kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

জয়ের খোঁজে আমিরাতে

২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জয়ের খোঁজে আমিরাতে

ক্রীড়া প্রতিবেদক : ঘনিয়ে আসছে বিশ্বকাপ; কিন্তু এর আগে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের আত্মবিশ্বাস রীতিমতো তলানিতে। সিনিয়র ক্রিকেটারদের ছাড়া দল গড়েও জিম্বাবুয়ে সফরে এই সংস্করণে সুবিধা করে ওঠা যায়নি। এরপর এশিয়া কাপ দিয়ে নতুন কিছু করার চেষ্টাও পায়নি সাফল্যের দেখা। কিছুতেই যখন কিছু হচ্ছে না, তখন জয়ের ছন্দ ধরার সংকল্পের কথা ঘোষণা করেই গতকাল বিকেলে দলবল নিয়ে দুবাইগামী ফ্লাইটে চেপে বসলেন নুরুল হাসান সোহান।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ে সফরে চোটে পড়ার আগে এই উইকেটরক্ষক-ব্যাটারই ছিলেন তরুণদের নিয়ে গড়া টি-টোয়েন্টি দলের অধিনায়ক। আঙুলের চোটে এশিয়া কাপ খেলতে না পারা এই ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেনও অধিনায়ক হিসেবে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) থাকা সাকিব আল হাসানের জায়গায় সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি টি-টোয়েন্টির সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিতে চলেছেন তাই বিশ্বকাপ দলে তাঁর ডেপুটি হওয়া নুরুলই।

এই সংস্করণে হারতে হারতে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া দলটির দায়িত্ব নিয়ে উড়াল দেওয়ার আগে তিনি জানালেন, দুবাই যাচ্ছেন আত্মবিশ্বাসের খোঁজেই। জয়ের অভ্যাসেও ফিরতে চান দুই ম্যাচের এই সিরিজ থেকেই, ‘অবশ্যই জয়ের দৌড়ে থাকার লক্ষ্য থাকবে। আমরা যদি দুটি ম্যাচই জিততে পারি, তাহলে সে আত্মবিশ্বাস নিউজিল্যান্ড সফর ও বিশ্বকাপে কাজে দেবে। ’ ২৫ ও ২৭ সেপ্টেম্বর দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচ দুটি জেতা গেলে তা দলের মধ্যে ব্যাপক পরিবর্তনের ছাপ ফেলবে বলেও বিশ্বাস নুরুলের, ‘আমরা গত কয়েকটি ম্যাচ হেরেছি। কিন্তু জয়টি অভ্যাসে পরিণত করা গেলে দলের কম্বিনেশন ও চেহারাই বদলে যাবে। লক্ষ্য থাকবে আমরা যেন করতে পারি সেই কাজটিই। ’ দেশ ছেড়ে যাওয়ার আগে গতকাল সকালে ১৭ সদস্যের দলের সবার ফিটনেস পরীক্ষাও ছিল। এশিয়া কাপ থেকে ফেরার পর দলীয় অনুশীলন সেভাবে হতেই পারেনি। দেশে বৃষ্টির কারণে অনুশীলন ব্যাহত হওয়ায় দুবাইয়ে অনুশীলন শিবির করার পরিকল্পনা হয়। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যাওয়া আমিরাতের সঙ্গে আন্তর্জাতিক সিরিজটি অবশ্য নির্ধারিত হয় আরো পরে। এই শিবির সামনে রেখে পাওয়া কয়েক দিনের বিরতির পর সফরে যাওয়ার আগে ফিটনেসের দিক থেকে সবার অবস্থা যাচাই করতেই নেওয়া হয়েছে ক্রিকেটারদের ‘ইয়ো ইয়ো টেস্ট’।



সাতদিনের সেরা