kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

চীনের প্রভাব কমাতে টেলিকম সেক্টরে বিনিয়োগ করবে অস্ট্রেলিয়া

টেক প্রতিদিন ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের প্রভাব কমাতে টেলিকম সেক্টরে বিনিয়োগ করবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া সরকার এবং টেলিকম জায়ান্ট টেলস্ট্রা যৌথ উদ্যোগে প্রশান্ত মহাসাগরীয় একটি টেলিকম কম্পানি ‘ডিজিসেল প্যাসিফিক’ কিনছে। এ অঞ্চলে চীনের প্রভাব খর্ব করার রাজনৈতিক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে এই উদ্যোগকে। এ জন্য খরচ হবে ২.১ বিলিয়ন অস্ট্রেলীয় ডলার। অর্থের একটা বড় অংশই দেবে অস্ট্রেলিয়া সরকার। টেলস্ট্রা এই উদ্যোগকে আখ্যায়িত করেছে ‘এ অঞ্চলে তাদের উপস্থিতি বৃদ্ধিতে একটি অনন্য ও অত্যন্ত আকর্ষণীয় বাণিজ্যিক সুযোগ’ হিসেবে।

পাপুয়া নিউ গিনি, ফিজি, সামোয়া, ভানুয়াতু ও তাহিতি মিলে ডিজিসেল প্যাসিফিকের এক হাজার ৭০০ কর্মী আছে। বেশ কয়েক মাস ধরেই জল্পনাকল্পনার কেন্দ্রবিন্দু ছিল প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ।

গত বছর এক প্রতিবেদনে প্রকাশিত হয়, চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন চায়না মোবাইলের কাছে ডিজিসেল নিজেদের প্রশান্ত মহাসাগরীয় অংশটি বিক্রি করার বিষয়ে আলোচনা করছে। তবে সে সময় ডিজিসেল বিষয়টি অস্বীকার করে।

চীনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে অস্ট্রেলিয়া প্রশান্ত মহাসাগরে নিজেদের উপস্থিতি বাড়িয়েছে। এর মধ্যে রয়েছে এই অঞ্চলে অবকাঠামো প্রকল্পে বিনিয়োগের জন্য ১.৫ বিলিয়ন ডলার বরাদ্দের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ভারত ও জাপানের সঙ্গে কোয়াড গ্রুপে যোগদান এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে নিরাপত্তাচুক্তি। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা