kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

পাসওয়ার্ডবিহীন মাইক্রোসফট

টেক প্রতিদিন ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাসওয়ার্ডবিহীন মাইক্রোসফট

মাইক্রোসফট এক ঘোষণায় জানিয়েছে, ব্যবহারকারীরা চাইলে এখন তাঁদের অ্যাকাউন্ট থেকে সব পাসওয়ার্ড মুছে ফেলতে পারেন এবং তার পরিবর্তে একটি প্রমাণীকরণ অ্যাপ বা অন্যান্য মাধ্যম ব্যবহার করে মাইক্রোসফটে লগ ইন করতে পারবেন। মার্চে এই প্রযুক্তি জায়ান্ট নিজেদের পণ্যগুলোর ব্যাবসায়িক ব্যবহারকারীদের জন্য পাসওয়ার্ডবিহীন অ্যাকাউন্ট সুবিধা চালু করে। আর সেই সিস্টেম এখন মাইক্রোসফট বা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্যও চালু করা হলো। প্রতিষ্ঠানটি বলছে, ‘এরই মধ্যে আমাদের শতভাগ কর্মচারী নিজেদের করপোরেট অ্যাকাউন্টের জন্য এই নতুন, আরো সুরক্ষিত সিস্টেম ব্যবহার করছে।

পাসওয়ার্ডবিহীন লগ ইন চালু করলে ব্যবহারকারীরা মাইক্রোসফট অ্যাকাউন্টে পুনরায় লগ ইন করতে গেলে তাঁদের মোবাইল ফোনে তাঁদের আঙুলের ছাপ বা অন্যান্য নিরাপদ আনলক ব্যবস্থা ব্যবহার করতে বলবে।

মাইক্রোসফটের মতে, এটি পাসওয়ার্ড ব্যবহারের চেয়ে অনেক বেশি নিরাপদ, কেননা পাসওয়ার্ডের চুরি হওয়ার ঝুঁকি আছে। অন্যদিকে শুধু একজন ব্যবহারকারীই নিজের আঙুলের ছাপ প্রমাণীকরণ প্রদান করতে পারেন অথবা সঠিক সময়ে নিজের মোবাইলে যথাযথভাবে নিজের লগ ইন নিশ্চিত করতে পারবেন।

তবে মাইক্রোসফটের কিছু পণ্য, যেমন—অফিস ২০১০, এক্সবক্স ৩৬০ কনসোল এবং উইন্ডোজ ৮.১ বা আগের উইন্ডোজে এখনো পাসওয়ার্ডের প্রয়োজন হবে।

 সূত্র : বিবিসি



সাতদিনের সেরা