kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

২০ লাখ ভারতীয় অ্যাকাউন্ট ব্লক করল হোয়াটসঅ্যাপ

টেক প্রতিদিন ডেস্ক   

১৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



২০ লাখ ভারতীয় অ্যাকাউন্ট ব্লক করল হোয়াটসঅ্যাপ

ক্ষতিকারক আচরণ ও স্প্যাম বার্তা রোধে গত এক মাসের মধ্যে ২০ লাখ ভারতীয় ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। ভারতের নতুন তথ্য-প্রযুক্তি আইন মেনে এই প্রথমবারের মতো কোনো প্রতিবেদন প্রকাশ করল খুদে বার্তার প্ল্যাটফর্মটি।

মে মাসে ভারতে কার্যকর হওয়া নতুন আইন অনুযায়ী, ভারতীয় ব্যবহারকারীদের কাছ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো কী পরিমাণ অভিযোগ পেয়ে থাকে এবং সেই মোতাবেক কী পদক্ষেপ নেওয়া হয়, তার ওপর একটি প্রতিবেদন প্রকাশ করতে হয় প্রতি মাসে। শুধু  তা-ই নয়, আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থাগুলোকে স্থানীয়ভাবে কর্মকর্তাও নিয়োগ দিতে হয়। এই কর্মকর্তারা এসব প্ল্যাটফর্মের প্রকাশিত বিষয়বস্তু নিয়ন্ত্রণ করতে এবং আইনি অভিযোগের জবাব দেওয়ার ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নিতে সহায়তা করতে পারেন।

ফেসবুকের মালিকানাধীন মেসেজিং সেবাটি জানিয়েছে, স্বয়ংক্রিয় বা বাল্ক মেসেজিংয়ের অননুমোদিত ব্যবহারের জন্য ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে ২০ লাখ অ্যাকাউন্টের মধ্যে ৯৫ শতাংশেরও বেশি ব্লক করা হয়েছিল। আর এই কাজটুকু তারা করতে পেরেছে কোনো অভিযোগের ভিত্তিতে নয়, বরং নিজেদের সিস্টেমের কার্যক্রম বৃদ্ধিতে।   সূত্র : সিএনএন



সাতদিনের সেরা