kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ভারতের শাপে বাংলাদেশের বর

গত ১৮ থেকে ২৪ মে কলকাতায় এএফসি কাপের সাউথ জোনের খেলায় চ্যাম্পিয়ন হয় মোহনবাগান। কিংস তাদের কাছে একমাত্র হারে আসরে রানার্স আপ হয়েছিল। মোহনবাগানের নিষেধাজ্ঞায় এখন বসুন্ধরা কিংস পেতে পারে সুযোগটা।

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : ফুটবল থেকে অনির্দিষ্টকালের জন্য ভারতকে নিষিদ্ধ করেছে ফিফা। তাতে করে দেশটির ক্লাবগুলোও আন্তর্জাতিক আসরে অংশ নেওয়ার যোগ্যতা হারিয়েছে। আর এখানেই নিজেদের সুযোগ দেখছে বসুন্ধরা কিংস। এএফসি কাপে কিংসকে পেছনে ফেলে ইন্টার জোনাল সেমিফাইনালের টিকিট কেটেছিল এটিকে মোহনবাগান।

বিজ্ঞাপন

এখন তারা সেখানে খেলার সুযোগ হারানোয় কিংস মনে করছে জায়গাটা তারা পেতে পারে।

এ বিষয়ে গতকাল বাফুফের মাধ্যমে এএফসিতে চিঠিও পাঠিয়েছে বসুন্ধরা কিংস। এসব ক্ষেত্রে তিনটি পথে যেতে পারে এএফসি— ১. অন্য দলকে সুযোগ দেওয়া, ২. টুর্নামেন্টের ফরম্যাট বদল এবং ৩. টেকনিক্যাল নিয়ম পরিবর্তন। কিংস আশা করছে এএফসি প্রথম উপায়টিই বেছে নেবে। সে ক্ষেত্রে তারা আগামী ৭ সেপ্টেম্বর ইন্টার জোনাল সেমিফাইনাল খেলার জন্য তৈরি কিংস—এমনটাই উল্লেখ করা হয়েছে চিঠিতে। সময়স্বল্পতার কারণে এএফসির কাছ থেকে দ্রুতই উত্তর আশা করছে কিংস। গত ১৮ থেকে ২৪ মে কলকাতায় এএফসি কাপের সাউথ জোনের খেলায় চ্যাম্পিয়ন হয় মোহনবাগান। কিংস তাদের কাছে একমাত্র হারে আসরে রানার্স আপ হয়েছিল। মোহনবাগানের নিষেধাজ্ঞায় এখন বসুন্ধরা কিংস পেতে পারে সুযোগটা।

ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগ তুলে গতকাল ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। সভাপতি প্রফুল্ল প্যাটেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নির্বাচন না দেওয়া নিয়ে যত বিতর্ক। এর মধ্যে ভারতীয় সুপ্রিম কোর্ট একটি প্রশাসক কমিটিও করেছে। ফিফা বেশ কিছুদিন ধরেই এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য তাগাদা দিয়ে যাচ্ছিল ভারতীয় ফুটবল কর্তৃপক্ষকে। তাতে ফল না পাওয়ায় শেষ পর্যন্ত নিষেধাজ্ঞার পথেই হেঁটেছে ফিফা। এতে ভারতীয় ফুটবলই এখন ঘোর অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে। অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজন করার কথা তাদের। এই সিদ্ধান্ত না বদলালে আসরটি আয়োজন করতে পারবে না ভারত। আজ সাফের (সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন) সভা হচ্ছে ভারতকে ছাড়াই। সামনে নারী ও ছেলেদের অনূর্ধ্ব-১৭ সাফ। সে দুই আসরের সূচিও হয়েছে। তা এখন ‘রিভিউ’ করা হবে বলে জানিয়েছেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। ভারত না থাকায় এই দুটি আসরে বাংলাদেশের সম্ভাবনা বাড়বে। একইভাবে ক্লাব ফুটবলে সুযোগ তৈরি হয়েছে বসুন্ধরা কিংসের।

 



সাতদিনের সেরা