kalerkantho

গেইম রিভিউ

সময়চক্রে ওফেলিয়া

এস এম তাহমিদ   

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সময়চক্রে ওফেলিয়া

কত কিছুর কাহিনি নিয়েই তো ভিডিও গেইম হয়ে থাকে। শেকসপিয়ারের নাটকই বা বাদ যাবে কেন? যায়নি, তারই প্রমাণ হচ্ছে ‘এলসিনোর’। শেকসপিয়ারের অমর কীর্তি ‘হ্যামলেট’-এর একটি ঘটনা নিয়ে গেইমটির কাহিনি সাজানো হয়েছে। অ্যাকশন, গ্রাফিকস বা মাল্টিপ্লেয়ারের দিকে নজর না দিয়ে, গেইমের মাধ্যমে কিভাবে একটি গল্প আরো গভীরভাবে বলা যেতে পারে, সে দিকে নজর রেখেই এলসিনোর তৈরি করেছে গেইম নির্মাতা ‘গোল্ডেন গ্লিচ’।

ডেনমার্কের রাজার প্রধান পরামর্শক পলোনিয়াসের মেয়ে ওফেলিয়া এক রাতে স্বপ্ন দেখে, চার দিন পর এলসিনোর প্রাসাদের সবাই কোনো কারণে মারা যাবে। স্বপ্ন থেকে জেগে ওঠার পর থেকেই সময়ের জালে আটকে যায় ওফেলিয়া। সময় স্বাভাবিকভাবে না এগিয়ে, প্রতি চার দিন পর পর আবার শুরুতে ফিরে আসতে শুরু করে। বারবার একইভাবে চার দিন অতিবাহিত হতে থাকে, কিন্তু ওফেলিয়া খেয়াল করে, তার কৃতকর্মের ফলে একই ঘটনা বারবার ঘটলেও তার ফলাফল বদলে যায়। এ অভিজ্ঞতা কাজে লাগিয়েই ওফেলিয়াকে নিয়ে প্রাসাদের সবাইকে বাঁচানোর চেষ্টা করতে হবে।

গেইমিং চরিত্রটি নিয়ন্ত্রণ খুবই সহজ। মূল চরিত্র ওফেলিয়া এবং তার চারপাশের জিনিসে ক্লিক করে সেগুলো নিয়ন্ত্রণ করা যাবে—অর্থাৎ এটা ‘পয়েন্ট অ্যান্ড ক্লিক’ ঘরানার গেইম। গেইমারের নেওয়া সিদ্ধান্তগুলোর ওপর গেইমের ঘটনাবলি পুরোপুরি নির্ভর করবে।

গেইমের চরিত্রগুলোর সঙ্গে কথা বলে, তাদের চিন্তাভাবনা, তাদের জীবনের ঘটনাবলি সব বুঝেশুনে তবেই উত্তর বা সিদ্ধান্ত দিতে হবে গেইমারকে। এ ছাড়া গেইমের সামনের দিকে এগিয়ে যাওয়া যাবে না। খেলার সময় প্রতিবার চরিত্রগুলো একইভাবে প্রতিক্রিয়া না-ও করতে পারে। সেদিকেও খেয়াল রাখতে হবে। প্রতিবার সময় পিছিয়ে যাওয়ার পরও ওফেলিয়া ঘটনাগুলো মনে রাখতে পারে। কিভাবে কী ঘটতে পারে, তা জানার ফলে ওফেলিয়া সেগুলো চাইলে থামাতে পারবে বা বদলে দিতে পারবে পুরো ঘটনাটিকেই। বলা যেতে পারে, খুব জটিল ধরনের ধাঁধার জট ছাড়ানোই গেইমটির মূল চ্যালেঞ্জ।

একটি ছোট ভুলের জন্য একাধিক চরিত্র মারা যেতে পারে, কখনো একজনের বিনিময়ে অন্যকে বাঁচানোর মতো কঠিন সিদ্ধান্তও নিতে হতে পারে। গেইমটির ঘটনাবলি জটিল হওয়ার ফলে প্রতিবারই খেলার সময় অভিজ্ঞতা একেবারেই বদলে যেতে পারে। উইন্ডোজ ছাড়াও ম্যাক, লিনাক্স সিস্টেমেও খেলা যাবে গেইমটি।

 

খেলতে যা যা লাগবে

৬৪ বিট ইন্টেল কোর আই৫ বা সমমানের প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম, ইন্টেল এইচডি ৪০০০ জিপিইউ, ১৬০০ মেগাবাইট জায়গা।

 

বয়স

গেইমটি প্রায় সব বয়সীদের জন্যই।

মন্তব্য



সাতদিনের সেরা