kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বাংলাদেশ বনাম ভুটান

ভুল শুধরে বড় জয়ের আশা

আজ ভুটানের বিপক্ষে নামছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল। কমলাপুর মাঠে গতকাল হালকা অনুশীলন করেছে ইমরান-মিরাজুলরা। অনুশীলন শেষে দলের ‘নাম্বার নাইন’ মিরাজুল ইসলাম ও ‘নাম্বার টেন’ মোর্শেদ আলীকে নিয়ে আলাদা সময়ও কাটিয়েছেন কোচ পল স্মলি।

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভুল শুধরে বড় জয়ের আশা

ক্রীড়া প্রতিবেদক : সিঙ্গাপুরকে হারানোর পর এক দিন বিরতি দিয়ে আজ ভুটানের বিপক্ষে নামছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল। কমলাপুর মাঠে গতকাল হালকা অনুশীলন করেছে ইমরান-মিরাজুলরা। অনুশীলন শেষে দলের ‘নাম্বার নাইন’ মিরাজুল ইসলাম ও ‘নাম্বার টেন’ মোর্শেদ আলীকে নিয়ে আলাদা সময়ও কাটিয়েছেন কোচ পল স্মলি। আগের দিন বাংলাদেশ ৯৮তম মিনিটের গোলে জিতেছে।

বিজ্ঞাপন

তার আগে সুযোগ নষ্ট, সমন্বয়হীনতা নিয়ে আক্রমণভাগের এই দুই খেলোয়াড়ের সঙ্গে আলাদাভাবে কথা বলারই হয়তো প্রয়োজন মনে করেছেন বাংলাদেশ কোচ।

দলের অন্য খেলোয়াড়দের মধ্যেও একই ভাবনা। মিডফিল্ডার আশিকুর রহমান যেমন বলছিল, ‘শুরু থেকে শেষ পর্যন্ত আমরাই প্রাধান্য নিয়ে খেলেছি সিঙ্গাপুরের বিপক্ষে। সে হিসাবে আরো বেশি গোল হওয়া প্রয়োজন ছিল। কিন্তু কিছু ভুলের কারণে সেটা হয়ে ওঠেনি। সামনের ম্যাচে চেষ্টা থাকবে এই ভুলগুলো যেন না হয়, তাহলে ভুটানের বিপক্ষে আমরা বড় ব্যবধানেই জিততে পারব। ’ সহকারী কোচ জাকারিয়া বাবু বলেছেন, ‘ওদের নিয়ে ভিডিও সেশন হবে (গতকাল বিকেলে)। কোথায় কোথায় সমস্যা হয়েছে সব ধরিয়ে দেওয়া হবে। আশা করি, দ্বিতীয় ম্যাচে প্রথম ম্যাচের চেয়ে ওরা আরো ভালো করবে। ’ ভুটান নিজেদের প্রথম ম্যাচে ইয়েমেনের কাছে ৮-০ গোলের বড় ব্যবধানে হেরেছে। বাংলাদেশের কিশোরদের সামনেও তাই সুযোগ এই ম্যাচে নিজেদের ফিরে পাওয়ার।

বাংলাদেশের পল স্মলির মতো ভুটানের জাপানি কোচ হিদেহারু তাকাহাশিও মনে করেন এই পর্যায়ে ফল মুখ্য নয়, খেলোয়াড়দের উন্নতিটাই আসল। যে কারণে ইয়েমেনিদের প্রবল চাপের মুখেও তাঁর দলকে নেতিবাচক ফুটবল খেলতে দেখা যায়নি। পাসিং ফুটবলে আক্রমণে ওঠার চেষ্টাই করেছে তারা। ‘বাংলাদেশের বিপক্ষেও এই ধরন বদলে ফেলার আমি কারণ দেখি না। ওরা ইতিবাচক ফুটবল খেলবে—এটাই আমার চাওয়া। ’ এই ইতিবাচকতা ভুটানের ফুটবলে পরিবর্তনও এনেছে। সিনিয়র পর্যায়ে তারা আর এখন সহজ প্রতিপক্ষ নয়। ভুটান অনূর্ধ্ব-২০ দল সর্বশেষ এএফসির আসরে নেপালকেও হারিয়েছে। বাংলাদেশের বিপক্ষেও আজ তারা ঘুরে দাঁড়াতে চাইবে।

বাছাই পর্বের প্রতি গ্রুপ থেকে শীর্ষ দল ও সব গ্রুপের সেরা ছয় রানার্স আপ সুযোগ পাবে মূল পর্বে। এই মুহূর্তে বাংলাদেশের সমান পয়েন্ট নিয়েও ভুটানের বিপক্ষে বড় জয়ে ইয়েমেনই আছে গ্রুপের শীর্ষে। আজকের অপর ম্যাচে সিঙ্গাপুরের মুখোমুখি হবে ইয়েমেন।



সাতদিনের সেরা