kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সালাউদ্দিনের লিগ কমিটির ম্যাজিক!

২ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : পেশাদার ফুটবল লিগের নেতৃত্বের বদলেই বেশ গতি ফিরেছে। কাজী সালাউদ্দিনের পেশাদার লিগ কমিটি আসন্ন ফুটবল মৌসুমের সূচি চূড়ান্ত করে রীতিমতো ম্যাজিক দেখিয়েছে। মৌসুম শুরু হচ্ছে ৩ নভেম্বর থেকে স্বাধীনতা কাপের বাছাই পর্ব দিয়ে। মূল পর্ব শুরু হবে ১৩ নভেম্বর।

বিজ্ঞাপন

তার আগে হবে প্রিমিয়ার লিগের দলবদল, চলবে ৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত।

গতকাল সভা হয়েছে পেশাদার লিগ কমিটির অধীন ওয়ার্কিং কমিটির, যেখানে ক্লাব প্রতিনিধিদের নিয়ে সভা করেন কাজী সালাউদ্দিন। সভা শেষে বাফুফে সভাপতি ক্লাবগুলো সম্পর্কে ইতিবাচক বার্তা দিয়েছেন, ‘বিপিএলের ক্লাবগুলো ফুটবল খেলতে চায়। আমি যা বলেছি, তারাও সেটাই চায়। তাদের কিছু পয়েন্ট ছিল যৌক্তিক। সেগুলো নিয়ে আলাপ হয়েছে। ফুটবল যেন একটা পর্যায়ে পৌঁছাতে পারে, সেই চেষ্টা করছি। ’ সভা শেষে আসন্ন ২০২২-২৩ মৌসুমের পুরো সূচি ঘোষণা করেছে ফুটবল ফেডারেশন। এ মৌসুমে বাড়ছে বিদেশির সংখ্যাও। আগে চারজন থাকলেও এবার প্রত্যেক ক্লাব পাঁচজন বিদেশিকে রেজিস্ট্রেশন করার সুযোগ পাচ্ছে। তবে আগের মতোই একসঙ্গে খেলতে পারবে চারজন।

এক মাস ফুটবলের দলবদল শেষ হওয়ার আগেই শুরু হয়ে যাবে স্বাধীনতা কাপের বাছাই পর্ব। বাংলাদেশ চ্যাম্পিয়নস লিগের দল ও সার্ভিসেস দল নিয়ে পাঁচ দিনের বাছাই পর্ব শেষ হবে ৭ নভেম্বর। এখান থেকে ওঠা পাঁচ দল আর প্রিমিয়ারের ১১ দল নিয়ে মূল পর্ব শুরু হবে ১৩ নভেম্বর। মৌসুম শুরুর টুর্নামেন্টের পর পর বিশ্বকাপ শুরু হলেও বন্ধ থাকছে না দেশের ঘরোয়া ফুটবল। ৯ ডিসেম্বর থেকে ১১ দল নিয়ে হবে প্রিমিয়ার লিগ। আগের ঘোষণা অনুযায়ী লিগের সঙ্গে চলবে ফেডারেশন কাপও। এই টুর্নামেন্ট চলবে ২০ ডিসেম্বর থেকে ১৮ জুলাই পর্যন্ত। প্রতি সপ্তাহের শুক্রবার ও শনিবার হবে লিগের খেলা আর প্রতি মঙ্গলবার হবে ফেডারেশন কাপ ফুটবল।

প্রিমিয়ার লিগ হবে দুটো পর্বে। ৯ ডিসেম্বর শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে লিগের প্রথম পর্ব। এরপর মৌসুমের মধ্যবর্তী দলবদল হবে ১ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত। লিগের দ্বিতীয় পর্বের খেলা ১৭ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ২২ জুলাই। আগের অভিজ্ঞতা বলছে, বাফুফে কখনো লিগের ঘোষিত সূচিতে অনড় থাকতে পারেনি। এবার থাকতে পারলে সেটাই হবে ঘরোয়া ফুটবলের বড় ঘটনা। লিগের দুই পর্বের মাঝে হবে কোটি টাকা প্রাইজ মানির সুপার কাপ। সর্বশেষ ২০১৩ সালে হওয়া এই আকর্ষণীয় টুর্নামেন্ট আবার ফিরছে ২ এপ্রিল। ১২ দিনের এই টুর্নামেন্ট হবে গত লিগের ছয় দলকে নিয়ে। লিগের সেরা চার দল সরাসরি খেলবে টুর্নামেন্টে। এই হিসাবে সরাসরি খেলার সুযোগ পাবে বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমণ্ডি ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। সাইফ স্পোর্টিং ক্লাব গত লিগে তৃতীয় হয়েও তারা ফুটবল থেকে সরে দাঁড়ানোয় মোহামেডান সুযোগ পাচ্ছে সেরা চারে। বাকি সাত দলের মধ্যে বাছাই পর্ব শেষে দুই দলের দুয়ার খুলবে সুপার কাপে।

এই হলো ২০০২-২৩ মৌসুমে শীর্ষ পর্যায়ের ঘরোয়া ফুটবল। এর সঙ্গে চলবে চ্যাম্পিয়নশিপ লিগও। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন গতকাল ক্লাবগুলোকে সতর্ক করে দিয়েছেন বিশেষ দুটো ব্যাপারে, ‘দুটো জিনিস ক্লাবগুলোকে বলেছি। খেলায় যেন ড্রাগ আর ফিক্সিং না থাকে। প্রমাণ হলে কঠিন শাস্তি হবে। ’

২০২২-২৩ মৌসুমের সূচি

দলবদল

৮ অক্টোবর-৭ নভেম্বর, ২০২২

স্বাধীনতা কাপ

১৩ নভেম্বর-৫ ডিসেম্বর, ২০২২

ফেডারেশন কাপ

২০ ডিসেম্বর ২০২২-১৮ জুলাই ২০২৩

প্রিমিয়ার লিগ

৯ ডিসেম্বর, ২০২২-২২ জুলাই, ২০২৩

সুপার কাপ : ২-১৩ জুলাই, ২০২৩



সাতদিনের সেরা