kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

দ্বিমুকুট জিতলেন হেরা

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিমুকুট জিতলেন হেরা

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের সেরা ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্ট। সঙ্গে ২০০ মিটার জয়ী স্প্রিন্টার অর্জন করেন অনন্য ‘ডাবল’। কমনওয়েলথ গেমসে সেটিই করলেন এলিনা থম্পসন হেরা। জিতলেন স্প্রিন্টের দ্বিমুকুট।

বিজ্ঞাপন

অথচ রিও এবং টোকিও—টানা দুই অলিম্পিকে স্প্রিন্ট ডাবল জিতলেও কমনওয়েলথ গেমসে এত দিন কোনো সোনা ছিল না তাঁর। এই অতৃপ্তিও থম্পসন হেরা ঘোচালেন বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্যর্থতা পেছনে ফেলে কমনওয়েলথ গেমসে দ্বিমুকুট জিতে স্বভাবতই উচ্ছ্বসিত থম্পসন হেরা, ‘বিশ্ব চ্যাম্পিয়নশিপে আমার প্রত্যাশামতো কিছু হয়নি, কিন্তু বার্মিংহামে আমি ডাবল জিতলাম। আমি উচ্ছ্বসিত। ’

থম্পসন হেরা সময় নিয়েছেন ২০.০২ সেকেন্ড। কমনওয়েলথ গেমসের ২০০ মিটারে এটা নতুন রেকর্ড। আগের রেকর্ড ছিল শন মিলার উইবোর ২২.০৯ সেকেন্ড। পুরুষদের ২০০ মিটার স্প্রিন্টে ১৯.৮০ সেকেন্ডে সোনা জিতেছেন ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর জেরেম রিচার্ডস। ২৮ বছর বয়সী এই স্প্রিন্টার ভেঙেছেন গেমসের ২৮ বছরের পুরনো রেকর্ডও। কমনওয়েলথ গেমসে দ্রুততম সময়ের ২০০ মিটার শেষ করার আগের রেকর্ড ছিল ফ্রাঙ্কি ফ্রেডরিকসের ১৯.৯৭ সেকেন্ড।   গোল্ড কোস্টেও এই ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি।  

অ্যালান ওয়েলস এবং ডন কোয়েরির পর তৃতীয় অ্যাথলেট হিসেবে কমনওয়েলথ গেমসে ২০০ মিটারের শিরোপা ধরে রাখলেন রিচার্ডস। আট মাস আগে রিচার্ডসের খুব কাছের বন্ধু এবং সতীর্থ অলিম্পিক পদকজয়ী ডিওন লেনডোরে টেক্সাসে এক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। প্রিয় সেই বন্ধুকে উৎসর্গ করেছেন তিনি ২০০ মিটারের জয়কে।

চার বছর আগে রিচার্ডসকে পেছনে ফেলে দৌড় শেষ করেছিলেন জারনেল হিউজ। কিন্তু বিতর্কিতভাবে ডিসকোয়ালিফায়েড হওয়ায় সোনা ওঠে রিচার্ডসের হাতে। বার্মিংহামে এর প্রতিশোধ নিতে চেয়েও পারেননি গ্রেট ব্রিটেনের এই স্প্রিন্টার। নিজের মৌসুম সেরা ২০.১২ সেকেন্ড সময় নিয়েও তাই রুপা নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে তাঁকে।



সাতদিনের সেরা