kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

টিপস

ক্রোম ব্রাউজারের আছে নিজস্ব অ্যাড ব্লকার

রিয়াদ আরিফিন   

৩১ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রোম ব্রাউজারের আছে নিজস্ব অ্যাড ব্লকার

ওয়েবসাইটগুলোর অন্যতম আয়ের উৎস হলো নিজেদের ব্যবহারকারীকে বিজ্ঞাপন দেখানো। নানা ধরনের ওয়েবসাইটে নানা ধরনের বিজ্ঞাপন দেখানো হয়ে থাকে। কিন্তু কিছু কিছু ওয়েবসাইটে মাত্রাতিরিক্ত কিংবা অপ্রাসঙ্গিক বা আপত্তিকর বিজ্ঞাপন দেখানো হয়, যা অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় অনেক সময়।

এ জন্য অনেকেই থার্ড পার্টি অ্যাড-ব্লকার ব্যবহার করে থাকেন। টেক জায়ান্ট গুগলের ক্রোম ব্রাউজারেই যুক্ত করা হয়েছে অ্যাড ব্লকিংয়ের নিজস্ব ফিচার। ফিচারটি ব্যবহারের জন্য অবশ্যই ব্রাউজারটির সর্বশেষ হালনাগাদ সংস্করণ ব্যবহার করতে হবে।

-           যে ওয়েবসাইটের বিজ্ঞাপন বন্ধ করতে হবে প্রথমেই তা অ্যাড্রেস বারে টাইপ করে সেই ওয়েবসাইটে যেতে হবে।

-           এরপর অ্যাড্রেস বারে ওয়েবসাইটের ঠিকানার ঠিক বাঁ-দিকে থাকা তালার মতো আইকনে ক্লিক করতে হবে। কতকগুলো অপশনের তালিকা আসবে।

-           সেখান থেকে সাইট সেটিংসে যেতে হবে। নতুন একটি পেজ আসবে।

-           সেখানে অ্যাডস নামক অপশনে যেতে হবে এবং ব্লক অপশনটি নির্বাচন করে দিতে হবে। এটি করার পর ওয়েবপেজটি রিলোড করে নিলে পরবর্তী সময় থেকে সেই নির্দিষ্ট ওয়েবসাইট ব্রাউজ করার সময় আর কোনো ধরনের বিজ্ঞাপন প্রদর্শিত হবে না।

 তবে অ্যাড ব্লকার ব্যবহারের কারণে কিছু ওয়েবসাইট তাদের কনটেন্ট ব্যবহার করার অনুমতি দেয় না। সে ক্ষেত্রে অ্যাড ব্লকারটি বন্ধ করে নিতে হবে। অ্যাড ব্লকার বন্ধ করার জন্য একই প্রক্রিয়ার সাইট সেটিংসে গিয়ে অ্যাড অপশনে ব্লকের পরিবর্তে অ্যালাউ নির্বাচন করে দিয়ে পেজটি রিলোড করে নিতে হবে।     

মন্তব্য