kalerkantho

গ্যাজেট টক

নয়েজ ছাড়া গান শুনতে চাইলে

রিয়াজ মাহমুদ   

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নয়েজ ছাড়া গান শুনতে চাইলে

ধরুন, আপনি কোনো লোকাল বাসে যেতে যেতে গান শুনছেন। স্বাভাবিকভাবেই আশপাশে প্রচণ্ড আওয়াজ। ওইসব শব্দে নয়েজ ফ্লোরও চলে যাচ্ছে আশি বা নব্বই ডেসিবলে! আপনি আর তখন গান শুনবেন কী? সে জন্য আপনার ডিভাইসে নয়েজ ফ্লোর কমানোর যত বেশি ক্ষমতা থাকবে, ইয়ারফোনের মাধ্যমে আপনি তত ভালোভাবে গান শুনতে পারবেন। শুনতে পারবেন স্টুডিও মানের রেকর্ডিং, গানের এমন এমন সূক্ষ্ম জিনিস ধরা পড়বে কানে, যেটা আগে কখনো খেয়ালও করেননি। আর এ জন্য চাই ‘ড্যাক’। দেখতে সাধারণ টাইপ সি টু ৩ এমএম কনভার্টারের মতোই। ‘ড্যাক’-এর অর্থ করলে দাঁড়ায়—‘ডিজিটাল টু অ্যানালগ কনভার্টার’। ডিভাইসের ডিজিটাল (বাইনারি) শব্দকে কোনো ধরনের সংকোচন বা নয়েজ ছাড়া হুবহু অ্যানালগ ফ্রিকোয়েন্সি ইয়ারফোনের মাধ্যমে আপনার কানে পৌঁছে দেওয়াই হচ্ছে ড্যাকের কাজ। 

 

সাউন্ড

ক্লারিটি থেকে ভোকালের এয়ারিনেস—কী নেই এতে! ক্লাসিক থেকে রক, মেটাল থেকে বলিউড—কোথাও পারফরম্যান্সের হেরফের হওয়ার সুযোগ কম। ডিটেইলস পরীক্ষার জন্য ‘স্পটিফাই’ থেকে ‘অ্যাকুস্টিক হিটস’ প্লে লিস্টটা নেওয়া হয়েছিল। গিটারে কর্ড পরিবর্তনের সময় যে স্লাইড হয়, সেটা পর্যন্ত স্পষ্টভাবে ধরা পড়ছে কানে! এমবিয়েন্ট নয়েজগুলো ভোকালের টেক্সচার থেকে গোটা আবেদনটা স্রেফ মধুর মতো মনে হয়েছে! সাউন্ড সিগনেচার নিউট্রাল হওয়ায়, ওয়ার্ম সাউন্ডিং ইয়ারফোন—যেমন ‘নাইসহেক ইপি১০’ কিংবা ‘মেমট এক্স৫এস’-এর সঙ্গে দুর্দান্ত পারফর্ম করবে ড্যাকটি। তবে হ্যাঁ, ব্যবহারের আগে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে ‘পিওর মিউজিক’ ফার্মওয়ারটা ফ্ল্যাশ করে নিতে ভুলবেন না যেন!

 

নেই চার্জের প্রয়োজন

আকারে ছোট, শক্তপোক্ত বিল্ড কোয়ালিটি এবং যুক্তিযুক্ত দামের বিবেচনায় এটা বেশ ভালো। সম্পূর্ণ স্বাধীন এই ড্যাকটিতে কোনো চার্জের প্রয়োজন হয় না। শুধু প্যাকেট থেকে খুলে ডিভাইসে সংযোজন করলেই হলো। যাদের ফোনে মাইক্রো ইউএসবি চার্জিং পোর্ট, তারা ওটিজি কেবলের মাধ্যমে সোনাটা ব্যবহার করতে পারবেন।

 

শেষ কথা

আমাদের কান ন্যাচারাল বা নিউট্রাল সাউন্ড শুনে অভ্যস্ত, ফলে বেশির ভাগ মানুষেরই লো-এন্ড অর্থাৎ বেজের সাউন্ড বেশি ভালো লাগে, তাই পুরো ব্যাপারটি ধরতে ব্যবহারকারীকে সময় দিতে হবে। সেটুকু দিতে পারলে ২৫০০ টাকা দামের টেম্পোটেক সোনাটা এইচডি সবার জন্যই সেরা পছন্দ।

মন্তব্য