kalerkantho

হোস্ট মাইট

   

২৮ মে, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হোস্ট মাইট

নিজের কার্যালয়ে জোবায়ের আলম বিপুল

জোবায়ের আলম বিপুল। শুরু করেছিলেন শূন্য হাতে। একক প্রচেষ্টায় দেশের ডোমেইন ও হোস্টিং ব্যবসায় প্রথম কাতারে উঠে এসেছে তাঁর প্রতিষ্ঠান 'হোস্ট মাইট'। বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে স্নাতক পড়ুয়া বিপুল পড়াশোনার পাশাপাশি প্রতিষ্ঠানটির কার্যক্রম দেখভাল করছেন।

শুরু ছিল আর দশটা উদ্যোগের মতোই সাদামাটা। তবে ছোট ছোট পদক্ষেপে পার হয়েছেন এক একেকটি পর্যায়। নানা প্রতিকূলতা ও বিপত্তি ডিঙিয়ে পৌঁছেছেন আজকের অবস্থানে। জমানো টাকা দিয়ে ২০১০ সালে 'ওয়ান আইটি বিডি' নামে সীমিত আকারে ডোমেইন ও হোস্টিং ব্যবসা শুরু করেন। একাগ্রতা ও বিক্রয়োত্তর সেবার (ক্লায়েন্ট সাপোর্ট) মান ভালো থাকায় গ্রাহকদের থেকে বেশ সাড়া পান। এর পর নিজেই সার্ভার কিনে কার্যক্রম পরিচালনা করতে থাকেন। ২০১১ সালের প্রথম দিকে আন্তর্জাতিক বাজারে কাজ করার লক্ষ্যে 'হোস্ট মাইট' নাম নিয়ে পুরোদমে ব্যবসা শুরু করেন। প্রচারণার জন্য বিভিন্ন ব্লগ ও ওয়েবসাইটে করেন পেইড মার্কেটিং। ফলে দেশের পাশাপাশি দেশের বাইরেও গ্রাহক তৈরি হয়।

বর্তমান অবস্থান

ডোমেইন ও হোস্টিংয়ের পাশাপাশি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজও করছে হোস্ট মাইট। প্রথম তিন বছর অনলাইন ও হোম সার্ভিসের মাধ্যমে কার্যক্রম চালালেও চলতি বছরে ঢাকার নিকুঞ্জে নিজস্ব কার্যালয় নিয়েছেন বিপুল। রয়েছে দুজন কর্মীও। আরো লোক নিয়োগের পরিকল্পনা আছে তাঁর।

ডোমেইন, হোস্টিং, ডিজাইন ও ডেভেলপমেন্ট ব্যবসা মূলত অনলাইননির্ভর। তাই অনলাইন প্রচারণায় বেশি গুরুত্ব দেয় হোস্ট মাইট। এ ক্ষেত্রে বাংলা ব্লগ সাইট, ফেইসবুক বিজ্ঞাপন, ফেইসবুক গ্রুপকে প্রাধান্য দেওয়া হয়।

ওয়েবসাইট : www.hostmight.com

মন্তব্য



সাতদিনের সেরা