kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

জান্নাতকে নিয়ে লিঙ্গ বিতর্ক!

২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জান্নাতকে নিয়ে লিঙ্গ বিতর্ক!

সাবেক অ্যাথলেট আখেরুন নেসার রেকর্ড ভাঙা জান্নাত বেগম (ডানে)

ক্রীড়া প্রতিবেদক : সামার অ্যাথলেটিকসের দ্বিতীয় দিন সাবেক অ্যাথলেট আখেরুন নেসা এসেছেন একটি প্রতিবাদলিপি নিয়ে। আগের দিন বর্শা নিক্ষেপে তাঁর ২৫ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন জান্নাত বেগম। আখেরুন নেসার দাবি এই জান্নাত নারী নন, তৃতীয় লিঙ্গের।

‘কোনো কৌশল জানা নেই, অভিজ্ঞতা নেই,... সে বর্শাটা হাতে নিয়েই কিনা আমার এত দিনের রেকর্ড ভেঙে দিল! এটা সম্ভব হতে পারে? যে কাউকে জিজ্ঞেস করুন, ও নারী কি না সেটা নিয়ে প্রশ্ন আছে।

বিজ্ঞাপন

এর আগেও ওর ব্যাপারে অভিযোগ উঠেছিল। ফেডারেশন পরে পরীক্ষা-নিরীক্ষাও করিয়েছে। জানি না, পরীক্ষায় কী এসেছে। কিন্তু ওকে এবার সেনাবাহিনীর হয়ে খেলতে দিল। আর নেমেই এই রেকর্ড। ’ আখেরুনের নিজের রেকর্ড হারানোর বেদনা তো আছেই, পাশাপাশি জান্নাতকে নিয়ে ওঠা প্রশ্নটারও একটা সদুত্তর না পেলে তিনি স্বস্তি পাচ্ছেন না। এই কথাই লিখেছেন তিনি ফেডারেশনে দেওয়া চিঠিতে। ডাক্তারি পরীক্ষায় তাঁর লিঙ্গ নিশ্চিত না হওয়া পর্যন্ত ‘এই রেকর্ড গ্রহণযোগ্য’ হবে না বলে তাঁর দাবি।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে এটা একেবারে নতুন ঘটনা। এই প্রথম কোনো খেলায় কোনো অ্যাথলেটের লিঙ্গ নিয়ে প্রশ্ন উঠল। ক্যাস্টার সেমেনিয়ার কারণে বিশ্ব ক্রীড়াঙ্গনে এই বিতর্ক অবশ্য নতুন নয়। ৮০০ মিটারে দুটি অলিম্পিক সোনাজয়ী দক্ষিণ আফ্রিকার অ্যাথলেটকে নিয়েও এই অভিযোগ উঠেছিল। বিশ্ব অ্যাথলেটিকস সংস্থা অনেক বছর তাঁকে অনুমোদন দিয়ে গেলেও ২০১৯ থেকে মেয়েদের বেশ কিছু ইভেন্টে তাঁকে নিষিদ্ধ করে। বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিবও জান্নাতকে নিয়ে ওঠা অভিযোগের ব্যাপারটি জানেন। তবে এই অ্যাথলেটকে নিয়ে তিনি প্রশ্ন তুলতে চান না, ‘ও ছোটবেলা থেকে এ পর্যন্ত মেয়ে হিসেবেই গণ্য। ওর স্কুল-কলেজের রেকর্ডপত্রসহ সব কিছুতেই তা আছে। এটা ঠিক যে ওর ব্যাপারে আগে একবার প্রশ্ন ওঠায় আমরা বেশ কিছুদিন ওর খেলাটা স্থগিত রেখেছিলাম। তবে সব জায়গায় যোগাযোগ করে এটা আমি বলতে পারি, ওর নারীত্ব নিয়ে প্রশ্ন তোলাটা অন্যায়। যে কারণে ওর ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা হয়েছিল কি না, হলেও কী ফল—সে ব্যাপারে আমি কোনো মন্তব্য করব না। ’

দীর্ঘাঙ্গী জান্নাত এসেছেন কিশোরগঞ্জ থেকে। কৃতী সাইক্লিস্ট ফারহানা সুলতানা তাঁকে ক্রীড়াঙ্গনে এনেছেন বলে জানান। শুরুতে কাবাডি খেলেছেন বিজেএমসির হয়ে। সংস্থাটির আন্ত খেলাধুলায় অ্যাথলেটিকসও করেছেন। বিজেএমসি খেলা থেকে সরে যাওয়ার পর তিনি ২০১৯ সালে নাম লেখান নৌবাহিনীতে। কিন্তু নৌবাহিনীর হয়ে কোনো প্রতিযোগিতায় অংশ নেওয়া হয়নি তাঁর, ‘আমাকে নিয়ে একটা দ্বন্দ্ব হয়েছিল, যে কারণে নৌবাহিনীর হয়ে খেলতে পারিনি। এবার সেনাবাহিনীর হয়ে রেকর্ড গড়েছি। আমি অনেক খুশি। ’ ১৯৯৭ সালে আখেরুন নেসার গড়া রেকর্ডটা ছিল ৪৫.১৪ মিটার। প্রথমবার এসেই জান্নাত পার করেছেন ৪৬.০৬ মিটার, দ্বিতীয় হওয়া নিশাত যেখানে মেরেছেন ৩৭.২৯ মিটার।

 



সাতদিনের সেরা