kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

বাংলাদেশে হাই-টেক পার্ক স্থাপনে সহযোগিতা করবে ভারত

টেক প্রতিদিন ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন এবং দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে সহযোগিতা করবে ভারত। সোমবার বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে এক মতবিনিময় সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

মতবিনিময় অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরো জানান, বর্তমানে দুই দেশের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার ঋণ প্রদান করছে।

বিজ্ঞাপন

এর মধ্যে আটটি পার্ক স্থাপনের কাজ এ বছরের ফেব্রুয়ারির মধ্যে শুরু করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ‘বাংলাদেশ-ভারত ডিজিটাল সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার’ (বিডিসেট) প্রকল্পের আওতায় বাংলাদেশের ছয়টি সফটওয়্যার টেকনোলজি পার্ক, হাই-টেক পার্ক এবং শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে প্রশিক্ষণ প্রদানের জন্য বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে। এখান থেকে আগামী দুই বছরে দুই হাজার ৪০০ জন প্রশিক্ষণ গ্রহণ করবে। ইন্টারনেট অব থিংস, মেশিন লার্নিং, রোবটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এক্সটেন্ডেড রিয়ালিটিসহ অন্যান্য উচ্চতর বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।   এ ছাড়া ৩০ জনকে ছয় মাসের জন্য ভারতে আইসিটির ওপর উচ্চতর প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হবে।



সাতদিনের সেরা