kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

যে একাকিত্বেও ব্যথিত নন তামিম

৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যে একাকিত্বেও ব্যথিত নন তামিম

ক্রীড়া প্রতিবেদক : একা হয়ে যাওয়াটা কখনো কখনো খারাপ নয় মোটেও। যদি সেই একাকিত্ব হয় সাফল্যে অন্যদের বিপুল ব্যবধানে পেছনে ফেলে সামনে এগিয়ে থাকার, তাহলে সেটি বরং গৌরবের মুকুটও পরায়। তামিম ইকবালের সেই গৌরবের মুকুটে এবার যোগ হলো আরেকটি পালকও। বেশ আগে থেকেই সবাইকে ছাড়িয়ে আরো ছুটতে থাকা এই ওপেনার ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ে সফরের প্রথম ওয়ানডেতে ৮৮ বলে ৬২ রানের ইনিংস খেলার পথে এ ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের পথে আরেক পা বাড়িয়েই রাখলেন তিনি। প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অধিনায়ক যে পেরিয়ে গেছেন আট হাজার রানের মাইলফলক!

অথচ একসময় এই রেকর্ড নিয়ে সাকিব আল হাসানের সঙ্গে তীব্র লড়াই ছিল তামিমের। একজন আরেকজনকে পেরিয়ে যেতেন তো কিছুদিন পর অন্যজনও নিজের প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলতেন। দেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হওয়ার সেই দৌড়ে তামিম নিঃসঙ্গ হয়ে পড়েছেন মূলত গত কয়েক বছরের দারুণ ধারাবাহিকতায়। পরিসংখ্যানই সে ধারাবাহিকতার জানান দিচ্ছে। ২০২০ সালের মার্চে এই জিম্বাবুয়ের বিপক্ষেই সিলেটে ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংস খেলার পথে পেরিয়েছিলেন সাত হাজার রানের মাইলফলক। ছয় থেকে সাত হাজারে যেতে খেলেছিলেন ২৯ ইনিংস। এবার সাত থেকে আট হাজারে যেতে খেললেন আরো কম, মাত্র ২৩ ইনিংস!

সব মিলিয়ে এই মাইলফলক পেরিয়ে যেতে তামিম খেলেছেন ২২৭ ইনিংস। এই বাঁহাতি ব্যাটার যখন হাজারের পর হাজার ডিঙাচ্ছেন, তখন এমনকি সাত হাজার রানও নেই আর কারো। দ্বিতীয় অবস্থানে থাকা সাকিবের রান ছয় হাজার ৭৫৫। আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ছয় হাজার ৬৯৭ রান করে আছেন সর্বোচ্চ ওয়ানডে রান করা বাংলাদেশিদের তালিকার তিন নম্বরে। সবচেয়ে কম ইনিংস খেলে আট হাজার রান করার রেকর্ডটির মালিকানা বিরাট কোহলির। যেটি গড়তে ১৭৫ ইনিংস লেগেছিল এই ভারতীয় মহাতারকার।

নিজেকে অন্য উচ্চতায় তুলে নিতে থাকা তামিম যে এবারই হাজার থেকে হাজারে যেতে সবচেয়ে কম ইনিংস খেললেন, তা নয়। এর আগে চার থেকে পাঁচ হাজার রানের মাইলফলক পার হতে মাত্র ২১ ইনিংসই লেগেছিল তাঁর। ওয়ানডে ক্যারিয়ারে প্রথম তিন হাজার পার হতে ১০২ ইনিংস খেলা তামিমের পরের পাঁচ হাজার রান করতে তুলনামূলক কম সময়ই লেগেছে, খেলেছেন ১২৫ ইনিংস।



সাতদিনের সেরা