kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

দুই রকম রাত ব্রাজিল-আর্জেন্টিনার

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুই রকম রাত ব্রাজিল-আর্জেন্টিনার

পার্ক দ্য প্রিন্সেস এবং যুক্তরাষ্ট্রে রেড বুল অ্যারেনায় দুই রকম রাত কেটেছে ব্রাজিল, আর্জেন্টিনার। প্যারিস সেন্ত জার্মেইয়ের মাঠে ব্রাজিলের খেলোয়াড়রা বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন। ওদিকে রেড বুল অ্যারেনা ভেসেছে লিওনেল মেসির স্তুতিতে। জ্যামাইকার বিপক্ষে ম্যাচে অন্তত তিনবার দর্শক মাঠে ঢুকে পড়েছে আর্জেন্টাইন তারকাকে ছুঁয়ে দেখার জন্য।

বিজ্ঞাপন

একজন ঢুকেই পিঠ এগিয়ে দিয়েছে মেসির অটোগ্রাফের জন্য। হকচকিত মেসি মার্কার কলমটা নিয়ে অটোগ্রাফ দেওয়া শেষ করার আগেই নিরাপত্তাকর্মীরা দর্শককে টেনে নিয়ে গেছেন।

প্যারিসে ব্রাজিলের ম্যাচ ছিল তিউনিশিয়ার বিপক্ষে। নেইমার, রাফিনিয়া, রিচার্লিসনদের গোলোৎসবে ব্রাজিল জিতেছে ৫-১ ব্যবধানে। সেই ম্যাচেই গোল করে উদযাপনের সময় রিচার্লিসনের দিকে কলা ছুড়ে মেরেছে তিউনিশিয়ার সমর্থকরা। নেইমারের চোখে ‘লেজার লাইট’ মারা হয়েছে। তিউনিশিয়ান ডিফেন্ডার ডিলান ব্রন নেইমারকেই মারাত্মক ফাউল করে দেখেছেন লাল কার্ড। ম্যাচ শেষে সেই ফাউল নিয়ে ক্ষোভ ঝাড়তে ভোলেননি ব্রাজিল কোচ তিতে, ‘এ ধরনের ফাউল একজন খেলোয়াড়কে বিশ্বকাপ থেকে ছিটকে দেওয়ার মতো। এটা মানা যায় না!’

ওদিকে জ্যামাইকার বিপক্ষে আর্জেন্টিনার ৩-০ গোলের জয়ের পরই লিওনেল স্কালোনি শুনেছেন জাতীয় দলে তাঁর ২০২৬ পর্যন্ত মেয়াদ বাড়ানোর খবর। এই বিশ্বকাপ পর্যন্ত আলবিসেলেস্তের সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন স্কালোনি। টানা ৩৫ ম্যাচ জয় পাওয়া স্কালোনি সময় পেয়ে গেলেন পরের বিশ্বকাপ পর্যন্তও। যা নিয়ে স্কালোনি নিজের উচ্ছ্বাসটা লুকাননি, ‘আমি দারুণ আনন্দিত এবং কৃতজ্ঞ। কে না চায় আকাশি-সাদার দায়িত্বে আরো বেশি দিন থাকতে। ’ আর্জেন্টিনার সেই ২০১৯-এর কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হারের পর থেকে এ পর্যন্ত টানা ৩৫ ম্যাচ অপরাজিত। টানা ৩৭ ম্যাচ অজেয় থাকা ইতালির বিশ্বরেকর্ড থেকে আর মাত্র দুই ম্যাচ দূরে তারা।

দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে নেমেই জোড়া গোল মেসির। আর্জেন্টিনার হয়ে শততম ম্যাচ জেতা হলো তাঁর। ওদিকে ব্রাজিলের ৫-১ গোলের জয়ে রাফিনিয়ার জোড়া গোল, গোল পেয়েছেন নতুন স্ট্রাইকার পেদ্রোও। মার্কা



সাতদিনের সেরা