kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

প্রোটিয়া পেস ঝড়ে নাকাল ইংল্যান্ড

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রোটিয়া পেস ঝড়ে নাকাল ইংল্যান্ড

পাঁচ উইকেট

লর্ডসে দক্ষিণ আফ্রিকার পেস আগুনে পুড়ে একেবারে ছারখার ইংল্যান্ড। প্রথম ইনিংসে স্বাগতিকরা গুটিয়ে গেছে ১৬৫ রানে। ৫২ রানে ৫ উইকেটে নিয়ে স্বাগতিক ব্যাটিং লাইনে ধস নামানোর আসল কারিগর কাগিসো রাবাদা। ক্যারিয়ারে ১২তম বার ইনিংসে ৫ উইকেট নিলেন এই পেসার।

বিজ্ঞাপন

অথচ চোটের জন্য লর্ডসে তাঁর খেলা নিয়েই ছিল প্রবল সংশয়। সব শঙ্কা দূর করে খেললেন এবং ইংল্যান্ড ব্যাটিং লাইনও দুমড়েমুচড়ে দিলেন রাবাদা। বোলারদের এনে দেওয়া সাফল্যের পর ব্যাটিংয়েও আলো ছড়াচ্ছে প্রোটিয়ারা। এ প্রতিবেদন লেখার সময় ৫ উইকেটে ১৯৩ রান করে প্রথম ইনিংসে সফরকারীরা এগিয়ে ছিল ২৮ রানে।

কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, মার্কো জানসেন এবং এনরিখ নরজে-প্রোটিয়া পেস চতুষ্টয়ের বিপক্ষে বুক চিতিয়ে যা একটু লড়াই করেছেন অলি পোপে (৭৩ রান)। স্বীকৃত ব্যাটারদের মধ্যে দুুই অঙ্কের স্কোর ছুঁয়েছেন শুধু তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান এসেছে অধিনায়ক বেন স্টোকসের ব্যাট থেকে। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিন ৬ উইকেটে ১১৬ রান করেছিল ইংল্যান্ড। দুই ওপেনারকে ফিরিয়ে প্রাথমিক ধাক্কা দিয়েছিলেন রাবাদাই। গতকাল এর সঙ্গে ইনিংসের একমাত্র হাফসেঞ্চুরিয়ান অলি পোপেরটিসহ যোগ করেছেন আরো ৩ উইকেট। তাতেই পৌনে ২০০-র আগে শেষ হয়েছে ইংল্যান্ড।

স্বাগতিকদের অল্প রানে আটকে রাখার স্বস্তি নিয়ে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়াদের দারুণ শুরু এনে দেন ডিন এলগার ও সারেল এরউই। উদ্বোধনী জুটিতে অধিনায়কের সঙ্গে ৮৫ রান যোগ করেছেন এরউই। ৮টি চারে ৪৭ রান করা এলগারের স্টাম্প উড়িয়ে জুটিটি ভেঙেছেন জেমস অ্যান্ডারসন। এরপর কিগান পিটারসেনের সঙ্গে আরেকটি হাফসেঞ্চুরির জুটি এরউইর। কিন্তু পিটারসেনের আউটে জুটিটি ভাঙার পর খানিকটা বিরতি দিয়ে আরো ৩ উইকেট হারায় প্রোটিয়ারা। ১৬ রান করে এইডেন মারক্রাম ফেরার পর ৭৩ রানে বেন স্টোকসের শিকার হয়েছেন এরউইও। স্টোকস ৫ রান পর ফন দার দুসনকে আউট করলে ভালোভাবে ম্যাচে ফেরে ইংল্যান্ড। ক্রিকইনফো



সাতদিনের সেরা