kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

টিপস

বাড়িয়ে নিন ল্যাপটপের ব্যাটারির আয়ু

রিয়াদ আরিফিন   

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাড়িয়ে নিন ল্যাপটপের ব্যাটারির আয়ু

ব্যাটারি ল্যাপটপের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তাই ল্যাপটপের ব্যাটারির সক্ষমতা কমে গেলে ভোগান্তির অন্ত থাকে না, বিশেষ করে যাঁরা পেশাগত কাজে ল্যাপটপ ব্যবহার করে থাকেন। ল্যাপটপের ব্যাটারির কর্মক্ষমতা টিকিয়ে রাখতে এবং একে দীর্ঘস্থায়ী করতে শুরু থেকে এর যত্ন নিতে হয়। খেয়াল রাখতে হয় বেশ কিছু বিষয়ে।

 

নকল চার্জার ব্যবহার না করা

ল্যাপটপ চার্জ দেওয়ার জন্য অবশ্যই আসল চার্জার ব্যবহার করতে হবে। নিম্নমানের কিংবা ভুল সক্ষমতার চার্জার দিয়ে চার্জ করলে ব্যাটারির ওপর অতিরিক্ত চাপ পড়ে, যা ব্যাটারির স্থায়িত্ব কমিয়ে ফেলে। আসল চার্জার নষ্ট হয়ে গেলে কিংবা হারিয়ে গেলে একই সক্ষমতা ও মানের চার্জার কিনে নিতে হবে অনুমোদিত বিক্রয়কেন্দ্র থেকে।

 

কুলিং সিস্টেম ঠিকঠাক চলছে কি না যাচাই করা

ল্যাপটপ চলার সময় তাপ উৎপন্ন করে। তবে সৃষ্ট এই তাপ অপসারণ করে একে স্বাভাবিক রাখতে ল্যাপটপের নিজস্ব কুলিং ব্যবস্থা আছে। কোনো কারণে এই কুলিং ব্যবস্থা ঠিকমতো কাজ না করলে কিংবা ধুলাবালি জমে নষ্ট হয়ে গেলে ল্যাপটপ চলার সময় অতিরিক্ত পরিমাণ তাপ সৃষ্টি হয়, যা ল্যাপটপের ব্যাটারির ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে। তাই কুলিং সিস্টেম স্বাভাবিকভাবে কাজ করছে কি না যাচাই করে নিতে হবে। সমস্যা পাওয়া গেলে তা দ্রুত সারিয়ে নিতে হবে।

এ ছাড়া চার্জে দেওয়া কিংবা ব্যবহারের সময় এমন স্থানে ল্যাপটপ রাখতে হবে, যাতে ল্যাপটপের গরম বাতাস সহজেই অপসারিত হতে পারে। বিছানা কিংবা নরম স্থানে ল্যাপটপ রাখার অভ্যাস ত্যাগ করতে হবে।

 

গেমিংয়ে করণীয়

গেমিংয়ের সময় বিশেষত হাই-গ্রাফিকস অনলাইন গেমিংয়ের সময় সাধারণত একটানা লম্বা সময় ধরে ল্যাপটপের প্রসেসর চালু থাকে। এর ফলে ল্যাপটপ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি গরম হয়ে যায়। তাই গেমিংয়ের সময় অতিরিক্ত কুলিং প্যাড ব্যবহার করা যেতে পারে।

এ ছাড়া ল্যাপটপ চলার সময় আরো কিছু বিষয় খেয়াল রাখতে হবে—

♦ ডিসপ্লের ব্রাইটনেস যতটা সম্ভব কমিয়ে রাখতে হবে।

♦ ওয়াই-ফাই ব্যবহার না করলে ওয়াই-ফাই বন্ধ করে রাখতে হবে। কারণ ওয়াই-ফাই চালু থাকলে সেটি সব সময় নেটওয়ার্ক খুঁজতে থাকে। ফলে ব্যাটারি বেশি ব্যবহার হয়।

♦ সিডি ড্রাইভে অহেতুক কোনো ডিস্ক রেখে দেওয়া যাবে না। এটি বেশি ব্যাটারি ব্যবহার করে থাকে।

♦ প্রয়োজনের অতিরিক্ত কোনো ডিভাইস বা যন্ত্রাংশ ইউএসবি পোর্টে সংযুক্ত রাখা যাবে না।

♦ প্রয়োজন মোতাবেক পাওয়ার সেভার সেটিংস ব্যবহার করা যেতে পারে।

♦ ল্যাপটপ দিয়ে স্মার্টফোন চার্জ দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা