kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

হুয়াওয়েকে হটিয়ে নকিয়ার সঙ্গে চুক্তি করল যুক্তরাজ্য

টেক প্রতিদিন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হুয়াওয়েকে হটিয়ে নকিয়ার সঙ্গে চুক্তি করল যুক্তরাজ্য

ফাইভজি নেটওয়ার্কের সব ধরনের যন্ত্রপাতি নকিয়ার কাছ থেকে কিনবে যুক্তরাজ্য। দেশটিতে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে নিষিদ্ধ হওয়ায় কপাল খুলে গেছে ফিনিশ টেলিকম সংস্থা নকিয়ার। তাই তারা চুক্তি করেছে যুক্তরাজ্যের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বিটির সঙ্গে। ফলে নকিয়া যুক্তরাজ্যে ফাইভজি নেটওয়ার্ক প্রতিষ্ঠার উদ্দেশ্যে নির্মিত সব বেইস স্টেশনের জন্য অ্যান্টেনা, রাউটার সরবরাহ করবে। শুধু তা-ই নয়, বিটির টুজি ও ফাইভজিতে ব্যবহার করা হুয়াওয়ের যন্ত্রপাতিও ধীরে ধীরে পরিবর্তন করে নকিয়ার যন্ত্রপাতি ব্যবহার করা হবে। জুলাইতে যুক্তরাজ্য সরকার এক ঘোষণায় জানিয়েছে, দেশটির মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো ডিসেম্বরের পর হুয়াওয়ের ফাইভজি নেটওয়ার্কের যন্ত্রাংশ আর ব্যবহার করতে পারবে না। শুধু তা-ই নয়, ২০২৭ সালের মধ্যে চীনা প্রতিষ্ঠানের তৈরি সব যন্ত্রাংশ পরিবর্তন করতে হবে।

উল্লেখ্য, এ মাসের প্রথম দিকে হুয়াওয়ে ও জেডটিইর সুইট ও রাউটার আর ব্যবহার করবে না বলে ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের গ্রামীণ টেলিযোগযোগ নেটওয়ার্কগুলো।

জুনে যুক্তরাষ্ট্রের জাতীয় সুরক্ষার জন্য হুমকি হিসেবে বিবেচিত চীনের দুই প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিইর কাছ থেকে ৮.৩ বিলিয়ন ডলারের প্রযুক্তিপণ্য কেনার প্রস্তাব বাতিল করে দেশটির ফেডারেল যোগাযোগ কমিশন বা এফসিসি। সূত্র : বিবিসি ও রয়টার্স

মন্তব্য



সাতদিনের সেরা