারিটি খুলে শুকনা কাপড় বা ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

► পারিপার্শ্বিক বাহ্যিক তাপমাত্রা বেড়ে গেলে আপনার ল্যাপটপের ব্যাটারি আরো বেশি গরম হয়ে যায়, যা ব্যাটারির জন্য অনেক ক্ষতিকর। তাই ব্যাটারিকে এই ক্ষতিকর অবস্থা থেকে বাঁচাতে স্বাভাবিক বা শীতল পরিবেশে ল্যাপটপ ব্যবহারের চেষ্টা করা উচিত।

► ব্যাটারির যত্ন নিতে ব্যাটারি সম্পর্কীয় কোনো সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এসব সফটওয়্যার ব্যাটারিটি ডায়াগনসিস বা পরীক্ষা-নিরীক্ষার ওপর ভিত্তি করে ব্যাটারির বিভিন্ন সেটিং বাছাই করতে সাহায্য করবে।

যেসব কাজ করবেন না

আপনার ল্যাপটপের ব্যাটারিটি লিথিয়াম-আয়ন ব্যাটারি হলে কখনোই পুরোপুরি চার্জশূন্য করবেন না। কারণ চার্জশূন্য করা একটা জনপ্রিয় ভুল ধারণা। ল্যাপটপের ডিস্ক ড্রাইভে প্রয়োজন ছাড়া সিডি-ডিভিডি রাখতে যাবেন না। স্ক্রিন সেভার ব্যবহার বন্ধ করুন। কারণ স্ক্রিন সেভার ল্যাপটপের ব্যাটারির ওপর বাড়তি চাপ ফেলে। ফলে চার্জ খরচ হয় বেশি। ল্যাপটপ বন্ধ করার পর সঙ্গে সঙ্গেই ব্যাগে না ঢুকিয়ে তা ১০-১৫ মিনিট বাইরে রাখুন। কারণ এতে ব্যাটারি তাড়াতাড়ি ঠাণ্ডা হতে পারে। ব্যাটারি অনেক দিন ব্যবহার করার প্রয়োজন না পড়লে ৪০ শতাংশ চার্জ দিয়ে শীতল জায়গায় তা সংরক্ষণ করে রাখতে পারেন। ল্যাপটপে কাজ করার সময় ইন্টারনেট ব্যবহার না করলে ওই সময়ে ওয়াই-ফাই অপশন বন্ধ করে রাখুন। কারণ ইন্টারনেট বা ওয়াই-ফাই চালু রাখলে তা প্রতি মুহূর্তে চার্জ খরচ করতে থাকে, যখন ইন্টারনেট ডিসকানেকটেড বা সংযুক্ত থাকে না, তখনো সে নেটওয়ার্ক খুঁজতে থাকে। তাই ইন্টারনেট বন্ধ রাখলে ব্যাটারির ওপর চাপ কম পড়ে। একইভাবে ল্যাপটপে ব্লুটুথের ব্যবহার না থাকলে ব্লুটুথ সব সময় বন্ধ রাখুন।

মন্তব্য



সাতদিনের সেরা