kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

পবিত্র কোরআনের আলো । ধা রা বা হি ক

মহাক্ষমতাধর আল্লাহর পক্ষে কোনো কাজ কঠিন নয়

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মহাক্ষমতাধর আল্লাহর পক্ষে কোনো কাজ কঠিন নয়

২১. সে [জিবরাইল (আ.)] বলল, এভাবেই হবে। তোমার রব বলেছেন, এটা আমার জন্য অতি সহজ আর আমি এটা এ জন্য করব যে তাকে আমি লোকদের জন্য একটি নিদর্শন এবং নিজের পক্ষ থেকে একটি অনুগ্রহে পরিণত করব। আর এ কাজ হবেই। (সুরা : মারিয়াম, আয়াত : ২১)।

তাফসির : ফেরেশতার মুখে সন্তান হওয়ার সুসংবাদ শুনে বিস্মিত হন মারিয়াম (আ.)। ‘আমি বিবাহিত নই, ব্যভিচারিণীও নই, তাহলে আমার সন্তান হবে কিভাবে’—এমন প্রশ্ন ছুড়ে দেন মারিয়াম (আ.)। এ বিষয়ে আগের আয়াতে বর্ণনা করা হয়েছিল। তাঁর প্রশ্নের জবাবে জিবরাইল (আ.)-এর বক্তব্য আলোচ্য আয়াতে তুলে ধরা হয়েছে। তিনি বলেছেন, এটা হবেই। কেননা সন্তান জন্মের নির্দিষ্ট নিয়ম থাকলেও মহান আল্লাহ কোনো নিয়মের অধীন নন। তিনি সব নিয়মের ঊর্ধ্বে। তাই অস্বাভাবিক নিয়মে কাউকে সন্তান দান করা মহান আল্লাহর সহজসাধ্য। মহান আল্লাহ স্বাভাবিক নিয়মের বাইরে অস্বাভাবিক কিছু সংঘটিত করে তাঁর কুদরতের নিদর্শন প্রকাশ করেন। কখনো কখনো কারো কারো ওপর বিশেষ করুণা করে তিনি বিশেষ নিয়ামত দান করেন। এভাবেই তাঁর সব কাজ হয়ে থাকে।

মহান আল্লাহ গোটা সৃষ্টির একক স্রষ্টা। তিনি মহাক্ষমতাধর। তাঁর রয়েছে অনুপম কুদরত। তিনি স্বীয় কুদরতে সব কিছু সৃষ্টি করেছেন। তাঁর কুদরতের নিদর্শন হলো, তিনি তাঁর সৃষ্টির মধ্যে সর্বোত্কৃষ্ট সৃষ্টি হলো মানুষ। মানুষ আশরাফুল মাখলুকাত তথা সৃষ্টির সেরা জীব। তার মধ্যে রয়েছে বিবেক, বুদ্ধি, চিন্তা, চেতনা, কর্মক্ষমতা, বাক্শক্তি ইত্যাদি। অথচ মানুষকে সৃষ্টি করা হয়েছে মাটি থেকে। পৃথিবীতে যত ধরনের উপাদান রয়েছে, তার মধ্যে মাটি সর্বনিকৃষ্ট উপাদান। এতে অনুভূতি, চেতনা, উপলব্ধি ইত্যাদি কিছুই নেই। আগুন, পানি, বায়ু ও মাটি এসবের মধ্যে মাটি ছাড়া অন্য কিছুর মধ্যে কিছু না কিছু গতি ও চেতনা অনুভূত হয়। আল্লাহ মানব সৃষ্টির জন্য নিকৃষ্ট বস্তুকেই বেছে নেন এবং তাকে নেতৃত্ব ও কর্তৃত্বের আসনে সমাসীন করেন। আর এটাই ইবলিসের ভ্রষ্টতার প্রধান কারণ যে যার সৃষ্টি নিকৃষ্ট বস্তু দ্বারা, সে কিভাবে উত্তম বস্তু তথা অগ্নি দ্বারা সৃষ্টির ওপর কর্তৃত্ব করতে পারে? মহান আল্লাহ ইরশাদ করেন, ‘তাঁর নিদর্শনাবলির মধ্যে একটি নিদর্শন এই যে তিনি মাটি থেকে তোমাদের সৃষ্টি করেছেন। এখন তোমরা মানুষ, পৃথিবীতে ছড়িয়ে আছ।’ (সুরা : রুম, আয়াত : ২০)।

আকাশ ও বিস্তৃত ভূমি আল্লাহর কুদরতের আরেকটি অনুপম নিদর্শন। তিনি ইরশাদ করেছেন, ‘তাঁর এক নিদর্শন নভোমণ্ডল ও ভূমণ্ডলের সৃষ্টি এবং এতদুভয়ের মধ্যে তিনি যেসব জীবজন্তু ছড়িয়ে দিয়েছেন। তিনি যখন ইচ্ছা এগুলোকে একত্র করতে সক্ষম।’ (সুরা : শুরা, আয়াত : ২৯)।

কাজেই এই মহাক্ষমতাধর আল্লাহর পক্ষে কোনো কাজ কঠিন নয়।

গ্রন্থনা : মুফতি কাসেম শরীফ

 

মন্তব্য



সাতদিনের সেরা