kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

প্রাণবন্ত উদ্যমী তরুণ

কর্নেল কাজী শরীফ উদ্দিন (অব.)

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রাণবন্ত উদ্যমী তরুণ

আজ ৫ আগস্ট বৃহস্পতিবার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তাঁকেও ঘাতকরা হত্যা করে।

শেখ কামাল একজন ক্রীড়াবিদ ও সাংস্কৃতিক সংগঠক, শিল্পী, বীর মুক্তিযোদ্ধা, অভিনয়শিল্পী এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালে তিনি মো. আতাউল গনি ওসমানীর এইড ডি ক্যাম্প (এডিসি) হিসেবে কাজ করেন।

শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ অনার্স পাস করেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামাল। তিনি ‘ছায়ানট’-এর সেতারবাদন বিভাগের ছাত্র ছিলেন। মঞ্চনাটক আন্দোলনের ছিলেন প্রথম সারির সংগঠক। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’। শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনয়শিল্পী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন।

১৯৬৯-এর গণ-অভ্যুত্থান ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন শেখ কামাল। তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। শেখ কামাল আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। তাঁর হাতে ১৯৭২ সালে গড়া দেশের প্রথম আধুনিক ক্লাব আবাহনী লিমিটেড। আকাশি-হলুদ জার্সিধারীরা এখন দেশ ও দেশের বাইরে দারুণ সাফল্য পাচ্ছেন। এ ছাড়া তাঁরই দেখানো পথ ধরে ক্রিকেটসহ অন্যান্য খেলায় আন্তর্জাতিকভাবে আছে সাফল্য।

শাস্ত্রীয় সংগীতের একজন অনুরাগী শিক্ষার্থী শেখ কামাল ছিলেন ছায়ানটের ছাত্র। ওস্তাদ ফুল মোহাম্মদের কাছে ধানমণ্ডির বাড়িতে তালিম নিলেও পিয়ানোর প্রতিও তাঁর দারুণ আগ্রহ ছিল। তাঁর তিনতলার ঘরে ছিল বাদ্যযন্ত্রের সমাহার। সাতসকালে তালিমের পর তিনি তাঁর প্রিয় নীল টয়োটায় ছুটতেন শংকরের আবাহনী ক্লাবে আর ধানমণ্ডির আবাহনীর প্র্যাকটিস ফিল্ডে।

শেখ কামাল ছিলেন প্রাণবন্ত ও অমায়িক ব্যবহারের এক যুবক। ছোট-বড় সবার সঙ্গে তিনি ছিলেন ঈর্ষণীয় ব্যবহারের অধিকারী একজন মানুষ। সহপাঠী থেকে শিক্ষক—সম্মান করতেন সবাইকে। ছিল না কোনো দম্ভ। ছিল না প্রধানমন্ত্রী কিংবা প্রেসিডেন্টের পুত্রসুলভ কোনো অহমিকা।

মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, ক্রীড়া সংগঠক—তারুণ্যের জেগে ওঠার নাম শেখ কামালকে সশ্রদ্ধ চিত্তে স্মরণ করি।

 লেখক : পরিচালক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান

ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর

 



সাতদিনের সেরা