kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

ভিন্ন রকম ঈদ শুভেচ্ছা

সেলিনা হোসেন

৪ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ভিন্ন রকম ঈদ শুভেচ্ছা

২০১৯ সালের ২৮ মে একটি অসাধারণ ঈদের শুভেচ্ছা ই-মেইলের মাধ্যমে পেয়েছেন বাংলাদেশের অনেক লেখক। কয়েক বছর ধরে এমন শুভেচ্ছা আমরা লেখকরা পেয়ে আসছি। কারণ যিনি এই শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন, আমরা ২০ বছর ধরে তাঁর আয়োজিত সার্ক লেখক সম্মেলনে যোগদান করি। নবীন-প্রবীণ লেখকের অংশগ্রহণে মুখরিত হয় তাঁর আয়োজিত উৎসব প্রাঙ্গণ।

তিনি অজিত কৌর  (Ajeet Cour) পাঞ্জাবি ভাষার লেখক। তাঁর জন্ম ১৯৩৪ সালের ১৬ নভেম্বর। লাহোরে জন্মগ্রহণ করেন। সাতচল্লিশের দেশভাগের পর পরিবারসহ দিল্লিতে চলে আসেন। তিনি শুধু পাঞ্জাবি ভাষার খ্যাতিমান লেখক নন, একই সঙ্গে সাংস্কৃতিক সংগঠক এবং পরিবেশবিদ। তিনি ১৯৮৭ সালে দিল্লিতে গড়ে তোলেন Foundation of SAARC Writers and Literature. ২৯ বছর ধরে তিনি এই সংগঠনের মাধ্যমে সাহিত্য সম্মেলন, সুফি সম্মেলনের আয়োজন করে যাচ্ছেন। বিভিন্ন উৎসবে তিনি সবার কাছে শুভেচ্ছা বার্তা পাঠান।

এ বছরের ঈদে তিনি এই বার্তাটি পাঠিয়েছেন।

 

Dear Friends,

Sending you lots of love and affection and my best wishes on the happy occasion of EID.

May all of us walk on the path Shown to us mortals by our beloved Prophet, blessed by Allah!

Let us dream that all of us have more concern, more compassion, and more responsibility towards those who have been pushed to the fringe of society.

May this auspicious day bring for you and your family the choicest blessings of Allah! May He bestow on you a lot of happiness and light, friendship and love, warmth and lucidity, and of course prosperity in your life! And also to all your near and dear ones, because individual happiness becomes meaningful and profound only when you have cheerful and contented faces of the loved ones around you.

May your most cherished dreams come vibrantly alive!

Let us also dream and hope for Peace in the world. The turbulence and turmoil around, anywhere in the world, disturbs every sensitive person.

May all the children of the world grow up in peace and tranquility, and let us endeavour to make the world a safer and better place to live in!

With most affectionate regards.

 AJEET COUR

তাঁর এই শুভেচ্ছা বার্তায় আমি অভিভূত হই। একজন শিখ ধর্মের ব্যক্তি হয়ে তিনি মুসলিম বন্ধুদের সঙ্গে বলছেন, Our beloved Prophet blessed by Allah. অন্যের ধর্মের প্রতি কত গভীর শ্রদ্ধায় লিখিত হয় এমন বাক্য।

পাশাপাশি তিনি সমাজের বঞ্চিত গণমানুষের কথা বলেছেন। তিনি আরো বলেছেন,  Let us also dream and hope for peace in the world. বিশ্বশান্তির জন্য স্বপ্নের কথা উৎসবের মাঝে উচ্চারিত হোক, এই তাঁর প্রার্থনা। তিনি বিশ্বের শিশুদের শান্তি-স্বস্তির মধ্যে বেড়ে ওঠার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন। অনেক কথা বলেছেন এই মেইলে। যিনি পুরো লেখাটি পড়বেন, তিনি অনুধাবন করবেন কত গভীর দূরদৃষ্টিসম্পন্ন মানুষ তিনি। তাঁর জ্ঞানের প্রজ্ঞায় আলোকিত হোক তরুণসমাজ। সবচেয়ে বড় কথা, ‘ধর্ম যার যার, উৎসব সবার’—এই বাণী ধারণ করে নিজের ধর্মের সত্যকেই বড় করে দেখছেন। বিশ্বজুড়ে মানুষ নিজের ধর্মীয় বিশ্বাস হৃদয়ে রেখে অন্যের ধর্মকেও শ্রদ্ধার সঙ্গে দেখুক। এই হোক আজকের দিনের সবচেয়ে বড় সত্য।

২০১৯ সালের ঈদ উৎসবে সবাইকে বলি, ঈদ মোবারক। পাশাপাশি বলি সব উৎসবই হোক সবার। আমরা যেন ধর্মীয় বিশ্বাসকে বুকে রেখে মানবিক চেতনা বোধের মানুষ হই। সবাই মিলে সংগীতের মতো সুর করে বলি, ‘ধর্ম যার যার, উৎসব সবার।’ এই উৎসবে প্রবাহিত হোক শান্তির বার্তা। ঈদ উৎসব সামনে রেখে সবাই মিলে বলি, ঈদ মোবারক। জয় হোক আমাদের অসাম্প্রদায়িক চেতনার। জয়তু অজিত কৌর।

লেখক : কথাশিল্পী

 

মন্তব্য