kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

জামালদের আজ নেপাল পরীক্ষা

২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জামালদের আজ  নেপাল পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক : সাবিনা-কৃষ্ণারাই এখন দেশের ফুটবলের মধ্যমণি। তাঁদের সুবাদে ফুটবলে যে সুদিনের হাওয়া বইছে সেটি আরো স্বস্তির হবে নাকি বিষাদ ছড়িয়ে দেবে, তা নির্ভর করছে আজ জামাল ভুঁইয়াদের ওপর। এখানে আবারও হাজির কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়াম। স্বাগতিক নেপালের বিপক্ষে আজ বিকেল ৫টা ৪৫ মিনিটে ফিফা প্রীতি ম্যাচে নামবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

কিছুদিন আগে কাঠমাণ্ডুর এই মাঠে স্বাগতিকদের হৃদয় ভেঙে দিয়ে সাবিনা-কৃষ্ণারা দেশে ফিরেছেন শিরোপার গৌরব নিয়ে। মেয়েদের হারের প্রতিশোধ নিতে চাইবে নেপালি ছেলেরা। অন্যদিকে বাংলাদেশের ফুটবলারদের চাওয়া কম্বোডিয়ার পর নেপালকে হারিয়ে টানা জিতে দেশে ফিরতে। সেটা হলে খেলোয়াড়-কোচের প্রতিশ্রুতি রক্ষার পাশাপাশি মেয়েদের বিজয়ের গৌরবে শামিল হতে পারবেন জামাল ভুঁইয়ারা। বাংলাদেশ অধিনায়ক অনুপ্রেরণা নিতে চান মেয়েদের ফুটবল থেকে, ‘মেয়েরা ইতিহাস গড়েছে। আমরাও চাইব তাদের পথে হাঁটতে। ’ এরপর তিনি আত্মবিশ্বাসের সঙ্গে যোগ করেন, ‘প্রায় এক মাস একসঙ্গে আছি আমরা। ট্রেনিং করেছি, ম্যাচ খেলেছি। কম্বোডিয়ার মাটিতে তাদের হারিয়ে আমরা আত্মবিশ্বাসী হয়ে উঠেছি। এটাই কালকের (আজ) ম্যাচে কাজে লাগিয়ে নেপালের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলতে চাই। এই ম্যাচের জন্য আমরা প্রস্তুত। ’

বাংলাদেশের জন্য নেপাল সব সময় কঠিন প্রতিপক্ষ। পরিসংখ্যানে অবশ্য এগিয়ে বাংলাদেশ। ২৭ ম্যাচের ১৩টি জিতেছে বাংলাদেশ। বিপরীতে নেপালের জয় আটটি, বাকি পাঁচটি ড্র। তবে শেষ দুই ম্যাচে বাংলাদেশের চেয়ে এগিয়ে নেপাল। ঘরের মাঠে তিন জাতি ফুটবলের ফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল নেপাল। আর মালদ্বীপে অনুষ্ঠিত সাফে নেপালের সঙ্গে ড্র করে টুর্নামেন্ট থেকে ছিটকে যান জামালরা। যন্ত্রণার অতীত ভুলে জামাল ভুঁইয়া তাকাতে চান সামনের দিকে, ‘অতীত নিয়ে আমাদের কোনো ভাবনা নেই। সাফে শেষ মুহূর্তে গোল হজম করায় ম্যাচ ড্র হয়েছিল। সেটা অতীত, আমরা এখন সামনের দিকে তাকাতে চাই। ’ তাঁদের ইতিবাচক দৃষ্টিতে জয় ধরা দিতেই পারে। কারণ দুটি দলই সমশক্তির। ঠিক আগের ম্যাচে বাংলাদেশকে ভুগতে হয়নি গোল নিয়ে। মতিনের অপ্রতিরোধ্য গতির সঙ্গে তরুণ রাকিব হোসেনের লক্ষ্যভেদে কম্বোডিয়া জয় করে লাল-সবুজের দল। জয়ের তাজা স্বাদ আজ নেপালেও অনুপ্রেরণা জোগাবে বাংলাদেশ দলকে।

নেপাল দলেও আছে কমবেশি জয়ের রসদ। কুয়েতি কোচকে বিদায় করে নতুন দায়িত্ব অর্পিত হয়েছে প্রদীপ হুমাগেইনের কাঁধে। নতুন কোচ প্রথম ম্যাচ খেলতে নামার আগে বাংলাদেশকে ভালোভাবে চেনার কথা বলেছেন, ‘এটা আমার প্রথম ম্যাচ হবে। দক্ষিণ এশিয়ার প্রতিপক্ষগুলো সম্পর্কে আমার ধারণা আছে। বাংলাদেশ কিভাবে খেলে আমি জানি। আশা করি, একটি উপভোগ্য ম্যাচ হবে আগামীকাল। ’ এই ম্যাচ নিয়ে স্বাভাবিকভাবে র‌্যাংকিংয়ে ১৭৬তম স্থানে থাকা নেপালের মানসিকভাবে ভালো অবস্থানে থাকার কথা। বাংলাদেশের অবস্থান ১৯২ নম্বরে। র‌্যাংকিংয়ের অবস্থান দিয়ে সব সময় সব কিছুর বিচার হয় না। এই র‌্যাংকিংকে ভুল প্রমাণের জন্য তৈরি হচ্ছেন হাভিয়ের কাবরেরা, ‘নেপালে আছি চার দিন ধরে। তিনটির মতো প্র্যাকটিস সেশন শেষ করেছি। এত দিনের ট্রেনিং এবং কম্বোডিয়ার ম্যাচ আমাদের ফুটবলারদের উজ্জীবিত করেছে। ছেলেরা আরেকটি ইতিবাচক ম্যাচের কথা ভাবতে পারছেন। এই ভাবনায় জয় ছাড়া অন্য কিছু নেই। ’

দুটি ফিফা প্রীতি ম্যাচ জয়ের প্রতিশ্রুতি দিয়ে দেশ ছেড়েছিল হাভিয়ের কাবরেরার দল। নেপাল জয় হলেই এই স্প্যানিশ কোচের প্রতিশ্রুতি রক্ষা হয়। ফুটবলের চলমান গৌরবে শামিল হতে পারেন জামাল ভুঁইয়া।

সেদিক থেকে আজ নেপালের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি যেমন সম্ভাবনার তেমনি চাপেরও।



সাতদিনের সেরা