kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

টিপস

পিসিতে মিডিয়া প্লেয়ার হিসেবে পটপ্লেয়ার

রিয়াদ আরিফিন   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পিসিতে মিডিয়া প্লেয়ার হিসেবে পটপ্লেয়ার

পিসিতে ভালো মানের একটি মিডিয়া প্লেয়ার সফটওয়্যার ছাড়া গান শোনা কিংবা সিনেমা দেখাটা যেন জমেই না!

অপারেটিং সিস্টেমের সঙ্গে থাকা মিডিয়া প্লেয়ারগুলো দিয়ে একদিকে যেমন সব ধরনের মিডিয়া ফাইল (অডিও, ভিডিও) চালানো যায় না, আবার সেগুলো হ্যাং হয়ে যাওয়ার মতো বাজে অভিজ্ঞতারও সৃষ্টি করে। ভালো মানের মিডিয়া প্লেয়ার সফটওয়্যারগুলো লাইসেন্স কিনে ব্যবহার করতে হয়, যেটির সামর্থ্য বা সুযোগ হয়তো অনেকের থাকে না। আবার অনেকেই এই পেইড সফটওয়্যারগুলো নানা পদ্ধতিতে বিনা মূল্যে ইনস্টলের চেষ্টা করেন, এতে ম্যালওয়ারের সংক্রমণ ও নিরাপত্তাঝুঁকির মতো ঘটনা ঘটতে পারে।

‘পটপ্লেয়ার’ মিডিয়া প্লেয়ারটি ব্যবহারের মাধ্যমে এসব ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে। সফটওয়্যারটি একদিকে যেমন বিনা মূল্যে ব্যবহার করা যায়, আবার এটি দিয়ে প্রায় সব ধরনের অডিও ও ভিডিও ফাইল চালানো যাবে, সঙ্গে থাকবে না অনাকাঙ্ক্ষিত কোনো বিজ্ঞাপন প্রদর্শনের ঝামেলা।

 

ডাউনলোড

প্রথমে এই লিংক (https://potplayer.daum.net/) থেকে পিসির অপারেটিং সিস্টেম অনুযায়ী ইনস্টলার ফাইলটি ডাউনলোড করে প্রচলিত নিয়মে তা পিসিতে ইনস্টল করে নিতে হবে। ইনস্টলের শেষ ধাপে গিয়ে ‘অ্যাডিশনাল কোডেক’গুলো ইনস্টল করে নিতে হবে। এ প্রক্রিয়াটির ক্ষেত্রে পিসিতে অবশ্যই সচল ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে।

ডাউনলোড শেষে পিসির সেটিংস থেকে সফটওয়্যারটিকে ডিফল্ট মিডিয়া প্লেয়ার হিসেবে সেট করে নেওয়া যাবে। তাহলে সব অডিও-ভিডিও ফাইল সরাসরি এ অ্যাপেই চালু হবে।

উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমে সেটিংসটি পাওয়া যাবে Start Menu> Settings> Apps> Default Apps-এ।

 

ব্যবহার

অ্যাপ্লিকেশনটির সরল ডিজাইন তথা ইউজার ইন্টারফেস ব্যবহারকারীকে মুগ্ধ করবে। প্লেয়ারটিতে প্রচলিত প্রায় সব ফরম্যাটের অডিও ও ভিডিও ফাইল চালানো যাবে।

এ ছাড়া এতে রয়েছে হার্ডওয়্যার অ্যাক্সেলারেশন ব্যবহারের সুবিধা। এতে হাই রেজল্যুশনের ভিডিও অপেক্ষাকৃত কম কনফিগারেশনের কম্পিউটারেও চালানো যাবে।

সফটওয়্যারটিতে একই সঙ্গে একাধিক সাবটাইটেল ব্যবহারের সুযোগ রয়েছে। এ ছাড়া চাইলে বিভিন্ন সেটিংস পরিবর্তন করার মাধ্যমে এটিকে নিজের মতো করে সাজিয়েও নেওয়া যাবে।

প্লেয়ারটি পিসির স্টোরেজে থাকা মিডিয়া ফাইল ছাড়াও ওয়েব ঠিকানা এবং এফটিপি সার্ভার থেকে ভিডিও প্লে করতে পারে।

টুকটাক ভিডিও সম্পাদনাও সেরে নেওয়া যাবে এই অ্যাপ থেকে।

এ ছাড়া থ্রিডি চশমা ব্যবহার করে যেকোনো থ্রিডি ভিডিও উপভোগ করা যাবে। প্লেয়ারটি থেকে সর্বোচ্চ ভালো মানের পারফরম্যান্স ও সব ফরম্যাটের ফাইল ব্যবহার নিশ্চিত করতে অ্যাপটিকে সব সময় হালনাগাদ করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা