kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

সাকিব-মাহমুদের ভাগ্য নির্ধারণ আজ

বেটিং সাইট বেটউইনারের সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে বিতর্কিত চুক্তির পার্শ্বপ্রতিক্রিয়ায় সাকিব আল হাসানকে অধিনায়ক করা নিয়েও বিসিবির দ্বিধাবিভক্তি এবং নুরুল হাসান-লিটন কুমার দাসের চোটে বিকল্পের অভাব মিলিয়ে এখন নেতৃত্বের বিবেচনা থেকে ছুড়ে ফেলার উপায় নেই মাহমুদকেও। কিন্তু শেষ পর্যন্ত কার দিকে ঝুঁকবে বিসিবি? সাকিবকে আরেকটি সুযোগ দেবে, নাকি মাহমুদকে বেছে নেবে কিংবা অধিনায়ক হবেন নতুন কেউ? যে-ই হন, আজই জানা যাবে সাকিব-মাহমুদের নেতৃত্ব ভাগ্য।

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সাকিব-মাহমুদের ভাগ্য নির্ধারণ আজ

ক্রীড়া প্রতিবেদক : মাঠের পারফরম্যান্স এমন যাচ্ছেতাই যে মাহমুদ উল্লাহর টি-টোয়েন্টি দলে জায়গা পাওয়া নিয়েই আছে সংশয়। তবু বেটিং সাইট বেটউইনারের সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে বিতর্কিত চুক্তির পার্শ্বপ্রতিক্রিয়ায় সাকিব আল হাসানকে অধিনায়ক করা নিয়েও বিসিবির দ্বিধাবিভক্তি এবং নুরুল হাসান-লিটন কুমার দাসের চোটে বিকল্পের অভাব মিলিয়ে এখন নেতৃত্বের বিবেচনা থেকে ছুড়ে ফেলার উপায় নেই মাহমুদকেও। খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসানও কয়েক দিন আগে সম্ভাব্য চারজন অধিনায়কের তালিকায় এই অভিজ্ঞ ক্রিকেটারের থাকার কথা জানিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত কার দিকে ঝুঁকবে বিসিবি? সাকিবকে আরেকটি সুযোগ দেবে, নাকি মাহমুদকে বেছে নেবে কিংবা অধিনায়ক হবেন নতুন কেউ? যে-ই হন, আজই জানা যাবে সাকিব-মাহমুদের নেতৃত্ব ভাগ্য।

বিজ্ঞাপন

আজ যে এশিয়া কাপের বাংলাদেশ দল ঘোষণার দিন!

ঘটনাচক্রে নেতৃত্ব পেলে ভিন্ন কথা। তবে না পেলে মাহমুদকে দলে রাখার বিপক্ষেও মত কম ভারী নয়। অবশ্য এটি নয়, আজকের সবচেয়ে আকর্ষক বিষয় নাজমুলের সঙ্গে সাকিবের সাক্ষাৎ পর্ব। আজ সকালে দেশে ফেরার পর বিসিবি সভাপতির সঙ্গে এ অলরাউন্ডারের দেখা করতে যাওয়ার সূচি ঠিক হয়ে আছে গত পরশু থেকেই। যেদিন দুপুরে বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের চুক্তি নিয়ে লাল পতাকা উড়িয়ে দেন নাজমুল। তবে বিকেলে চুক্তি বাতিল করবেন বলে জানিয়ে সাকিব ই-মেইল করার পর সেটি নামলেও সাক্ষাতে আরো অনেক জিজ্ঞাসার জবাব পেতে চান দেশের ক্রিকেটের সর্বোচ্চ কর্তাব্যক্তি। এই আলোচনায় নেতৃত্বের বিষয়টিও ঠাঁই পাওয়ার কথা।

এমনিতে এশিয়া কাপ থেকে সাকিব টি-টোয়েন্টি দলের দায়িত্ব বুঝে নিচ্ছেন, সিদ্ধান্ত একরকম নিয়েই রেখেছিল বিসিবি। কিন্তু সেখান থেকে সরে আসা নিয়ে তাদের দ্বিধার কারণ তো জানেনই। যদিও গত পরশু সাকিবকে নেতৃত্ব দেওয়া হবে কি না, এমন প্রশ্নের জবাবে এক বিসিবি পরিচালক সরাসরিই সে সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেছিলেন, ‘প্রশ্নই আসে না। ’ কিন্তু নুরুল-লিটনের না থাকার পাশাপাশি মাহমুদের দূরবস্থার কারণে শীর্ষ মহলের আস্থা হারানোর পরও যে সাকিবকে ছুড়ে ফেলা যাচ্ছে না, সেটি সংবাদমাধ্যমে দেওয়া নাজমুলের বক্তব্যেও উঠে এসেছে। তিনি একটি ‘শেষ সুযোগ’ সাকিবকে দিয়ে দেখতে চান বলেও মন্তব্য করেছেন। কিন্তু বিসিবিতে তাঁর পর্ষদের অনেকেই আবার সাকিবকে অধিনায়কত্ব দেওয়ার পক্ষে নন। নিজেদের মধ্যেই হওয়া দুই রকম আলোচনা থেকে একটি সিদ্ধান্তও চূড়ান্ত হয়ে যাবে আজই। যদিও বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিল করবেন বলে বিসিবি নিশ্চিত করার পর গতকালও সামাজিক যোগাযোগের মাধ্যমে সাকিবের পেজ থেকে সরানো হয়নি বিতর্কিত সংস্থার দূত হওয়ার পোস্টটি। আইসিসির নিষেধাজ্ঞা শেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর এই নিয়ে তৃতীয়বার বড় বিতর্কের জন্ম দিলেন তিনি। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে মোহামেডানকে নেতৃত্ব দেওয়া এ তারকা ক্রিকেটার স্টাম্পে লাথি মেরে শিরোনাম হয়েছিলেন। গত এপ্রিলে শারীরিক ও মানসিক অবসাদের কথা বলে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চান না বলে জানিয়েও কম সমালোচিত হননি। অনেক নাটকের পর যেতে সম্মত হওয়া সাকিব আবার নতুন কোনো বিতর্কের জন্ম না দেন, আজ দেখা হলে সেই মুচলেকাও নিশ্চয়ই চাইবেন নাজমুল! নেতৃত্ব ইস্যুতে সিদ্ধান্তে পৌঁছানোর পর ঘোষিত হতে যাওয়া দলে ফিরতে পারেন এমন কেউও, যিনি বেশ কিছুদিন ধরেই ছিলেন জাতীয় দলের ত্রিসীমানার বাইরে। এখন পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ না পাওয়া এক পেসারেরও অন্তর্ভুক্ত হওয়ার জোর সম্ভাবনা।



সাতদিনের সেরা