kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

গেইমস

গতির নেশায়

এস এম তাহমিদ   

১৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গতির নেশায়

দুর্দান্ত গতিতে ছুটে চলার মজা পেতে রেসিং গেইমের জুড়ি নেই। এ ঘরানার রাজা ‘নিড ফর স্পিড’ আর গেইমারদের মন জয় করতে পারছে না। সেই শূন্যস্থান পূরণ করতেই যেন হাজির হয়েছে ‘ডার্ট র‌্যালি ২.০’। গেইম তৈরি এবং প্রকাশ করেছে কোডমাস্টারস।

২৬ ফেব্রুয়ারি প্রকাশিত এই গেইমে শুধু র‌্যালি ঘরানার রেসিং করা যাবে। অর্থাৎ পিচঢালা রাস্তার বদলে কাদামাখা জঙ্গল, নুড়িপাথরের উপত্যকা আর মরুভূমিতে সর্বোচ্চ গতিতে ছুটে চলার স্বাদ পাওয়া যাবে। বেশ ভাবনা-চিন্তা করে প্রতিটি ট্র্যাক আর গাড়ি সাজিয়েছে কোডমাস্টারস। এতে করে প্রতিবার রেস করার সময় পাওয়া যায় ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা। গেইমটি খেলার সময় আন্দাজ করা যায় বাস্তব অভিজ্ঞতার দিকে নির্মাতা প্রতিষ্ঠানের নজর ছিল সর্বোচ্চ।

আর্জেন্টিনা থেকে স্পেন—ঘন জঙ্গল থেকে মাঠের মধ্যে সরু রাস্তা, প্রায় সব ধরনের ট্র্যাকই গেইমটিতে আছে। র‌্যালি ঘরানার হওয়ায় প্রতিটি ট্র্যাক অত্যন্ত সরু আর প্রতিটি বাঁক বেশ বিপজ্জনক। হিসাবে একটু গণ্ডগোল হয়ে গেলেই রেস জেতার সম্ভাবনা শেষ। তবে ডিফিকাল্টি কমিয়ে খেললে ২-১ বার ভুল করেও পার পাওয়া যাবে। বিশেষ করে গেইমটিতে তিনটি গৎ বাঁধা ডিফিকাল্টি না দিয়ে ডিফিকাল্টি স্লাইডার দিয়েছে কোডমাস্টারস। ফলে নিজের মন মতো ডিফিকাল্টি নির্ধারণ করা যাবে। র‌্যালি রেসিংয়ের লক্ষ্য একটিই—সবার চেয়ে কম সময়ে ট্র্যাকের শুরু থেকে শেষে পৌঁছানো। এর মধ্যে যত বেশি ভুল হবে, সময় তত বেশি প্রয়োজন হবে। সেভাবেই নির্ধারিত হবে প্রতিযোগিতার হার-জিত।

বেশ কয়েক ধরনের ও মডেলের গাড়ি দেওয়া হয়েছে ‘ডার্ট র‌্যালি ২’তে। প্রতিটি গাড়ির একটি আরেকটি থেকে আলাদা, যা অন্যান্য গেইমে সাধারণত দেখা যায় না। ছোট র‌্যালি কার থেকে শুরু করে বড়সড় জিটি গাড়ি এবং ক্ল্যাসিক গাড়ি—সবই আছে গেইমটিতে। বিভিন্ন ধরনের গাড়ি নিয়ে রেস জেতার মধ্যে আছে অন্য রকম মজা। বিশেষ করে হাত পাকানোর পর বড় জিটি গাড়ি নিয়ে সরু রাস্তায় রেস করার মতো কঠিন চ্যালেঞ্জ খুব কমই আছে। আর যেহেতু ডার্ট র‌্যালির প্রতিটি রেস বাস্তবেও হয়ে থাকে, তাই চ্যালেঞ্জগুলো জেতার মজাও কাল্পনিক রেস জেতার চেয়ে খানিকটা আলাদা বৈকি!

তবে যারা ‘নিড ফর স্পিড’ বা ‘এনএফএস’ খেলে অভ্যস্ত তাদের ‘ডার্ট র‌্যালি ২’ খেলতে শুরুতে বেশ বেগ পেতে হবে। এনএফএস একেবারেই বাস্তবসম্মত নয়। তাই গেইমটিতে রেস করা খুবই সহজ। সেখানে ‘ডার্ট র‌্যালি ২’ কি-বোর্ডে খেলা খুবই কঠিন, কন্ট্রোলারে খেলার জন্যই মূলত এটি তৈরি করা হয়েছে। বিশেষ করে যারা রেসিং হুইল ব্যবহার করেন তাঁদের জন্য গেইমটি আদর্শ। এ ছাড়া প্লেস্টেশন কন্ট্রোলারের সঙ্গে সুন্দর মানিয়ে যায়।

গ্রাফিকসের দিক থেকে এটি এখনো পর্যন্ত সেরা গ্রাফিকসের র‌্যালি রেসিং গেইম। সর্বশেষ প্রকাশিত সব ধরনের রেসিং গেইমের সঙ্গে গ্রাফিকসে পাল্লা দিতে পারবে। তবে ‘প্রজেক্ট কারস’ বা ‘ফোরজা’ সিরিজের সঙ্গে তুলনা করলে খানিকটা পিছিয়ে থাকবে। যারা মাঝারি মানের গেইমিং পিসি ব্যবহার করেন তাঁদের জন্য গ্রাফিকস ও পারফরম্যান্সে আদর্শ এই গেইম।

পিসি ছাড়াও প্লেস্টেশন ৪ ও এক্সবক্স ওয়ানে খেলা যাবে ‘ডার্ট র‌্যালি ২’।

 

খেলতে যা যা লাগবে

৬৪ বিট উইন্ডোজ ৭

ইন্টেল কোরআই৩ ২১৩০ অথবা এএমডি এফএক্স ৪৩০০ প্রসেসর

৮ গিগাবাইট র‌্যাম

এনভিডিয়া জিটিএক্স ৬৫০টিআই অথবা এএমডি এইচডি ৭৭৫০ গ্রাফিকস

হার্ডডিস্কে ৫০ গিগাবাইট খালি জায়গা

 

বয়স

সব বয়সের জন্য

মন্তব্য



সাতদিনের সেরা