kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

গেইম

রেসিংয়ের রাজত্বে স্বাগত!

এস এম তাহমিদ   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



রেসিংয়ের রাজত্বে স্বাগত!

রেসিং ঘরানার গেইমে একসময় ‘নিড ফর স্পিড’ সিরিজ রাজত্ব করলেও ধীরে ধীরে সে স্থান দখল করে নিয়েছে ‘ফোরজা হরাইজন’। তুমুল জনপ্রিয় এ সিরিজের সর্বশেষ গেইম—‘ফোরজা হরাইজন ৪’।

যুক্তরাজ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে গেইমটির দুনিয়া। লেইক ডিস্ট্রিকট, ডেরওয়েন্টওআটার, এডিনবরা, কটসওলডস ও ব্রডওয়ে গেইমার ইচ্ছামতো ঘুরে বেড়াতে পারবেন। গেইমটিতে আছে ৪৫০টিরও বেশি গাড়ি, ধীরে ধীরে যার সংখ্যা বাড়তেই থাকবে ডাউনলোডেবল কনটেন্টের মাধ্যমে। সাধারণ সেডান থেকে শুরু করে সুপারকার, ফরমুলা রেসার বা অফরোড বাগি—সব কিছুই পাওয়া যাবে এ গেইমে। গাড়ি কেনার ব্যবস্থাও রাখা হয়েছে, যার মাধ্যমে পাওয়া যাবে নতুন গাড়িসহ নানাবিধ সুযোগ-সুবিধা।

গেইম দুনিয়ায় ঋতু পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ ফিচার। প্রতি সপ্তাহে পাল্টে যাবে ঋতু, বদলে যাবে রাস্তার অবস্থা, গাড়ির হ্যান্ডলিং। ফলে গেইমারকে অবশ্যই ভিন্ন ভিন্ন আবহাওয়ার জন্য ভিন্ন ভিন্ন গাড়ি নিয়ে প্রস্তুত থাকতে হবে। শীতকালে গেইমের লেকগুলোও জমে বরফ হয়ে যাবে, তার ওপরই হবে রেস। অনেক ধরনের চ্যালেঞ্জ গেইমকে কখনোই একঘেয়ে হতে দেবে না। গেইমটি শুরু হবে চারটি ঋতু আর নানা ধরনের রেস সিরিজের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার মাধ্যমে। সব মিলিয়ে প্রায় পাঁচ ঘণ্টা লাগবে শুধু গেইমের এই অংশটুকু খেলে শেষ করতেই। এরপর গেইমার পছন্দের গাড়ি নিয়ে বেরিয়ে পড়তে পারবেন। গেইমের দুনিয়া ঘুরে ঘুরে ইচ্ছামতো প্রতিযোগিতায় অংশ নিয়ে ক্যারিয়ার এগিয়ে নিতে হবে। এবার মাল্টিপ্লেয়ার আর সিঙ্গেল প্লেয়ার কিছুটা এক করে দেওয়া হয়েছে। গেইম দুনিয়ায় ঘুরে বেড়ানোর মধ্যেই দেখা যাবে, অন্যান্য গেইমারও ছুটে বেড়াচ্ছেন নিজস্ব গাড়ি নিয়ে। চাইলে তাঁদের প্রতি ছুড়ে দেওয়া যাবে চ্যালেঞ্জ বা কো-অপ রেসে একে অপরকে সাহায্য করে খেলা যাবে রিলে ঘরানার রেইস বা কো-অপ ইভেন্ট। গ্রাফিকসে খুবই এগিয়ে আছে ফোরজা হরাইজন ৪। যাঁরা পিসি ফোরকে রেজল্যুশনে গেইমটি চালাতে পারবেন, তাঁরা পাবেন অত্যন্ত বাস্তব রেসিং অভিজ্ঞতা। তবে ফোরজার হরাইজন সিরিজটি ঠিক সিমুলেশন ঘরানার নয়। তাই গাড়ির হ্যান্ডলিং পুরোপুরি বাস্তব নয়। সিমুলেশন রেস যাদের পছন্দ তাদের জন্য আছে ফোরজা মোটরস্পোর্ট সিরিজ। গেইমটির মূল মজা, প্রতি সপ্তাহেই দেওয়া হবে নতুন কিছু রেস প্রতিযোগিতা এবং চ্যাম্পিয়নশিপ। সেগুলো গেইমারের আকর্ষণ ধরে রাখবে ঠিকই; কিন্তু কোনো চাপ সৃষ্টি করবে না শেষ করার জন্য। জিটিএ অনলাইনের এ ব্যাপারে কুখ্যাতি আছে, নতুন আপডেট দ্রুত না খেললে পিছিয়ে পড়তে হবে।

সার্কিট, ড্র্যাগ, কিছু ড্রিফট ইভেন্ট বা চেক পয়েন্ট রেসিংয়ের বাইরেও আছে নানাবিধ রেসিং প্রতিযোগিতা, যেমন ট্রেজার হান্ট। এ ক্ষেত্রে রেসিংয়ের সময় গেইমারকে খুঁজে বের করতে হবে গুপ্তধনের বাক্স। যাঁরা এটি বের করতে পেয়েছেন, তাঁদের এক কোটি পর্যন্ত ক্রেডিট দেওয়া হয়েছিল। তাই আর ১০টি রেইসিং গেইমের মধ্যে আসলে ফোরজা হরাইজনকে ধরা যাবে না।

 

খেলতে যা যা লাগবে

সর্বশেষ আপডেটসহ উইন্ডোজ ১০ (৬৪ বিট)

ইন্টেল কোর আই ৫ বা সমমানের এএমডি প্রসেসর

৮ গিগাবাইট র‌্যাম

এনভিডিয়া জিটিএক্স ৬৫০ টিআই বা এএমডি রেডিয়ন আর৭ ২৫০এক্স জিপিউ

হার্ড ডিস্কে প্রায় ৮০ গিগাবাইট জায়গা।

 

বয়স

গেইমটি প্রায় সব বয়সীদের জন্য।

মন্তব্য



সাতদিনের সেরা