kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

অস্ট্রেলিয়ার চ্যালেঞ্জ জানতে নিউজিল্যান্ডে

আমিরাতে টি-টোয়েন্টি সিরিজ জিতে পরশু সকালেই দেশে ফেরেন ক্রিকেটাররা। মাঝখানে একটি দিনই শুধু থেকে আজ আবার তাঁরা উড়ছেন নিউজিল্যান্ডের পথে। বিশ্বকাপ প্রস্তুতির পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ত্রিদেশীয় সিরিজটি তো হবে সেখানেই। ডাবল লিগভিত্তিক আসরের উদ্বোধনী ম্যাচেই পাকিস্তানের মুখোমুখি হতে চলেছেন সাকিবরা। ৯ অক্টোবরের ম্যাচে তাঁদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ১২ অক্টোবর পরের ম্যাচও স্বাগতিকদের সঙ্গেই। পাকিস্তানের সঙ্গে শেষ ম্যাচ ১৩ অক্টোবর।

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অস্ট্রেলিয়ার চ্যালেঞ্জ জানতে নিউজিল্যান্ডে

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে এখনো ২৫ দিন বাকি। ২৪ অক্টোবর হোবার্টে প্রথম ম্যাচ হলেও বিশ্ব আসর সামনে রেখে নানা রকম আনুষ্ঠানিকতায় যোগ দেওয়ার পর্বটি শুরু হয়ে গেল গত সন্ধ্যায়ই। বাংলাদেশে অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ের দেওয়া নৈশ ভোজের নিমন্ত্রণে ক্রিকেটাররা গিয়েছিলেন ঢাকায় সে দেশের দূতাবাসে। সংযুক্ত আরব আমিরাতে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতে পরশু সকালেই দেশে ফেরেন ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

মাঝখানে একটি দিনই শুধু থেকে আজ আবার তাঁরা উড়ছেন নিউজিল্যান্ডের পথে। বিশ্বকাপ প্রস্তুতির পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ত্রিদেশীয় সিরিজটি তো হবে সেখানেই।

এই আসরে স্বাগতিকদের পাশাপাশি আছে পাকিস্তানও। পুরো আসরটিই হবে ক্রাইস্টচার্চে। আপাতত বাংলাদেশ দলের গন্তব্যও সেটিই। আজ রাত ১১টা ৫৫ মিনিটের ফ্লাইটে সিঙ্গাপুর হয়ে তাদের ক্রাইস্টচার্চ পৌঁছাতে পৌঁছাতে ২ অক্টোবর স্থানীয় সময় সকাল। দল পৌঁছানোর দু-এক দিনের মধ্যেই অধিনায়ক সাকিব আল হাসানও সঙ্গী হবেন, কারণ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) তাঁর দল গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের অভিযান থেমে গেছে দ্বিতীয় কোয়ালিফায়ারেই। দল ফাইনালে না যাওয়ায় ক্যারিবিয়ান থেকে যুক্তরাষ্ট্র হয়ে এই অলরাউন্ডারের নিউজিল্যান্ডের ফ্লাইট ধরার সময়ও তাই এগিয়ে এসেছে কয়েকটি দিন। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের দিন তিনেক আগেই অধিনায়ককে পাচ্ছে বাংলাদেশ।

ডাবল লিগভিত্তিক আসরের উদ্বোধনী ম্যাচেই পাকিস্তানের মুখোমুখি হতে চলেছেন সাকিবরা। ৯ অক্টোবরের ম্যাচে তাঁদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ১২ অক্টোবর পরের ম্যাচও স্বাগতিকদের সঙ্গেই। পাকিস্তানের সঙ্গে শেষ ম্যাচ ১৩ অক্টোবর। ১৪ অক্টোবরের ফাইনালে যেতে পারলে ম্যাচ আরেকটি বাড়বে বাংলাদেশের। তবে টি-টোয়েন্টিতে তাদের সাম্প্রতিক পারফরম্যান্স যা, তাতে এমন আশাবাদের কথা এখন পর্যন্ত দল থেকেও শোনা যায়নি। যদিও আমিরাতের বিপক্ষে ২-০-তে সিরিজ জেতার আত্মবিশ্বাস নিউজিল্যান্ডেও কাজে লাগবে বলে আশ্বস্ত করতে চেয়েছেন সদ্যঃসমাপ্ত সিরিজটিতে দলকে নেতৃত্ব দেওয়া নুরুল হাসান। যদিও সহযোগী সদস্য দেশের সঙ্গে জেতার পরেও নানা প্রশ্ন রয়ে গেছে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে। তুলনায় প্রবল প্রতিপক্ষ নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে দারুণ কিছু করা নিয়েও ঘোরতর সংশয় নিত্য উচ্চারিত হয়ে চলেছে।

সে রকম কিছু না হোক, বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নিউজিল্যান্ডের এই ত্রিদেশীয় সিরিজটির সঙ্গে তুলনীয় আর কিছু এই মুহূর্তে হতেই পারে না। এই সিরিজটি নির্ধারিত হওয়ার আগে বাংলাদেশ দলের জন্য অ্যাডিলেইডে দিন পনেরোর অনুশীলন শিবির আয়োজনের পরিকল্পনা ছিল বিসিবির। তবে অস্ট্রেলিয়ার মতোই কন্ডিশন যেখানে, সেই নিউজিল্যান্ডে ম্যাচ প্রস্তুতির সুযোগ মিলে যেতেই বাড়তি কোনো বন্দোবস্তেও যেতে হয়নি তাদের। অস্ট্রেলিয়ার মাটিতে বিশ্বকাপে কী কী কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে আছে সাকিবদের জন্য, সে বিষয়ে সুস্পষ্ট ধারণা হয়ে যাওয়ার কথা এই ত্রিদেশীয় সিরিজেই। নানা রকম পরীক্ষা-নিরীক্ষার শেষে বিশ্ব আসরের জন্য সঠিক টিম কম্বিনেশনও এই সিরিজ থেকেই চূড়ান্ত করতে চায় টিম ম্যানেজমেন্ট। সেই সঙ্গে যথাসম্ভব ম্যাচ প্রস্তুতিও হবে দলের। অবশ্য বিশ্বকাপ শুরুর আগেও দুটি প্রস্তুতি ম্যাচ আছে বাংলাদেশের। নিউজিল্যান্ড থেকে তারা যাবে ব্রিসবেনে, যেখানে ১৭ অক্টোবর প্রথম প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান। ১৯ অক্টোবর দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে তারা সামনে পাবে দক্ষিণ আফ্রিকাকে।



সাতদিনের সেরা