kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ত্রিদেশীয় সিরিজ

পূর্ণ হয়ে পূর্ণোদ্যমে নামার আশায়

লম্বা ভ্রমণের ক্লান্তি লুকিয়ে, অনুশীলনের অভাব ভুলে পরদিনের ম্যাচের ছক নিয়েও সাকিবকে নিশ্চিতভাবেই ব্যস্ত হয়ে পড়তে হয়েছে। মিরাজের কথা শুনে মনে হওয়া স্বাভাবিক যে অধিনায়কের সম্পৃক্ততাও ‘টনিক’ হিসেবে কাজ করছে পুরো দলের জন্য।

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : অপূর্ণ দল পূর্ণ হলো অবশেষে। এবার পূর্ণোদ্যমে অভিযান শুরুর অপেক্ষা। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে আজ পাকিস্তান ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরুর আগের দিন মেহেদী হাসান মিরাজের বক্তব্যের সারসংক্ষেপ অনেকটা এ রকমই।

সেই সংযুক্ত আরব আমিরাত সফর থেকে সাকিব আল হাসানকে ছাড়াই ঘুরছিলেন তাঁরা।

বিজ্ঞাপন

দুবাইয়ের প্রচণ্ড গরম থেকে এসে দেশে দু-এক দিন কাটিয়ে ক্রাইস্টচার্চের তীব্র শীতে গিয়েও নিয়মিত অধিনায়ককে পাওয়ার অপেক্ষা দীর্ঘ থেকে দীর্ঘতরই হচ্ছিল। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের দৌড় ফাইনালের আগেই থেমে যাওয়ায় সাকিব আগেভাগেই দলের সঙ্গে যোগ দিতে পারবেন বলে আশা করা হচ্ছিল। সে জন্য ২ অক্টোবর লস অ্যাঞ্জেলেস থেকে রওনা হতে চেয়েও ভিসা জটিলতায় আটকে যান। তাতে দলের সঙ্গে যোগ দেওয়াও বিলম্বিত হয় আরো দুই দিন। শেষে ৪ অক্টোবর রওনা হয়ে অবশেষে গতকাল নিউজিল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যায় বাংলাদেশ দল দেখা পায় অধিনায়কের। লম্বা ভ্রমণের ক্লান্তি লুকিয়ে, অনুশীলনের অভাব ভুলে পরদিনের ম্যাচের ছক নিয়েও সাকিবকে নিশ্চিতভাবেই ব্যস্ত হয়ে পড়তে হয়েছে। মিরাজের কথা শুনে মনে হওয়া স্বাভাবিক যে অধিনায়কের সম্পৃক্ততাও ‘টনিক’ হিসেবে কাজ করছে পুরো দলের জন্য। বিসিবির পাঠানো ভিডিও বার্তায় এই অফস্পিনিং অলরাউন্ডার বলছিলেন, ‘সাকিব ভাই আজ আমাদের সঙ্গে যোগ দিয়েছেন। এটি আমাদের জন্য অনেক বড় সুবিধা। সর্বশেষ সিরিজেও তিনি ছিলেন না। এখন আমাদের দল পরিপূর্ণ হয়েছে। এখন আমরা সবাই একসঙ্গে অনুশীলন করে মাঠে নামতে পারব। ’

পাকিস্তান ম্যাচ শুরু হবে স্থানীয় সময় বিকেল ৩টায় (বাংলাদেশ সময় সকাল ৮টা)। খেললে এই ম্যাচ শুরুর আগে স্রেফ ওয়ার্ম আপের ওপর ভরসা করেই নেমে যেতে হবে সাকিবকে। অবশ্য সাকিব ছাড়া দলের সবারই প্রস্তুতি জমাট হয়েছে বলে দাবি মিরাজের। গরম থেকে প্রচণ্ড ঠাণ্ডার সঙ্গে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জও ছিল ক্রিকেটারদের। গত এশিয়া কাপের শ্রীলঙ্কা ম্যাচ থেকে টি-টোয়েন্টি সংস্করণে ওপেন করে আসা মিরাজ আশ্বস্ত করলেন যে বিরুদ্ধ কন্ডিশনের সঙ্গেও সবাই মানিয়ে নিয়েছেন, ‘খুব ভালো প্রস্তুতি হয়েছে আমাদের। এখানে আমাদের অনুশীলন সেশনগুলো খুব সহজ ছিল না। কারণ এখানে ঠাণ্ডা একটু বেশিই। তার পরও সবাই খুব ভালো মানিয়ে নিয়েছে। আমাদের জন্য খুবই ইতিবাচক দিক এটি। ’ এই সংস্করণে গত বেশ কিছুদিন ধরেই ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে থাকা দল নিজেদের দুর্বলতার জায়গা ঝালিয়ে নিতেও বিশেষ অনুশীলন করেছে বলে জানালেন মিরাজ, ‘এখানে যে তিন দিন আমরা অনুশীলন করেছি, খুবই ভালো হয়েছে। দুটি গ্রুপে আমাদের অনুশীলন হয়েছে এবং সুনির্দিষ্ট কিছু অনুশীলন করেছি আমরা। যার যতটুকু দরকার, ততটুকুই করেছি। আমি যেমন ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংও করেছি। পেস বোলাররা করেছে স্পট বোলিং। ’ একটু বিলম্বে হলেও সাকিবও চলে এসেছেন। অস্ট্রেলিয়ার বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ শুরুর ঠিক আগের দিন, তাই ‘খণ্ডিত’ দল হয়ে উঠেছে ‘সম্পূর্ণ’। এই সংস্করণের বাজে পারফরম্যান্সে হতোদ্যম দল ত্রিদেশীয় সিরিজ থেকেই নব-উদ্যমে শুরু করুক না!



সাতদিনের সেরা