kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০২২ । ১২ আশ্বিন ১৪২৯ ।  ৩০ সফর ১৪৪৪

মেয়েদের দল রাখা বাধ্যতামূলক হবে

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেয়েদের দল রাখা বাধ্যতামূলক হবে

ক্রীড়া প্রতিবেদক : মেয়েদের ফুটবল লিগে এবারও বসুন্ধরা কিংস ছাড়া প্রিমিয়ার লিগের কোনো দল আগ্রহ দেখায়নি। গত ১০ আগস্ট ছিল ক্লাব লাইসেন্সিংয়ের জন্য আবেদন করার শেষ সময়। কিংসসহ মোট ১৮ দল নাম লিখিয়েছে তাতে। সেই তালিকায় নেই মোহামেডান, আবাহনী বা প্রিমিয়ার লিগের অন্য কোনো ক্লাব।

বিজ্ঞাপন

গত দুটি লিগেই এই চিত্র ছিল। আর তাতে কিংস একচেটিয়া খেলে শিরোপা জিতেছে। তাদের সঙ্গে অন্য দলগুলোর ৮, ১০ কি ১২ গোলের ব্যবধান লিগের মান নিয়েই প্রশ্ন তুলে দেয়। কিন্তু এবারও দেশের শীর্ষ পর্যায়ের অন্য কোনো ক্লাবকে আগ্রহী করে তুলতে পারেনি ফুটবল ফেডারেশন। তবে জানা গেছে, পরবর্তী সময়ে প্রিমিয়ার লিগের ক্লাব লাইসেন্সিংয়েই মেয়েদের দল রাখার বিষয়টি বাধ্যতামূলক করা হবে। বাফুফের কম্পিটিশনস ম্যানেজার জাবেন বিন তাহের আনসারি যেমন বলেছেন, ‘আমরা মেয়েদের ফুটবল লিগে বড় ক্লাবগুলোকে আনার জন্য কাজ করছি না, তা নয়। এ মৌসুমের ক্লাব লাইসেন্সিংয়েই মেয়েদের দল রাখার বিষয়টি ঐচ্ছিক হিসেবে ঢোকানো হয়েছে। এটা নিয়ে ক্লাবগুলোর সঙ্গে আলাপ-আলোচনা হয়েছে। সামনের বারই হয়তো এএফসি এটা বাধ্যতামূলক করে দেবে। ’ এরই মধ্যে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর বয়সভিত্তিক খেলা নিশ্চিত করেছে বাফুফে। লিগ শেষ করেও তাই দলগুলো এখন অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি নিচ্ছে। চ্যাম্পিয়নশিপ লিগের দলগুলো নিয়ে হবে অনূর্ধ্ব-১৬। তেমনি আগামীতে মেয়েদের দল গড়াও বাধ্যতামূলক হবে শীর্ষ ক্লাবগুলোর জন্য।

কিংস এবার টানা তৃতীয় মৌসুমের মতো মেয়েদের লিগে অংশ নিতে যাচ্ছে। তাদের সঙ্গে এবার আগ্রহ দেখানো অন্য দলগুলোর মধ্যে গতবার খেলেছে আতাউর রহমান ভূঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাব, এফসি ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ইউনাইটেড, কাচারিপাড়া একাদশ, নাসরিন স্পোর্টস একাডেমি ও সদ্য পুষ্করণী যুব স্পোর্টিং ক্লাব। আগ্রহী নতুন দলগুলো হলো উত্তরা এফসি, ফরাশগঞ্জ, জারা গ্রিন ভয়েস কিশোর বাংলা, চাঁদের হাট গার্লস ফুটবল একাডেমি, বরিশাল ফুটবল একাডেমি, সিরাজ স্মৃতি সংসদ, ঢাকা ডায়মন্ড স্পোর্টিং, বেগম আনোয়ারা স্পোর্টিং এবং ময়মনসিংহ ইয়ুথ ক্লাব।



সাতদিনের সেরা