kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

কাতার বিশ্বকাপে ভ্যাকসিন-ছাড়

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাতার বিশ্বকাপে ভ্যাকসিন-ছাড়

কভিড-১৯ অতিমারির পর ঘরবন্দি হয়ে পড়েছিল প্রায় গোটা বিশ্ব। একে একে দরজা খুললেও কভিড ভ্যাকসিন বাধ্যতামূলক করা হয় ভ্রমণকারীদের জন্য। তবে এর মধ্যেও ব্যতিক্রম আছে। যেমন—টেনিস তারকা নোভাক জোকোভিচ টিকা দেননি।

বিজ্ঞাপন

তবে ২০২২ বিশ্বকাপের অংশগ্রহণকারী ও দর্শকদের জন্য সুখবর দিয়েছে কাতারের আয়োজকরা। টিকার বাধ্যবাধকতা তুলে দিয়েছে কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়। তার মানে টিক দেয়নি, এমন দর্শকও যেতে পারবে কাতার বিশ্বকাপের গ্যালারিতে। তবে খেলোয়াড় ও কর্মকর্তাদের জন্য বিশেষ বায়ো-বাবল বাধ্যতামূলক করা হয়েছে।

আয়োজকরা আশা করছে, ১০ লাখেরও বেশি পর্যটক বিশ্বকাপ উপলক্ষে কাতারে আসবে। তাদের জন্য সুখবর আছে কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তিতে, ‘বিশ্বকাপে অংশগ্রহণকারী কিংবা দর্শকদের জন্য ভ্যাকসিন বাধ্যতামূলক নয়। ’ এই সিদ্ধান্তের ফলে করোনার ভয়াবহতা থেকে বিশ্বের ঘুরে দাঁড়ানোর বার্তা দেওয়া হবে বলে মনে করছে বিশ্ব ফুটবল সংস্থা ফিফা। তবে দোহায় ভ্রমণকালে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। ভ্যাকসিনের বিষয়টি শিথিল করা হলেও বিশ্বকাপে অংশগ্রহণকারী দল ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের জন্য কঠোর ‘বায়ো-বাবল’ নিশ্চিত করতে বদ্ধপরিকর কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়, ‘বায়ো-বাবল নির্দেশনা ভঙ্গকারীকে তাৎক্ষণিকভাবে বিশ্বকাপে নিষিদ্ধ ঘোষণা করা হবে এবং হোটেল থেকে বের করে দেওয়া হবে। ’ এএফপি



সাতদিনের সেরা