kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ট্রল হলে সামাজিক যোগাযোগ মাধ্যম দায়ী হবে : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

টেক প্রতিদিন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রল হলে সামাজিক যোগাযোগ মাধ্যম দায়ী হবে : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

নিজেদের প্ল্যাটফরমে থাকা বেনামি অ্যাকাউন্টগুলো সম্পর্কে কোনো তথ্য দিতে ব্যর্থ হলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে আইনি দায় স্বীকার করে নিতে হবে। গতকাল সোমবার এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। বেনামি অ্যাকাউন্টগুলো থেকে অনেক সময় বিভিন্ন ব্যক্তিকে ট্রল করে তাঁদের মানহানি করা হয়। এখন থেকে কোনো অস্ট্রেলীয় যদি এসব নিয়ে মানহানির অভিযোগ করেন তাহলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সেই বেনামি অ্যাকাউন্টগুলো সম্পর্কে অস্ট্রেলিয়া সরকারকে অবহিত করতে বাধ্য থাকবে।

এ নিয়ে সে দেশের সরকার একটি আইনেরও প্রস্তাব করেছে। এই আইন অনুযায়ী, কোনো প্ল্যাটফরমের কোনো পোস্টের নিচে করা মানহানিকর মন্তব্যের জন্য আইনিভাবে দায়ী করা যাবে সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমকে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে নাইন নিউজের এক অনুষ্ঠানে জিজ্ঞেস করা হয়েছিল, এই নতুন আইনের কারণে ফেসবুক অস্ট্রেলিয়াও ছেড়ে যেতে পারে। এ ব্যাপারে তাঁর মন্তব্য কী? উত্তরে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘এটা আমাদের স্বীকার করতে হবে, অনলাইনবিশ্বকে নিরাপদ করার ব্যাপারে তাদের কোনো আগ্রহ নেই। এ ব্যাপারে তাদের কোনো ছাড় দেওয়া হবে না।’

এ বিষয়ে ফেসবুক কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

      সূত্র : রয়টার্স



সাতদিনের সেরা